প্রচ্ছদ খেলা ক্রিকেট

ম্যাক্সওয়েল-ক্যারির জোড়া সেঞ্চুরিতে অস্ট্রেলিয়ার রোমাঞ্চকর সিরিজ জয়

10
Sportszone24
পড়া যাবে: 2 মিনিটে

ওল্ড ট্রাফোর্ডে ইংল্যান্ড-অস্ট্রেলিয়া সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচটি স্নায়ুক্ষয়ী উত্তেজনায় ৩ উইকেটে জিতে ২-১ ব্যবধানে সিরিজও জিতে নিয়েছে অস্ট্রেলিয়া। গ্লেন ম্যাক্সওয়েল ও অ্যালেক্স ক্যারির জোড়া শতকে রোমাঞ্চকর জয় পায় সফরকারী অস্ট্রেলিয়া।

৩০৩ রানের বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে শুরুটা হলো চরম দুঃস্বপ্নের। মাত্র ৭৩ রানেই নেই অস্ট্রেলিয়ার ৫ উইকেট। একে একে ব্যর্থ হাতে প্যাভিলিয়নের পথ ধরেন ডেভিড ওয়ার্নার ২৪, অ্যারন ফিঞ্চ ১২,মার্কাস স্টয়নিস ৪ , মার্নাস ল্যাবুশেন ২০ ও মিচেল মার্শ করেন ২ রান।

এরপর এখান থেকে দলের হাল ধরলেন অ্যালেক্স ক্যারি ও গ্লেন ম্যাক্সওয়েল। দুজনই তুলে নেন সেঞ্চুরি। দু’জনে গড়েন ২১২ রানের রেকর্ড গড়া জুটি। যা ৬ষ্ঠ উইকেট জুটিতে তৃতীয় সর্বোচ্চ রানের জুটি। আর তাতে অস্ট্রেলিয়া পৌঁছে গেল জয়ের খুব কাছে। এই দুই সেঞ্চুরিয়ান শেষ করে না ফিরতে পারলেও জয়ের হাসি ফুটলো অস্ট্রেলিয়ার মুখেই।

ক্যারি ১১৪ বলে ৭টি চার ও ২টি ছক্কায় ১০৬ রান করেন। ম্যাক্সওয়েল ৯০ বলে ৪টি চার ও ৭টি ছক্কায় করেন ১০৮ রান। শেষ ওভারে প্রয়োজন ৬ বলে ১০ রান। আর দুই বল বাকি থাকতেই স্টার্কের চার-ছক্কার সুবাদে ৩ উইকেটে জয় পায় অস্ট্রেলিয়ার। এর আগে টস জিতে আগে ব্যাট করতে নেমেই স্টার্কের বোলিং তোপে পড়ে স্বাগতিকেরা। যেখানে ইনিংসের প্রথম দুই বলে দুই উইকেট হারায় ইংল্যান্ড। প্রথম বলে রয়কে ম্যাক্সওয়েল হাতে ক্যাচ বানিয়ে ফেরান এই পেসার। পরের বলে রুটকে লেগ বিফোরের ফাঁদে পেলে ফেরান তিনি।

আরও পড়ুন:  পাকিস্তান ৩২৬; শান মাসুদ ১৫৬

এরপর ঘুরে দাঁড়িয়েছে স্বাগতিকরা। একপাশ থেকে দুর্দান্ত খেলতে থাকেন বেয়ারস্টো। তবে তাকে সঙ্গ দিতে পারেননি মরগান-বাটলার। দলীয় ৯৬ রানের মধ্যে মরগান ২৩ ও বাটলার ফিরেন ৮ রান করে। এরপর স্যাম বিলিংসকে নিয়ে ১১৪ রানের জুটি গড়েন বেয়ারস্টো।

যেখানে ২ ছক্কা ও ১২ চারে ১২৬ বলে ১১২ রান করেন বেয়ারস্টো। এছাড়া ২ ছক্কা ও ৪ চারে ৫৭ রানের ইনিংস খেলেন বিলিংস। এরপর শেষ দিকে ক্রিস ওকসের ঝড়ো ইনিংসে ৭ উইকেট হারিয়ে ৩০২ রান জড়ো করে ইংল্যান্ড। ৬ চারে ৩৯ বলে ৫৩ রানের অপরাজিত ইনিংস খেলেন ওকস।

আরও পড়ুন:  সাবেক অধিনায়ক সরফরাজকে মাঠে জুতা টানতে দেখে খেপেছেন শোয়েব!

অস্ট্রেলিয়ার পক্ষে ৩ টি করে উইকেট নেন স্টার্ক ও জাম্পা। এছাড়া একটি উইকেট নেন কামিন্স।

সংক্ষিপ্ত স্কোর– ইংল্যান্ড: ৩০২/৭(৫০) বেয়ারস্টো ১১২, বিলিংস ৫৭ জাম্পা ৩/৫১, স্টার্ক ৩/৭৪

অস্ট্রেলিয়া: ৩০৫/৭ (৪৯.৪)ক্যারি ১০৬, ম্যাক্সওয়েল ১০৮ওকস ২/৪৬, রুট ২/৪৬

ফলাফল: অস্ট্রেলিয়া ৩ উইকেটে জয়ী

ম্যাচ সেরা: গ্লেন ম্যাক্সওয়েল (অস্ট্রেলিয়া)

সিরিজ: ৩ ম্যাচের সিরিজে অস্ট্রেলিয়া ২-১ ব্যবধানে জয়ী

সিরিজ সেরা: গ্লেন ম্যাক্সওয়েল (অস্ট্রেলিয়া)

অস্ট্রেলিয়া একাদশঃ ডেভিড ওয়ার্নার, অ্যারন ফিঞ্চ (অধিনায়ক),মার্কাস স্টয়নিস , মার্নাস ল্যাবুশেন, মিচেল মার্শ, অ্যালেক্স ক্যারি (উইকেটরক্ষক), গ্লেন ম্যাক্সওয়েল, প্যাট কামিন্স, মিচেল স্টার্ক, অ্যাডাম জাম্পা, জস হ্যাজেলউড।

ইংল্যান্ড একাদশঃ জেসন রয়, জনি বেয়ারস্টো, জো রুট, ইয়ন মরগান (অধিনায়ক), স্যাম বিলিংস, জস বাটলার (উইকেটরক্ষক), স্যাম কুরান, ক্রিস ওকস, আদিল রশিদ, মার্ক উড, জফরা আর্চার।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 4
    Shares