প্রচ্ছদ বাংলাদেশ জাতীয়

জাতীয়করণের দাবিতে রাস্তায় বেসরকারি শিক্ষকরা

8
জাতীয়করণের দাবিতে রাস্তায় বেসরকারি শিক্ষকরা
পড়া যাবে: < 1 minute

জাতীয়করণ বিরোধী বিজ্ঞপ্তি বাতিল করে জাতীয়করণের দাবিতে মানববন্ধন করেছেন বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা।

বুধবার (১৬ সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশ বেসরকারি প্রাথমিক শিক্ষক সমিতির উদ্যোগে মানববন্ধন করা হয়।

মানববন্ধনে সংগঠনের সভাপতি মো. বদরুল আমিন সরকার বলেন, ২০১৩ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা করেছিলেন বাংলাদেশে আর কোনও বেসরকারি প্রাথমিক বিদ্যালয় থাকবে না। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব স্বাক্ষরিত গেজেটে উল্লেখ আছে যে, ২৭-৫-২০১২ ইং তারিখের পূর্বে যথাযথভাবে স্থাপন ও চালুর জন্য আবেদনকৃত বিদ্যালয় জাতীয়করণের আওতায় আসবে। 

তিনি বলেন, এই প্রজ্ঞাপনের প্রেক্ষিতে সারা দেশে ২৬ হাজার ১৯৩টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করা হয়। কিন্তু দুর্ভাগ্যজনক হলেও সত্য যে, সে সময় যথাযথ যোগ্যতা থাকা সত্ত্বেও জাতীয়করণের জন্য তৃতীয় ধাপে ৪১৫৯ টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের তথ্য চেয়েছিলেন। এরপরেও ৪১৫৯ টি বিদ্যালয়ের ১৬ হাজার ৬৩৬ জন শিক্ষক/শিক্ষিকা জাতীয়করণের আওতায় না আসায় আমরা বারবার শান্তিপূর্ণ আন্দোলন করেছি। তারপরেও সরকার দাবি মেনে না নেয়ায় আজ আমরা মানববন্ধন করছি।

আরও পড়ুন:  তিস্তা প্রকল্প নিয়ে আগ্রহ দেখিয়েছে চীন: পানি সম্পদ প্রতিমন্ত্রী

তিনি বলেন, সরকারের পক্ষ থেকে বারবার আশ্বস্ত করার পরেও জাতীয়করণ না হওয়ায় বেসরকারি প্রাথমিক শিক্ষকরা মানবেতর জীবনযাপন করছে।

এসময় তিনি জাতীয়করণ বিরোধী বিজ্ঞপ্তি বাতিল করে দ্রুত বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের বাস্তবায়ন করার জন্য প্রধানমন্ত্রীর কাছে জোর দাবি জানান।

মানববন্ধনে আরও বক্তব্য রাখেন সংগঠনের মহাসচিব মো. কামাল হোসেন, উপদেষ্টা মো. হুমায়ুন কবির ও মো. শফিকুল ইসলাম দুলাল প্রমুখ।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 11
    Shares