প্রচ্ছদ খেলা ক্রিকেট

৫ বছর পর ইংল্যান্ডের মাটিতে সিরিজ জিতল অস্ট্রেলিয়া

11
৫ বছর পর ইংল্যান্ডের মাটিতে সিরিজ জিতল অস্ট্রেলিয়া
পড়া যাবে: < 1 minute

ইংল্যান্ডের মাঠে শুরু হওয়া আন্তর্জাতিক ক্রিকেট শেষ হল অত্যন্ত নাটকীয় একটা ম্যাচ দিয়ে। যেখানে হারের মুখে দাঁড়ানো অস্ট্রেলিয়া অবিশ্বাস্য প্রত্যাবর্তন ঘটিয়ে ইংল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় ওয়ান ডে ম্যাচ জিতে নিল তিন উইকেটে। সঙ্গে ২-১ ফলে সিরিজও। যে ম্যাচে জোড়া সেঞ্চুরি করে অস্ট্রেলিয়াকে জেতালেন অ্যালেক্স ক্যারি এবং গ্লেন ম্যাক্সওয়েল। ২০১৫ সালের নভেম্বরে সবশেষ ইংল্যান্ডের মাটি থেকে ওয়ানডে সিরিজ জিতে ফিরেছিল অস্ট্রেলিয়া ক্রিকেট দল। মাঝে ২০১৮ সালে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ হেরেছিল ০-৫ ব্যবধানে। পাঁচ বছর পর আরেক সেপ্টেম্বরে এসে পুনরায় ইংল্যান্ডের মাঠে সিরিজ জেতার স্বাদ পেলো অসিরা।

বুধবার ম্যাঞ্চেস্টারে তৃতীয় ওয়ান ডে-র শুরুতেই জেসন রয় এবং জো রুটকে পরপর দু’বলে ফিরিয়ে ইংল্যান্ডের স্কোর শূন্য রানে দু’উইকেট করে দিয়েছিলেন মিচেল স্টার্ক। সেখান থেকে দুরন্ত সেঞ্চুরি করে ইংল্যান্ডকে ৩০২ রানে পৌঁছে দেন জনি বেয়ারস্টো (১১২)। এর পরে ব্যাট করতে নেমে এক সময় অস্ট্রেলিয়া ৭৩ রান পাঁচ উইকেট হারায়। যখন মনে হচ্ছিল, টি-টোয়েন্টির মতো ওয়ান ডে সিরিজও হেরে ফিরতে হবে অস্ট্রেলিয়াকে, তখনই ম্যাক্সওয়েল-ক্যারি জুটিতে স্বপ্নের প্রত্যাবর্তন ঘটে। জুটিতে ওঠে ২১২ রান। ম্যাক্সওয়েল ৯০ বলে ১০৮ রান করেন। মারেন চারটে চার, সাতটি ছয়। ক্যারি করেন ১১৪ বলে ১০৬। কিন্তু দু’জনেই আউট হয়ে যাওয়ার পরে শেষ ওভারে অস্ট্রেলিয়াকে করতে হত ১০ রান। লেগস্পিনার আদিল রশিদের প্রথম বলেই ছয় মেরে জয়ের কাজটা সহজ করে দেন স্টার্ক।

আরও পড়ুন:  আরব আমিরাতে আইপিএল শুরু ১৯ সেপ্টেম্বর; ফাইনাল ৮ নভেম্বর

দলকে জেতানো ছাড়াও দর্শকদের মন অন্য একটা কারণে জিতে নিয়েছেন স্টার্ক। এ দিন সুযোগ পেয়েও রশিদকে মাঁকড়ীয় আউট করেননি এই বাঁ-হাতি পেসার। ৪৯তম ওভারে নন-স্ট্রাইকার রশিদ ক্রিজ ছেড়ে বেরিয়ে গেলেও বোলার স্টার্ক তাঁকে আউট করেননি। বরং থেমে গিয়ে রশিদকে সতর্ক করে ছেড়ে দেন। মাথায় চোট লাগা স্টিভ স্মিথকে এই ম্যাচেও বিশ্রাম দেওয়া হয়। অস্ট্রেলিয়ার হয়ে তিনটি করে উইকেট নেন স্টার্ক এবং অ্যাডাম জ়াম্পা। এই লেগস্পিনারের ফর্ম নিশ্চয়ই আশ্বস্ত করবে বিরাট কোহালিকে। আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরে রয়েছেন জ়াম্পা। এ বারে কলকাতা নাইট রাইডার্সে যোগ দেওয়া অইন মর্গ্যান করেন ২৩।

আরও পড়ুন:  আইপিএল শেষ হওয়া অবধি স্থগিত লঙ্কান প্রিমিয়ার লিগ

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 4
    Shares