প্রচ্ছদ আইন-আদালত

দুই দিন আগেই অবসরে যাচ্ছেন বিচারপতি তারিক উল হাকিম

27
দুই দিন আগেই অবসরে যাচ্ছেন বিচারপতি তারিক উল হাকিম
পড়া যাবে: < 1 minute

বাংলা ম্যাগাজিন ডেস্ক  :     দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি তারিক উল হাকিম আজ বৃহস্পতিবার অবসরে যাচ্ছেন।

বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) সুপ্রিম কোর্টের মুখপাত্র ব্যারিস্টার মোহাম্মদ সাইফুর রহমান সাংবাদিকদের বলেন, বিচারপতি তারিক উল হাকিমের শেষ কর্ম দিবস হওয়ায় আজ তাকে বিদায়ী সংবর্ধনা দেয়া হবে।

আগামী ১৯ সেপ্টেম্বর বিচারপতি তারিক উল হাকিমের ৬৭ বছর পূর্ণ হবে। তবে ওইদিন সুপ্রিম কোর্টের সাপ্তাহিক ছুটি থাকায় তার দুই দিন আগেই আজ তার শেষ কর্মদিবস।

গত ২ সেপ্টেম্বর আপিল বিভাগের বিচারপতি হিসেবে নিয়োগ পান তারিক উল হাকিম। ১৮ বছরের বিচারিক জীবন শেষে আজ অবসরে যাচ্ছেন তিনি।

আরও পড়ুন:  আদালত চালুর প্রশ্নে দ্বিধাবিভক্ত আইনজীবীরা

১৯৫৩ সালের ২০ সেপ্টেম্বর জন্ম নেয়া এই বিচারপতির বাবা মাকসুম উল হাকিমও ছিলেন বিচারপতি।

বিচারপতি তারিক উল হাকিম ইংল্যান্ড থেকে ব্যারিস্টারি ডিগ্রি অর্জন করেন। ১৯৮৭ সালে জেলা আদালত এবং ১৯৮৯ সালে হাইকোর্ট বিভাগে আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন।

২০০২ সালের ২৯ জুলাই তিনি হাইকোর্ট বিভাগের অতিরিক্ত বিচারপতি এবং ২০০৪ সালের ২৯ জুলাই স্থায়ী বিচারপতি হিসেবে নিয়োগ পান।

তার স্ত্রী নাসিমা কে হাকিম ডেপুটি অ্যাটর্নি জেনারেল হিসেবে রাষ্ট্রপক্ষে মামলা পরিচালনায় নিয়োজিত আছেন। মেয়ে রাইসা ফাবিয়া তানিশা হাকিম ও ছেলে আসওয়াদ ওয়ারিস হাকিম ইংল্যান্ডে আইনে পড়াশোনা করছেন।

আরও পড়ুন:  সাহেদের অস্ত্র মামলার সাক্ষ্য শেষ

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 15
    Shares