প্রচ্ছদ স্বাস্থ্য

সকাল সকাল ঘুম থেকে ওঠার ৬ উপকারিতা

23
সকাল সকাল ঘুম থেকে ওঠার ৬ উপকারিতা
পড়া যাবে: < 1 minute

বর্তমান সময়ে বেশির ভাগেরই অভ্যাস দেরি করে ঘু’মানো। ফলে সকাল হয়ত অনেকেরই দেখাই হয় না। অথচ এক সময় মানুষের অভ্যাস ছিল তাড়াতাড়ি ঘু’মানো আর সকাল সকাল ওঠা। তবে সকালে না উঠে আমর’া নিজেদের অনেক ক্ষ’তিও সাধন করছি, যা হয়ত আমর’া জানিই না। আসুন জেনে নেয়া যাক সকালে ঘু’ম থেকে ওঠার উপকারিতা।

নাস্তা: দিনের কাজ শুরুর জন্য সকালের নাস্তা সবচেয়ে গু’রুত্বপূর্ণ। তাই সকালে উঠে একটা জম্পেশ নাস্তা করা অতি জরুরি কাজের মধ্যে একটি। কারণ সকালের স্বাস্থ্যকর নাস্তা পুষ্টি ও ভিটামিন দেয় আমা’দের। তাই যেকোনো কাজে ভালো পারফরমেন্সের স’ঙ্গে একঘেয়েমি দূর করতে সহায়তা করে। এছাড়া অধিক শক্তিসহ দেয় কাজে মনোযোগ। তাই ভালো একটা নাস্তার জন্য সকালে উঠুন।

আরও পড়ুন:  গরম পানি যেভাবে ব্যবহারে দ্রু’ত ও’জ’ন কম’বে

ব্যায়াম: সকালে ঘু’ম থেকে ওঠার আরেকটি সুফল বয়ে আনবে ব্যায়াম। সেই স’ঙ্গে রাতের ঘু’মও গভীর করবে ব্যায়াম।

যারা সকালে উঠে ব্যায়াম করেন তারা সারাদিন ঝরঝরে থাকেন এবং রাতেও গভীর ঘু’ম উপভোগ করেন।

আরামে কাজ সারা: সময়মতো উঠে পড়লে আরামে কাজগু’লো শেষ করতে পারবেন।

অফিসে যাওয়ার সময়ও থাকবে যথেষ্ট। ফলে সেখানে সময়মতো পৌঁছতেও পেরেশানি ’হতে হবে না আপনাকে।

আরো উৎপাদনশীল: সকালে ঘু’ম থেকে উঠলে আপনার কাজের গতি বেড়ে যাব’ে। আপনি হয়ে উঠবেন আরো উৎপাদনশীল। তাই দুপুরের লাঞ্চের সময় দেখবেন আপনি যথেষ্ট কাজ সেরে ফেলেছেন এবং তা দেখেই আপনার উৎসাহ-উদ্দীপনা বেড়ে যাব’ে। তাই ঘু’ম থেকে সকালে উঠুন।

আরও পড়ুন:  শ*রী*রে*র যত্ন নিতে দরকার প’র্যাপ্ত ঘু’ম, জেনে নিন বি’স্তারিত

পড়াশুনা: ভোরে ঘু’ম থেকে উঠলে আপনি ফ্রেস মনে পড়াশুনায় সময় দিতে পারবেন। এতে কোনো

কিছু অন্য সময়ের থেকে তাড়াতাড়ি মুখস্ত হয়। তাছাড়া, ছোট ভাই-বোনেরা আপনার পড়াশুনায় ব্যাঘা’ত ঘটাবে না।

বিশু’দ্ধ বায়ু: সারাদিন মানুষের চলাফেরা ও কলকারখানা খুলা থাকে বলে দিনে বাতাসে প্রচুর রোগ-জীবানু থাকে। কিন্তু ভোরের বায়ু থাকে বিশু’দ্ধ। ফলে আপনি নিঃশ্বা’স নেওয়ার সময় বিশু’দ্ধ বায়ু শরীরের ভেতরে নিতে পারছেন।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 4
    Shares