প্রচ্ছদ প্রবাস

করোনায় ক্ষতিগ্রস্ত প্রবাস ফেরতদের ঋণ বিতরণ শুরু

12
করোনায় ক্ষতিগ্রস্ত প্রবাস ফেরতদের ঋণ বিতরণ শুরু
পড়া যাবে: < 1 minute

রংপুরে কোভিড-১৯ এ ক্ষতিগ্রস্ত প্রবাসী কর্মীদের ঋণের চেক বিতরণ অনুষ্ঠানে বিদেশ ফেরত কর্মীদের আর্থসামাজিকভাবে পূনর্বাসন করা হচ্ছে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ।

মন্ত্রী বলেন, এ লক্ষ্যে ৭০০ কোটি টাকার ঋণ তহবিল গঠন করা হয়েছে। অধিক সংখ্যক প্রবাসী কর্মীকে ঋণ সুবিধা দিতে ঋণের শর্তাবলী সহজ ও শিথিল করা হয়েছে। তিনি আরো বলেন, বিদেশ ফেরত কর্মীদের মধ্যে যারা আবার বিদেশে যেতে চায় তাদের জন্য যথাযথ প্রশিক্ষণ ও সনদায়নের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। তিনি জানান, বিদেশ ফেরত কর্মীদের সনদায়নের ব্যায় নির্বাহ করবে সরকার। বিদেশে মৃত কর্মীর অসহায় পরিবারকে পুনর্বাসন ঋণের আওতায় আনা হয়েছে উল্লেখ করে তিনি বলেন, প্রয়োজনীয় প্রশিক্ষণ নিয়ে এই ঋণের সদ্ব্যবহার করলে এর সুফল মিলবে।

আরও পড়ুন:  সাংবাদিক আজিজ আহমেদ সেলিমের মৃত্যুতে প্রবাসী কল্যাণমন্ত্রীর শোক

সোমবার ( ২১ সেপ্টেম্বর ) বেলা ২.৩০ টায় রংপুর জেলা প্রশাসকের কার্যালয়ে প্রবাসী কল্যাণ ব্যাংকের আয়োজনে জুম অনলাইনে কোভিড-১৯ এ ক্ষতিগ্রস্ত কর্মীদের ঋণ বিতরণ কার্যক্রম উদ্বোধনকালে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এমপি প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন।

সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন বলেন, করোনা ভাইরাসের কারণে বৈশ্বিক শ্রমবাজার চ্যালেঞ্জের মুখোমুখি। এর প্রভাবে বাংলাদেশের কর্মীরাও ক্ষতিগ্রস্ত হয়েছে। তাদের পূর্ণবাসনের জন্য এ ঋণ সহায়তার উদ্যোগ নেওয়া হয়েছে। যাদের জন্য উদ্যোগ তারা যেন সব ধরণের সুবিধা পায় সেদিকে লক্ষ রাখতে হবে।

আরও পড়ুন:  মালয়েশিয়ায় করোনা রোধে আসতে পারে নতুন সিদ্ধান্ত

মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ শহীদুল আলমের সঞ্চালনায় এতে আরো বক্তব্য রাখেন প্রবাসী কল্যাণ ব্যাংকের চেয়ারম্যান বেগম শামছুন নাহার, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক মোঃ হামিদুর রহমান, রংপুরের জেলা প্রশাসক মোঃ আসিব আহসান, রংপুর মহানগর আওয়ামীলীগের সভাপতি সফিউর রহমান সফি। এতে উপকারভোগীদের পক্ষ থেকে অনুভূতি প্রকাশ করে বক্তব্য রাখেন মামুন মিয়া।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 4
    Shares