প্রচ্ছদ বাংলাদেশ শিক্ষাঙ্গন

ব্রিটিশ কাউন্সিলে আবারও আইইএলটিএস টেস্ট শুরু

10
ব্রিটিশ কাউন্সিলে আবারও আইইএলটিএস টেস্ট শুরু
পড়া যাবে: < 1 minute

ক্যাম্পাস প্রতিনিধি  :   করোনাভাইরাসের বিস্তার রোধ ও বাংলাদেশ সরকারের নির্দেশনা অনুযায়ী কিছু সময় স্থগিত থাকার পর ব্রিটিশ কাউন্সিলে কম্পিউটার-ডেলিভারড ও পেপার-বেসড আইইএলটিএস টেস্ট পুনরায় শুরু হয়েছে।

রোববার (২০ সেপ্টেম্বর) ব্রিটিশ কাউন্সিল থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে টেস্ট সেন্টারের সুরক্ষা ও স্বাস্থ্যবিধি অনুসরণের ব্যাপারে ব্রিটিশ কাউন্সিলের এক্সামিনেশনস ও ডিরেক্টর অপারেশনস জুনায়েদ আহমেদ বলেন, আমরা পরীক্ষাকেন্দ্রে আমাদের গ্লোবাল স্ট্যান্ডার্ড ও বাংলাদেশ সরকারের উল্লেখিত সকল সুরক্ষা ও স্বাস্থ্যবিধি নিশ্চিত করেছি। পরীক্ষার্থীদের ই-মেইলের মাধ্যমে স্বাস্থ্যগত সমস্যা অবহিত করার ফর্মে স্বাক্ষর, নাক ও মুখ ঢাকা মাস্ক পরিধানের আবশ্যকতা এবং টেস্ট সেন্টারে তাপমাত্রা মাপার ব্যবস্থাসহ অন্যান্য স্বাস্থ্যবিধির ব্যাপারে আগেই জানিয়ে দিচ্ছি।

আরও পড়ুন:  রাজশাহীতে পুকুরে ডুবে রুয়েট শিক্ষার্থীর মৃত্যু

তিনি আরও জানান, টেস্ট সেন্টারে সকল সামগ্রী যেমন- আসবাবপত্র, স্টেশনারি ও অন্যান্য সরঞ্জাম অত্যন্ত সচেতনতার সাথে, প্রতি টেস্টের আগে স্যানিটাইস করা হয়। এছাড়া আমাদের সকল স্টাফ এবং ইনভিজিলেটরও প্রতিরক্ষামূলক সামগ্রী পরিহার করে থাকেন।

বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়, আইইএলটিএস টেস্ট কিছু দিন স্থগিত থাকলেও ব্রিটিশ কাউন্সিলের পক্ষ থেকে আইইএলটিএসের চারটি বিভাগের প্রস্তুতিবিষয়ক ভিডিও, টিপস ও ট্রিক্স, অনুশীলন সামগ্রীসহ, বিভিন্ন রিসোর্সেস অনলাইনে বিনামূল্যে উন্মুক্ত ছিল, যা ব্যবহার করে টেস্ট টেকাররা অনায়াসেই বাসায় বসেই পরীক্ষার প্রস্তুতি নিতে পেরেছেন। এ সময় পরীক্ষা ট্রান্সফার বা রিফান্ডের ব্যাপারেও সকল সুবিধা প্রদান করা হয়। ব্রিটিশ কাউন্সিলের মাধ্যমে আইইএলটিএসে রেজিস্ট্রেশন করলে টেস্ট টেকাররা এই সকল সুবিধা এখনো উপভোগ করতে পারবেন।

আরও পড়ুন:  করোনা থেকে রক্ষা পেতে প্রাচীন ওষুধের শরণাপন্ন হয়েছেন চাইনিজ চিকিৎসকরা

যেহেতু সামাজিক দূরত্ব নিশ্চিত করতে সেন্টারসমূহের ধারণক্ষমতা কিছুটা হ্রাস করা হয়েছে, তাই প্রয়োজন অনুযায়ী টেস্ট ডেটের সংখ্যাও শিগগিরই বৃদ্ধি করা হবে। বর্তমানে ঢাকা, চট্টগ্রাম ও সিলেটে পুনরায় টেস্ট শুরু হয়েছে,এবং শিগগিরই খুলনা, কুমিল্লা ও রাজশাহীতেও পর্যায়ক্রমে পুনরায় পরীক্ষা শুরু হবে।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 7
    Shares