প্রচ্ছদ প্রবাস

সিঙ্গাপুর প্রবাসীদের গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তর ও সমাধান।

7
সিঙ্গাপুর প্রবাসীদের গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তর ও সমাধান।
পড়া যাবে: 3 মিনিটে

সি’ঙ্গাপুর প্রবাসীদের গু’রুত্বপূর্ণ প্রশ্নের উত্তর ও সমাধান প্রশ্ন ১ : সি’ঙ্গাপুরে ওয়ার্কার ট্রান্সফারের এ্যাপ্লাই করলে কেন রিজেক্ট আসে বা রিজে’ক্ট পাসপোর্ট ট্রান্সফার করতে কী করা উচিত! বললে উপকৃত হবো ।

উত্তর : কেন রিজে’ক্ট আসে তা কিন্তু এমওএম সাথে ইমেইল করে রিজে’ক্টের কারন জানিয়ে দেয়৷ আপনার আইপি যে এপ্লাই করেছে তাকে জিজ্ঞেস করুন এমওএম কি কারন উল্লেখ করেছে। তাছাড়া আপনি নিজেও এমওএম এর সাথে যোগাযোগ করে জেনে নিতে পারেন৷

প্রশ্ন ২ : আমি তো ভাই ছুটিতে এসেছি ফেব্রুয়ারিতে, যেতে পারবো কি ভাই? উত্তর : হ্যাঁ সবকিছু স্বাভাবিক হলে আসতে পারবেন। আপনি আপনার কোম্পানির সাথে যোগাযোগ রাখু’ন।

প্রশ্ন ৩: ভাই আমা’র পারমিট শেষ হইছে ১৭ আগষ্ট এখনো পযন্ত পারমিট হয় নাই, কোম্পানি momকে ইনফম করছে mom থেকে এখন পর্যন্ত কোন খবর আসে নাই, এখন আমি কি করতে পারি ভাই বলবেন।

উত্তর : এখন আপনার করনীয় কিছু নেই। কোম্পানি এমওএম এর কাছে এর কারন জেনে আপনাকে জানাবে। আর কোম্পানি না জানালে আপনি এমওএম এর সাথে যোগাযোগ করে জেনে নিতে পারেন।

প্রশ্ন ৪ : ১ তারিখ থেকে ১৯ তারিখ পর্যন্ত আমা’র quarantine date . এই সময় সরকার থেকে আম’রা কিছু টাকা পাবো কি না? একটু জানাবেন।

উত্তর : ভাই আপনি কোয়ারেন্টাইন অ’র্ডার এর কোন টাকা পাবেন না।তবে আপনার কোম্পানি আপনাকে বেসিক বেতন দিবে।

প্রশ্ন ৫ :এখন যদি দেশে যায়, তাহলে কি পারমিট ক্যানসেল করে যেতে হবে? নাকি ক্যানসেল ছাড়া যাওয়া যায়, যাতে পরবতীতে খুললে আসা যাব’ে?

উত্তর : এখন দেশে যেতে চাইলে কোম্পানিকে জানান৷ পারমিট ক্যানসেল বা ছুটিতে যাওয়ার ব্যাপারটি কোম্পানির উপর নির্ভর করছে। আর হ্যাঁ দেশে গেলে সবকিছু স্বাভাবিক হলে আবার আসা যাব’ে৷

আরও পড়ুন:  ওমান প্রবাসীদের জন্য সুঃখবর।

প্রশ্ন ৬ : আমা’র পাসপোর্ট রিনিউ করতে দিয়েছিলাম। এখন কিভাবে জানবো আমা’র পাসপোর্ট আসছে কিনা? উত্তর : আপনি হাইকমিশনের সাথে যোগাযোগ করুন৷ যদি ডরমিটরি থেকে বের ’হতে না পারেন তবে এই নাম্বারে কল দিয়ে জেনে নিতে পারেন৷ হাইকমিশনের নাম্বার : 66610280

প্রশ্ন ৭ : আম’রা কি ডরমিটরি থেকে বাহিরে যেতে পারবো? উত্তর : হ্যাঁ জরুরি কাজে যেতে পারবেন৷ তবে এক্ষেত্রে আপনার কোম্পানি বা ডরমিটরির অ’পারেটরকে জানান৷ তারা এমওএম এ আবেদন করে আপনার বাহিরে যাব’ার ব্যাপারে প্রয়োজনীয় সহায়তা করবে।

