“বিদেশ ফেরত কর্মীদের আর্থসামাজিকভাবে পুনর্বাসন করা হচ্ছে”

17
“বিদেশ ফেরত কর্মীদের আর্থসামাজিকভাবে পুনর্বাসন করা হচ্ছে”
পড়া যাবে: < 1 minute

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ বলেছেন, বিদেশ ফেরত কর্মীদের দেশের অভ্যন্তরে আর্থসামাজিকভাবে পুনর্বাসনের উদ্যোগ নিয়েছে সরকার। এ লক্ষ্যে সাতশো কোটি টাকার ঋণ তহবিল গঠন করা হয়েছে। অধিক সংখ্যক প্রবাসী কর্মীকে ঋণ সুবিধা দিতে ঋণের শর্তাবলি সহজ ও শিথিল করা হয়েছে।

মন্ত্রী সোমবার রংপুর জেলা প্রশাসকের কার্যালয়ে কোভিড নাইনটিনের ক্ষতিগ্রস্ত কর্মীদের মাঝে প্রবাসী কল্যাণ ব্যাংকের ঋণ বিতরণ কার্যক্রম অনলাইনে উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন।

মন্ত্রী বলেন, বিদেশ ফেরত কর্মীদের মধ্যে যারা আবার বিদেশে যেতে চায় তাদের জন্য যথাযথ প্রশিক্ষণ ও সনদায়নের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। তিনি জানান, বিদেশ ফেরত কর্মীদের সনদায়নের ব্যয় নির্বাহ করবে সরকার। বিদেশে মৃত কর্মীর অসহায় পরিবারকেও পুনর্বাসন ঋণের আওতায় আনা হয়েছে উল্লেখ করে তিনি বলেন, প্রয়োজনীয় প্রশিক্ষণ নিয়ে এই ঋণের সদ্ব্যবহার করলে সুফল মিলবে। 

আরও পড়ুন:  করোনাকালে সড়ক দুর্ঘটনা: ৬ মাসে নিহত ১ হাজার ৯৫৫ জন

সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন বলেন, করোনা ভাইরাসের কারণে বৈশ্বিক শ্রমবাজার চ্যালেঞ্জের মুখোমুখি। এর প্রভাবে বাংলাদেশের কর্মীরাও ক্ষতিগ্রস্ত হয়েছে। তাদের পুনর্বাসনের জন্য এ ঋণ সহায়তার উদ্যোগ নেওয়া হয়েছে। যাদের জন্য উদ্যোগ তারা যেন সব ধরণের সুবিধা পায় সেদিকে লক্ষ্য রাখতে হবে।

মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. শহীদুল আলমের সঞ্চালনায় এতে আরো বক্তব্য রাখেন প্রবাসী কল্যাণ ব্যাংকের চেয়ারম্যান বেগম শামছুন নাহার, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক মো. হামিদুর রহমান, রংপুরের জেলা প্রশাসক মোঃ আসিব আহসান ও রংপুর মহানগর আওয়ামী লীগের সভাপতি সফিউর রহমান সফি।

আরও পড়ুন:  ১৬ জেলায় বন্যা, এরই মধ্যে শুরু হয়েছে ভারী বৃষ্টি

নিউজটি পড়া হয়েছে 10032 বার

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 15
    Shares