প্রচ্ছদ খেলা ক্রিকেট

এবারের আইপিএলে চার – ছক্কার ফুলঝুরি দেখা যাবে যাদের ব্যাটে

10
Sportszone24
পড়া যাবে: 2 মিনিটে

আর কিছু দিনের মধ্যেই আরব আমিরাতের মাটিতে শুরু হতে চলেছে আইপিএলের ১৩ তম মরসুম। এবারের আইপিএল একটু চ্যালেঞ্জিং হতে চলেছে ব্যাটসম্যানদের জন্য। কারণ মরুদেশের পিচ সাধারণত ধীর গতির হয়। বল থমকে আসে ব্যাটে। তাতে তাড়াতাড়ি রান করা বা বড় হিট লাগানো একটু সমস্যার হয়। বাড়তি সুবিধা পায় স্পিন বোলাররা। কিন্তু সেই সম নিয়ে ভাবতে নারাজ ক্রিকেট ভক্তরা। চার-ছয়ের ফুলঝুরি দেখার অপেক্ষায় রয়েছে ক্রিকেট বিশ্ব। ইতিমধ্যেই জল্পনা শুরু হয়ে গিয়েছে কে হবে এবারের আইপিএলের সেরা ব্যাটসম্যান। কার মাথায় উঠবে অরেঞ্জ ক্যাপ। প্রস্তুতিতে নিজেদের উজাড় করে দিচ্ছেন ব্যাসম্যানরা। কিন্তু সব দিক থেকে বিচার করে চলুন আইপিএল শুরু আগেই জেনে নেওয়া যাক কারা হতে পারেন এবারের সম্ভাব্য সেরা ব্যাটসম্যান বা অরেঞ্জ ক্যাপ বিজেতা।

বিরাট কোহলি এবছর অরেঞ্জ ক্যাপের দৌড় নিয়ে আলোচনা করতে হলে সবার আগে বলতে হবে বিরাট কোহলির নাম। কারণ দীর্ঘ দিন বিশ্রামের পর পুরোপুরি ফিট রয়েছেন আরসিবি অধিনায়ক। অধরা আইপিএল জয়ের স্বপ্ন এবার পূরণ করতে মরিয়া বিরাট। আর সেটা পূরণ করতে হলে নিজেকেই যে ব্যাট হাতে জ্বলে উঠতে হবে সেটা ভাল করেই জানেন কোহলি। আর মন্থর উইকেটে বিরাটের টেকনিক যে তাকে অনেক ব্যাটসম্যানের থেকে এগিয়ে রাখবে তা নিয়ে সন্দেহ নেই কারও। ইতিমধ্যেই আইপিএল ক্যারিয়ারে ১৭৭ ম্যাচে ৫৪১২ রান করেছেন বিরাট। রয়েছে ৫টি সেঞ্চুরিও। এবারও অরেঞ্জ ক্যাপের অন্যতম দাবিদার আরসিবি অধিনায়ক।

রোহিত শর্মা অনুশীলনে রোহিত শর্মার ব্যাট যে জ্বলে উঠছে সেই ভিডিও একাধিক বার শেয়ার করেছে মুম্বাই ইন্ডিয়ান্স কর্তৃপক্ষ। হিটম্যানের চওড়া ব্যাটের উপর ভর করে পঞ্চমবার আইপিএল জয়ের স্বপ্ন দেখছে মুম্বাই ইন্ডিয়ান্স। যে চারবার ট্রফি জিতে মুম্বাই তার প্রত্যেকটিতেই রোহিত শর্মার ব্যাট কথা বলেছিল। তাছাড়া রোহিত শর্মার টেকনিক, লেট শট খেলার ক্ষমতা, পুল-হুক মারার দক্ষতা এই সকল কারনেই এমআই অধিনায়ককে অরেঞ্জ ক্যাপের অন্যতম দাবিদার হিসেবে মনে করা হচ্ছে। এখন পর্যন্ত আইপিএলে ১৮৮ ম্যাচে ৪৮৯৮ রান করেছেন রোহিত শর্মা।  