প্রশ্ন ৮ : আমি কিভাবে ট্রান্সফার ’হতে পারবো? উত্তর : আপনার কোম্পানি থেকে ট্রান্সফার লেটার নিয়ে ট্রান্সফার ’হতে পারবেন। অথবা আপনার পারমিট এর মেয়াদ যদি ৪০ দিনের কম বা ২০ দিনের বেশী থাকে তবে আপনি ট্রান্সফার লেটার ছাড়াই ট্রান্সফার ’হতে পারবেন৷

প্রশ্ন ৯ : এক এজেন্সিকে ১০০০ ডলার দিয়েছিলাম আমা’র আইপির জন্য এখন সে আমা’র আইপি করছে না এমনকি টাকাও ফেরত দিচ্ছে না। এখন কি করে আমা’র টাকা ফেরত পাবো।

উত্তর : সি’ঙ্গাপুরে লেনদেন করতে হলে অবশ্যই টাকা দেওয়ার রসিদ বুঝে নিবেন। আপনার যদি টাকা প্রদান করার রসিদ থাকে তাহলে এমওএম বা পু’লিশের সাথে যোগাযোগ করুন তারা আপনাকে হেল্প করবে। আর ট্রান্সফারের ব্যাপারে অবশ্যই সি’ঙ্গাপুর সরকার কর্তৃক অনুমতিপ্রা’প্ত এজেন্সিগু’লো বাছাই করে নিবেন। সরকার কর্তৃক অনুমতিপ্রা’প্ত নয় এমন এজেন্সি বা ব্যক্তির সাথে লেনদেন করা আইনত দ’ণ্ডনীয় অ’পরাধ।

প্রশ্ন ১০ : আমা’র বস বলেছিলো আমাকে ট্রান্সফার লেটার দিবে তাই আমি অন্য কোম্পানিতে আইপি করেছিলাম। এখন আমা’র বস আমা’র পাসপোর্ট দিচ্ছে না বরং আমাকে দেশে পাঠিয়ে দেওয়ার হু’মকি দিচ্ছে এখন আমি কিভাবে আমা’র পাসপোর্ট ফিরে পেতে পারি।

আরও পড়ুন:  প্রবাসী রায়হান কবিরের আবেদন খারিজ করেছে মালয়েশিয়ার হাইকোর্ট।

উত্তর : সি’ঙ্গাপুরের নিয়ম অনুসারে আপনার বস আপনার পাসপোর্ট হোল্ড করতে পারেন না৷ তাই এই ব্যাপারে আপনার ডরমিটরিতে যে ফাস্ট টীমের সদস্যরা আছে তাদের কাছে হেল্প চান তারা সহায়তা করবে। এমনকি আপনি এমওএম ও সি’ঙ্গাপুর পু’লিশের সহায়তা চাইতে পারেন তারাও হেল্প করবে।

প্রশ্ন ১১ : আমি দেশে যেতে চাইছি এখন কিভাবে দেশে যেতে পারবো?

উত্তর : আপনার দেশে যাওয়ার ব্যাপারটা কোম্পানির উপর নির্ভর করছে। আপনি কোম্পানিকে জানান৷ কোম্পানি এমওএম এ আপনার দেশে যাওয়ার জন্য আবেদন করবে । এমওএম সবকিছু চেক করে আপনার কোম্পানিকে প্রয়োজনীয় পদক্ষে’প গ্রহণ করার জন্য জানাবে। তবেই আপনি দেশে যেতে পারবেন। আর সবচেয়ে গু’রুত্বপূর্ণ কথা হলো, এমওএন এ আবেদন করা মানেই দ্রুত দেশে যেতে পারবেন তা নয়।এখন অনেকেই দেশে যাব’ার জন্য আবেদন করেছে তাই আপনাকে অ’পেক্ষা করতে হবে। সিরিয়াল অনুযায়ী আপনার সময় হলেই আপনি দেশে যেতে পারবেন৷

প্রশ্ন ১২ : ভাই আমি কি এখন ছুটিতে দেশে পারবো? উত্তর : এটা নির্ভর করে কোম্পানির উপর। আপনি আপনার কোম্পানির সাথে যোগাযোগ করুন।

প্রশ্ন ১৩ : ভাই আমি তিনমাস যাব’ত বেতন পাচ্ছি না এখন কিভাবে বেতন পেতে পারি? উত্তর : আপনি নিচের হেল্ললাইনে যোগাযোগ করুন তারা আপনাকে হেল্প করবে।

Call: 88312560 WhatsApp: https: //wa. me/6588312560, Call: 90895538 WhatsApp: https: //wa. me/6590895538, Call: 86477244 WhatsApp: https: //wa. me/6586477244, Call: 98830947 WhatsApp: https: //wa. me/6598830947 – ওম’র ফারুকী শিপন, সি’ঙ্গাপুর।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 5
    Shares