প্রচ্ছদ প্রবাস

আমিরাতের মানবসম্পদ মন্ত্রীর সাথে বাংলাদেশের রাষ্ট্রদূতের বৈঠক

14
আমিরাতের মানবসম্পদ মন্ত্রীর সাথে বাংলাদেশের রাষ্ট্রদূতের বৈঠক
পড়া যাবে: < 1 minute

সংযুক্ত আরব আমিরাতের মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী নাসের বিন থানি আল হামেলি বলেছেন, সংযুক্ত আরব আমিরাত ও বাংলাদেশের সম্পর্ক ঐতিহাসিক।  এর অন্যতম ভিত্তি হলাে মানবসম্পদ খাত। পারস্পারিক সহযােগিতায় যা দু’দেশের স্বাধীনভাবে আত্মপ্রকাশের আগে থেকেই বিদ্যমান ছিল এবং ক্রমাগত সম্প্রসারিত হয়েছে। তিনি বলেন, বর্তমানে সংযুক্ত আমিরাতে বাংলাদেশী শ্রমিকদের ভিসা পরিবর্তনসহ কছু সেক্টরে তাদের কাজের সুযােগ রয়েছে।

সোমবার (২১ সেপ্টেম্বর) সকালে মানব সম্পদ উন্নয়ন মন্ত্রীর আবুধাবীস্থ দপ্তরে আরব আমিরাতে নিযুক্ত বাংলদেশের রাষ্ট্রদূত মােহাম্মদ আবু জাফরের সাথে অনুষ্ঠিত সৌজন্য সাক্ষাৎকালে তিনি এ মন্তব্য করেন। অত্যন্ত হৃদ্যতাপূর্ণ বৈঠকে তাঁরা দু’দেশের দ্বিপাক্ষিক সম্পর্কের বিভিন্ন দিক বিশেষত মানবসম্পদ খাতে অধিকতর সহযােগিতার বিষয়ে মতবিনিময় করেন।

দু’দেশের ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্কের ভিত্তি রচনায় বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান এবং আরব আমিরাতের জাতির পিতা শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ানের অবদান তাঁরা গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন। কোভিড-১৯ পরিস্থিতি স্বাভাবিক হলে বাংলাদেশ থেকে কর্মী নিয়ােগ সংক্রান্ত যৌথ কমিটির সভা ঢাকায় অনুষ্ঠানের ব্যাপারে আরব আমিরাতের মন্ত্রী তাদের সম্মতির কথা ব্যক্ত করেন এবং উক্ত সভায় বাংলাদেশ থেকে কর্মী নিয়ােগের পাশাপাশি আরব আমিরাতের সহযােগিতায় বাংলাদেশী শ্রমিকদের সংযুক্ত আরব আমিরাতের জন্য প্রযােজ্য প্রশিক্ষণের বিষয়ে ও আলােচনা হবে মর্মে জানান। এদেশে কর্মরত বাংলাদেশী জনগােষ্ঠির প্রতি আমিরাত সরকার ও জনগণের সহায়তার জন্য রাষ্ট্রদূত জাফর কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং আগামী দিনে জনশক্তিখাতে সহযােগিতা আরাে সম্প্রসারণের লক্ষে কাজ করার অভিপ্রায় ব্যক্ত করেন। তিনি আরব আমিরাতের খাদ্য নিরাপত্তা সহযােগিতার আওতায় কৃষি ও সর্বোচ্চ নিয়ােগকারী খাত এসএমই-এ অধিক বাংলাদেশী কর্মী নিয়ােগের জন্য আমিরাত সরকারের প্রতি আহবান জানান।

আরও পড়ুন:  জনশক্তি প্রেরণ খাতের উন্নয়নে বায়রাকে ঐক্যবদ্ধ হতে হবে: সচিব ড. সালেহীন

এদেশে কর্মরত বাংলাদেশীদের কল্যাণ সংক্রান্ত বিষয়াদী নিয়ে বৈঠকে আলােচনা হয়। রাষ্ট্রদূতের নিমন্ত্রণে  মন্ত্রীর নিকট ভবিষ্যতে বাংলাদেশ সফরের অভিপ্রায় ব্যক্ত করেন। সৌজন্য সাক্ষাৎকালে বাংলাদেশ দূতাবাসের উপপ্রধান এবং কাউন্সেলর (শ্রম) উপস্থিত ছিলেন। অপরদিকে ইউএই’র পক্ষে এসিস্টান্ট আন্ডার সেক্রেটারী ওমর আল নােআইমি, এবং ডাইরেক্টর আব্দুল্লাহ আল শামসি বৈঠকে উপস্থিত ছিলেন।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।