আরও পড়ুন:  লঙ্কান প্রিমিয়ার লিগে খেলার অনুমতি পাবেন না ক্রিকেটাররা

ডেভিড ওয়ার্নারএবছর ফের সানরাইজার্স হায়দরাবাদের অধিনায়কত্বের দায়িত্ব সামলাবেন ডেভিড ওয়ার্নার। ব্যাট হাতেও আইপিএলে মঞ্চে আরও একবার জ্বলে ওঠার জন্য মরিয়া হয়ে রয়েছেন অজি তারকা। ওয়ার্নার কিন্তু স্লো ট্র্যাক ও স্লো বোলিং খেলতে বেশ সিদ্ধহস্ত। তাঁর শটে জোরের কথা সবারই জানা। সেইসঙ্গে ইনিংস কীভাবে সাজাতে হবে, তা তাঁর বেশ ভালো মতো জানা। গতবারের আইপিএলে ১২ ম্যাচে ৬৯২ রান করে অরেঞ্জ ক্যাপ জিতে নিয়েছিলেন তিনি। এবারও সর্বাধিক রান সংগ্রহ করে এই ক্যাপ জয়ের জোরাল দাবিদার তিনি। এখনও পর্যন্ত আইপিএলে ১২৬টি ম্যাচে ৪৭০৬ রান করেছেন ওয়ার্নার। সেঞ্চুরি ৫টি।

অ্যারন ফিঞ্চ আইপিএলে ঘন ঘন দল পরিবর্তন করে এবার বিরাট কোহলির সংসারে যোগ দিয়েছেন আরও এক অস্ট্রেলিয়ান তারকা অ্যারন ফিঞ্চ। তাকে এবার অরেঞ্জ ক্যাপের আরও এক যোগ্য দাবিদার হিসেবে মনে করা হচ্ছে। ওপেনিং প্রথমে কিছুটা নিজেকে সময় দিয়ে তারপর বিগ শটে যান ফিঞ্চ। ফলে মরুদেশের পিচে সেট হয়ে গেলে ভয়ঙ্কর রূপ ধারণ করবেন ফিঞ্চ। । আর কোহলি, এবি ডিভিসিয়ার্স, পার্থিব পেটেল, মার্কাস স্টোয়নিস সম্বৃদ্ধ ব্যাটিং লাইন আপে ফিঞ্চ তাঁর নিজের মতো খেলার সুযোগ পাবেন। আরসিবি-র হয়ে এই মৌসুমে তুরুপের তাস হয়ে উঠতে পারেন তিনি। আইপিএলের মঞ্চে নিজেকে আরও একবার প্রমাণ করার জন্যও মরিয়া হয়ে রয়েছেন অস্ট্রেলিয়ার সীমিত ওভারের ক্রিকেটের অধিনায়ক।   

আরও পড়ুন:  অবশেষে আইপিএলের টাইটেল স্পন্সর চূড়ান্ত হল

লোকেশ রাহুলকরোনা ভাইরাসের ফলে ক্রিকেট স্তব্ধ হওয়ার আগে পর্যন্ত ক্যারিয়ারের স্বপ্নের ফর্মে ছিলেন কেএল রাহুল। এবছর কিংস ইলেভেন পঞ্জাব দলের অধিনায়কত্বের দায়িত্বও পেয়েছেন তিনি। এখনও পর্যন্ত আইপিএল ট্রফি অধরা পাঞ্জাবেরও। তাই নিজের চওড়া ব্যাটের উপর ভর করেই পাঞ্জাবকে প্রথমবার আইপিএল জয়ের স্বাদ দিতে মরিয়া কেএল রাহুল। গত মৌসুমেও দুরন্ত ব্যাটিং করেছিলেন তিনি। এবারও সেই ধারা বজায় রাখতে মরিয়া রাহুল। আরবের উইকেটে কেএল রাহুলের টেকনিক ও গ্রামাটিক্যাল ক্রিকেটও তাকে বাড়তি সুবিধা দেবে। আইপিএলে এখনও পর্যন্ত ৬৭ ম্যাচে ১৯৭৭ রান করেছেন রাহুল।

এছাড়াও এবারের আইপিএলে রানের ফুলঝুরি দেখা যেতে পারে এবি ডি ভিলিয়ার্স, আন্দ্রে রাসেল, ক্রিস গেইল, শুভমানি গিল, ইয়ন মরগান, গ্লেন ম্যাক্সওয়েল, ডি কক, রিষাব প্যান্ট, হার্দিক পান্ডিয়া, কাইরণ পোলার্ডের মতো তারকা ক্রিকেটারের ব্যাটে।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।