প্রচ্ছদ বাংলাদেশ জাতীয়

ভারতকে পেঁয়াজ রপ্তানি বন্ধের আদেশ প্রত্যাহার করতে অনুরোধ

14
ভারতকে পেঁয়াজ রপ্তানি বন্ধের আদেশ প্রত্যাহার করতে অনুরোধ
পড়া যাবে: < 1 minute

পেঁয়াজ রপ্তানি বন্ধের আদেশ প্রত্যাহার করতে ভারতকে অনুরোধ জানিয়েছে দিল্লির বাংলাদেশ হাইকমিশন।

মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) বিষয়টি জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। তিনি জানান, গত বছরের মতোই এবারো কোনো আগাম বার্তা না দিয়েই পেঁয়াজ রপ্তানি বন্ধ করেছে ভারত।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, যখন নোটিশটি আমাদের নজরে আসে, আমাদের দূতাবাস দিল্লিতে সঙ্গে সঙ্গেই এটি ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে টেকআপ করেছে। কারণ আমাদের মধ্যে অলিখিত কথাটি ছিল যে, ভারত অব্যাহতভাবে বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি করবে এবং ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় যদি কোনো পরিবর্তন আনে তবে আগে আমাদের জানিয়ে দেবে। এই ধরনের বোঝাপড়ার মধ্যে আছে, এটা বন্ধু প্রতিম রাষ্ট্র হিসেবে।

আরও পড়ুন:  হাত ধোয়া শেখাবে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, খরচ ৪০ কোটি টাকা!

তিনি বলেন, আমরা তাদের খুব দ্রুত সময়ের মধ্যে এই সিদ্ধান্তটি প্রত্যাহারের জন্য অনুরোধ জানিয়েছি। প্রত্যাশা করছি, এটার একটা ভালো ফলাফল পাবো।

এর আগে গত ১৪ সেপ্টেম্বর পূর্ব ঘোষণা ছাড়া বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে ভারত। ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেওয়ার পর বাংলাদেশে একদিনেই পেঁয়াজের দাম এক তৃতীয়াংশ বেড়ে গেছে। সোমবার ঢাকার খুচরা বাজারে প্রতি কেজি পেঁয়াজ ৬০ টাকা দরে বিক্রি হলেও মঙ্গলবার বিক্রি হয়েছে ৯০ থেকে ১০০ টাকা দরে।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 15
    Shares