প্রচ্ছদ বিজ্ঞান ও প্রযুক্তি

একজন ওয়েব ডেভেলপার হওয়ার কমপ্লিট একটি গাইডলাইন

6
একজন ওয়েব ডেভেলপার হওয়ার কমপ্লিট একটি গাইডলাইন
পড়া যাবে: 2 মিনিটে

সবার আগেই বলে রাখি যদি এই লেখাটি সম্পূর্ণ পড়ার ধৈর্য না থাকলে ওয়েব ডেভেলপমেন্ট বা অন্য কোন টেকনোলজি সংক্রান্ত ক্যরিয়ার গঠন করবেন না। কারণ এই ধরণের ক্যারিয়ারের জন্য প্রচুর ধৈর্যের দরকার হয়।

ওয়েব ডেভেলপার হওয়ার জন্য আপনাকে যে যে কাজ করতে হবে এবং যেগুলো শিখতে হবে সেগুলো নিয়েই এবারের লেখা।

চলুন শুরু করা যাকঃ
শেখা শুরু করুনঃ ওয়েব ডেভেলপার হওয়ার জন্য সবার আগে আপনাকে শেখা শুরু করতে হবে। কারণ যদি আপনি শেখাই শুরু না করেন তাহলে আপনি কখনই ওয়েব ডেভেলপার হতে পারবেন না। তাহলে এবার মনে প্রশ্ন জাগা স্বাভাবিক যে কী দিয়ে শুরু করবেন। প্রথমে আপনি w3schools.org থেকে এইচটিএমএল এবং এর পরে সিএসএস শিখুন। এই দুইটা দিয়েই একটা ওয়েবসাইট বানানোর সবচেয়ে বেশী কাজ করা হয় আর এই দুইটার জ্ঞান থাকতেই হবে।

চর্চা করুনঃ আপনার যদি এইচটিএমএল আর সিএসএস শেখা শেষ হয়ে যায় তাহলে আপনি এবার নিজের জ্ঞানকে দক্ষতায় রূপান্তরিত করার জন্য ৩ টা ওয়েবসাইট বানাবেন। আগে নিজের একটি পারসোনাল ওয়েবসাইট বানাবেন তারপরে আপনি যেই শিক্ষা প্রতিষ্ঠানে পড়েন বা পড়েছেন সেই শিক্ষা প্রতিষ্ঠানের একটা আর তারপরে বাড়ির পাশের মুদি দোকানের একটা ওয়েবসাইট বনাবেন। এবং এটার জন্য ডোমেইন/হোস্টিং এর দরকার নেই। আপনি শুধু ফাইলেই রাখবেন।

আরও পড়ুন:  শক্তিশালী ব্যাটারির ফোন আনল মটোরোলা

আরেকটু বেশি ডিজাইনিং শিখুনঃ ওয়েবসাইট ডিজাইন করার জন্য শুধু এইচটিএমএল আর সিএসএস যথেষ্ট নয়। এবার আপনি bootstrap.com থেকে বুটস্ট্র্যাপ ফ্রেমওয়ার্ক আর পরে w3schools.com থেকে SASS শিখুন। এগুলো শিখতে বেশ অনেকটা সময় লাগতে পারে তবে এগুলো পুরোপুরি শিখুন। দক্ষতাকে চকচকে করে নিনঃ আগের বার আপনি যে ৩ টা ওয়েবসাইট বানিয়েছিলেন সেগুলো নিয়ে আবার কাজ শুরু করুন। নতুন ফ্রেমওয়ার্ক আর ভাষার জ্ঞান দিয়ে ওয়েবসাইটকে আরও প্রাণবন্ত করুন। এবং এখন থেকেই কিছু জনপ্রিয় ওয়েবসাইট এর কিছু পেজ হুবুহু নকল করুন তবে এটাকে অসৎ পথে কাজে লাগাবেন না।

ডিজাইনিং এর শেষ শেখাঃ এইবার আপনি জাভাস্ক্রিপ্ট শিখে ফেলুন। কারণ জাভাস্ক্রিপ্ট দিয়ে আপনি একটা ওয়েবসাইটকে আপনা আপনি চালাতে পারেন। এটা শেখার জন্য আপনি You Tube এ গিয়ে ভিডিও দেখে শিখে নিতে পারেন। সেটাই সবচেয়ে ভাল। আর এটাই ওয়েব ডিজাইনিং শেখার সর্বশেষ ধাপ।

চর্চা, চর্চা আর চর্চাঃ এইবার আপনার সমস্ত জ্ঞান দিয়ে শুধু চর্চা করে যেতে হবে। চোখে যাই পরবে তারই একটা ওয়েবসাইট মাথায় চিনটা করতে হবে। এবং বানিয়ে ফেলতে হবে।

সার্ভার সাইড ল্যাঙ্গুয়েজ শিখুনঃ এইবার আপনাকে বেছে নিতে হবে আপনি কিভাবে একটা ওয়েবসাইটকে পুরোপুরিভাবে অটোমেট করবেন। এটা অনেক প্রোগ্রামিং ভাষা দিয়েই করা যায়। যার মধ্যে সবচেয়ে জনপ্রিয় হলও পিএইচপি আর জাভাস্ক্রিপ্ট। যদি আগেই জাভাস্ক্রিপ্ট শিখে থাকেন তাহলে এটা দিয়েই শুরু যায় এর জন্য আপনাকে বিভিন্ন ধরণের ফ্রেমওয়ার্কের কাজ শিখে প্রয়োগ করে আত্মস্থ করতে হবে। আর সবশেষে শিখতে হবে নোড জেএস এটা শেখা হলেই আপনি একজন পুরোপুরি ওয়েব ডেভেলপার। তবে শেখা এখানেই শেষ নয়। এরপরে আপনি চাইলে পিএইচপি, পাইথন জ্যাঙ্গো ইত্যাদি শিখতে দেখতে পারেন যে আপনার কাজ আসলে কোথায় করতে সুবিধা হচ্ছে।

আরও পড়ুন:  অনলাইনে আয় করার সেরা ও যুগোপযোগী মাধ্যম

ডেটাবেজ দিয়ে কাজ করুনঃ সবসময় তথ্য আপনার ওয়েব পেজে না রেখে আলাদা ডেটাবেজ ফাইলে রেখে সেখান থেকে ডেটা ব্যবহার করতে হয়। এটাকে ডেটাবেজ ম্যানেজমেন্ট বলে। এবং এর জন্য SQL Database শিখে নিয়ে তারপরে শিখুন কিভাবে আপনার সার্ভার সাইড ল্যাঙ্গুয়েজ দিয়ে ডেটাবেজ ম্যানেজমেন্ট করবেন।

কাজে লেগে পরুনঃ আপনার ওয়েব ডেভেলপার হওয়ার রাস্তা অবশেষে শেষ হলো। এবার আপনার কাজ আপনি খুঁজে নিন। চাইলে এলাকায় ফ্রি সার্ভিস দিতে পারেন বা বিভিন্ন ওয়েবসাইট এ ফ্রিল্যান্সিং করতে পারেন। তবে নিয়মিত চর্চা চালিয়ে যাবেন আর নতুন জিনিস শিখতে থাকবেন। তাহলেই আপনি পরবর্তীতে একজন দক্ষ ওয়েব ডেভেলপার হতে পারবেন।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 4
    Shares