প্রচ্ছদ অপরাধ

১৪ বছরের কুলসুমের বয়স ২৬ দেখিয়ে সৌদি পাঠায় এজেন্সি

15
১৪ বছরের কুলসুমের বয়স ২৬ দেখিয়ে সৌদি পাঠায় এজেন্সি
পড়া যাবে: 2 মিনিটে

চাকরির জন্য সৌদি আরব গিয়ে হ”ত্যার শি’কার হয় উম্মে কুলসুম (১৪)। এ ঘটনায় তাকে সৌদি পাঠানো রিক্রুটিং এজেন্সির মালিক মকবুল হোসাইন ও তার সহযোগী তারেককে গ্রে’ফতার করেছে র‌্যাব। তদ’ন্তে জানা গেছে, ১৪ বছরের কুলসুমকে ২৬ বছর বয়সী দেখিয়ে বিদেশ পাঠায় এইচ এম ট্রেড ইন্টারন্যাশনাল নামের রিক্রুটিং এজেন্সি।

বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) দুপুর দেড়টায় রাজধানীর ফকিরাপুলে ওই রিক্রুটিং এজেন্সির কার্যালয়ে এক অভি’যানে তাদের গ্রে’ফতার করা হয়েছে। নির্বাহী ম্যাজিস্ট্রেট পলাশ কুমার বসু অভি’যা’নের নেতৃত্ব দেন।

অভি’যানের বিষয়ে তিনি বলেন, গ্রেফ’তাররা কুলসুম পা’চা’রের সঙ্গে জ’ড়িত। মান’বপা’চার প্রতি’রোধ ও দ’মন আ’ইন-২০১২ এবং বৈদেশিক কর্মসংস্থান ও অভি’বাসী আ’ইন-২০১৩ তে অভিবাসী কর্মীর অধিকার সু’রক্ষার সুস্পষ্ট নির্দেশনা রয়েছে। কিন্তু কিছু কিছু রি’ক্রুটিং এজেন্সি আইন ভ’ঙ্গ করে প্র’তা’রণার আশ্রয় নিয়ে বিদেশে নারী ও পুরুষ কর্মী পাঠাচ্ছে। ফলে একদিকে বিদেশে বাংলাদেশের শ্রম বাজার ও ভাবমূ’র্তি ন’ষ্ট হচ্ছে, অন্যদিকে আমাদের দেশের দরিদ্র অস’হায় বেকার নারী-পুরুষ ভাগ্য পরিবর্তনের আশায় সর্বস্ব বিক্রি করে বিদেশ গিয়ে অব’র্ণ’নীয় দুর্ভো’গের শি’কার হচ্ছে। এজন্য রিক্রুটিং এজেন্সিগুলাের অ’সাধু তৎপরতা দা’য়ী।

পলাশ কুমার বসু বলেন, গত ১১ সেপ্টেম্বর উম্মে কুলসুমের ম’রদেহ সৌদি আরব থেকে বাংলাদেশে আসে। তিনি ২০১৯ সালের এপ্রিলে এমএইচ ট্রেড ইন্টারন্যাশনালের মাধ্যমে সৌদি আরব যান। সৌদি আরবে কাজের জন্য যাওয়া ন্যূনতম বয়স ২৫ হলেও কুলসুমের বয়স ছিল ১৫ বছরের নিচে। কিন্তু স্থানীয় দালাল ও এমএইচ ট্রেড ইন্টারন্যাশনালের মালিক মকবুল হোসেনের প্র’রোচ’নায় তার বয়স ২৬ বছর দেখিয়ে কুলসুমের পাসপোর্ট তৈরি করা হয়। সৌদি আরবে গিয়ে নারীকর্মী শারী’রিক-মান’সিক নি’র্যা’তন ও শ্রম শোষণের শি’কার হওয়ার আশ’ঙ্কা রয়েছে জানা সত্ত্বেও এমএইচ ট্রেড ইন্টারন্যাশনালের মালিক এ বিষয়ে কুলসুমকে সত’র্ক না করে প্র’তারণার আশ্রয় নিয়ে তাকে সৌদিতে পা’চার করেন।

আরও পড়ুন:  একাধিক চিকিৎসকের সঙ্গে অনৈতিক সম্পর্ক সাবরিনার

তিনি বলেন, কুলসুম নি’র্যাত’নের শি’কার হয়ে হাসপাতালে ভর্তি অবস্থায় ১৭ আগস্ট মা’রা যায়। হাসপাতালে ভর্তি হলে তার পরিবার মেয়ের সাথে যোগাযোগ করতে না পেরে স্থানীয় দালালের সঙ্গে যোগাযোগ করলে এমএইচ ট্রেড ইন্টারন্যাশনাল তাদের প্রতি কোনো সহানুভূতি প্রদর্শন করেনি।

তিনি আরও বলেন, ফকিরাপুলের অফিসে অভি’যান চালিয়ে আমরা ১০-১২ ভু’ক্তভো’গীর অভিযো’গপত্র পাই। এছাড়া এমএইচ ট্রেড ইন্টারন্যাশনালের মালিকের বি’রু’দ্ধে ফতুল্লা থানায় মাম’লা রয়েছে। বর্তমানে সেই মাম’লা সিআইডিতে তদ’ন্তাধীন। যেসব রিক্রুটিং এজেন্সি আই’নের ব্যত্যয় করে মানবপা’চারের সাথে জ’ড়িত, তাদের সবার বি’রু’দ্ধে ক্র’মান্বয়ে ব্যবস্থা নেয়া হবে বলে জানান ম্যাজিস্ট্রেট।

উল্লেখ্য, গত ৯ আগস্ট চাকরির আশায় সৌদি আরবে গিয়ে নি’র্ম’ম নি’র্যাত”নের শি’কার হয়ে সৌদি আরবের একটি হাসপাতালে মা’রা যায় ব্রাহ্মণবাড়িয়ার উম্মে কুলসুম (১৪)। ১১ সেপ্টেম্বর রাতে কুলসুমের ম’র’দেহ দেশে আনা হয়।

আরও পড়ুন:  এনআইডি’তে মা-বাবার নামেও জালিয়াতি করেছে সাবরিনা!

ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর উপজেলার নূরপুর গ্রামের শহিদুল ইসলামের মেয়ে উম্মে কুলসুমকে স্থানীয় দালা’ল রাজ্জাক মিয়ার মাধ্যমে ৩০ হাজার টাকা খরচ করে ১৭ মাস আগে মেসার্স এম এইচ ট্রেড ইন্টারন্যাশনালের মাধ্যমে গৃহকর্মীর কাজে সৌদি আরব পাঠানো হয়।

সেখানে গৃহকর্মী হিসেবে যোগদানের পর থেকেই কুলসুমের ওপর শারীরিক ও যৌ”ন নি’র্যাত’ন শুরু করে মালিকপ’ক্ষ। নি’র্যাত’নের কারণে মেয়েকে ফিরিয়ে আনার জন্য রিক্রু’টিং এজেন্সির সঙ্গে একা’ধিকবার যোগাযোগ করার পরও তাদের পক্ষ থেকে কোনো সাড়া পাওয়া যায়নি। গত চার মাস আগে সৌদি আরবে গৃহকর্তা ও তার ছেলে মিলে কুলসুমের দুই হাঁটু, কোমর ও পা ভে’ঙে দেয়। এর কিছুদিন পর একটি চোখ ন’ষ্ট করে রাস্তায় ফেলে দেয়।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 7
    Shares