প্রচ্ছদ বাংলাদেশ জাতীয়

ঘোষণা না দিয়ে পেঁয়াজ রপ্তানি বন্ধে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় অনুতপ্ত : পররাষ্ট্রমন্ত্রী

15
ঘোষণা না দিয়ে পেঁয়াজ রপ্তানি বন্ধে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় অনুতপ্ত : পররাষ্ট্রমন্ত্রী
পড়া যাবে: < 1 minute

ঢাকা: আগাম ঘোষণা না দিয়ে পেঁয়াজ রপ্তানি বন্ধ করায় অনুতপ্ত ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। আজ বৃহস্পতিবার বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন মন্ত্রণালয়ে সাংবাদিকদের এই তথ্য জানিয়েছেন।

পেঁয়াজের মতো নিত্যপ্রয়োজনীয় খাদ্যপণ্যের রপ্তানি বন্ধ না করতে ভারতকে অনুরোধ জানিয়েছিল বাংলাদেশ। রপ্তানি বন্ধের সিদ্ধান্ত নিলেও তা আগেই জানানোর অনুরোধও ছিল। দুই দেশের মধ্যে এ ব্যাপারে একটা বোঝাপড়া হয়েছিল।

কিন্তু ভারতের বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয় গত সোমবার হুট করে পেঁয়াজ রপ্তানির ওপর নিষেধাজ্ঞা জারি করে। এরপরই দেশে পেঁয়াজের বাজার অস্থির হয়ে ওঠে। পরিস্থিতি সামাল দিতে সরকার খোলাবাজারে ন্যায্যমূল্যে পেঁয়াজ বিক্রি শুরু করেছে।

আরও পড়ুন:  কুড়িগ্রামসহ পাঁচ জেলায় বন্যা পরিস্থিতির অবনতি হতে পারে

ভারতের পেঁয়াজ রপ্তানি বন্ধের আকস্মিক ঘোষণা দুই বন্ধুপ্রতিম দেশের ২০১৯ ও ২০২০ সালের আলোচনা ও বোঝাপড়ার ভিত্তিকে দুর্বল করবে বলে মনে করে বাংলাদেশ। পেঁয়াজ রপ্তানি বন্ধের পর এমন উদ্বেগ জানিয়ে বুধবার ভারতকে চিঠি দিয়েছে বাংলাদেশ। চিঠিতে দুই নিকট প্রতিবেশীর চমৎকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে বিবেচনায় নিয়ে পেঁয়াজ রপ্তানি আবার শুরু করতে ভারতকে অনুরোধ জানিয়েছে বাংলাদেশ।

পেঁয়াজ রপ্তানিতে আচমকা নিষেধাজ্ঞা জারি ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়কেও কিছুটা বিব্রতকর অবস্থার মধ্যে ফেলে দিয়েছে। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্র এই তথ্য জানিয়েছে।
নিউজটি পড়া হয়েছে 10028 বার

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 9
    Shares