প্রচ্ছদ বাংলাদেশ জাতীয়

ভূ-রাজনৈতিক বিরোধে জাতিসংঘকে দুর্বল করা চলবে না: প্রধানমন্ত্রী

14
ভূ-রাজনৈতিক বিরোধে জাতিসংঘকে দুর্বল করা চলবে না: প্রধানমন্ত্রী
পড়া যাবে: < 1 minute

ভূ-রাজনৈতিক বিরোধে জাতিসংঘকে দুর্বল করা চলবে না বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সঙ্গে বিশ্বজুড়ে নানা চ্যালেঞ্জ মোকাবিলায় ৭৫ বছর বয়সী জাতিসংঘের বিশ্বাসযোগ্য এবং কার্যকর রোডম্যাপ প্রণয়ন করা উচিত বলেও মনে করেন তিনি। জাতিসংঘকে একটি কার্যকর বিশ্ব সংস্থা হিসেবে দেখার আশাবাদ প্রকাশ করেন শেখ হাসিনা।

মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) বাংলাদেশ সময় ভোর রাতে নিউইর্য়কে জাতিসংঘ সদরদপ্তরে সংস্থাটির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে একটি উচ্চ পর্যায়ের সভায় ভার্চুয়ালি দেওয়া বক্তব্যে এ আহ্বান জানান প্রধানমন্ত্রী। অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর রেকর্ড করা বক্তব্য প্রচার করা হয়।

আরও পড়ুন:  পরীক্ষা বাতিল হলেও পড়ালেখা অব্যাহত রাখবে সরকার: প্রধানমন্ত্রী

জাতিসংঘের শান্তি রক্ষা মিশনে বাংলাদেশের ভূমিকার প্রসঙ্গ উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, বর্তমানে শান্তি রক্ষা মিশনে সেনা ও পুলিশ সদস্য মোতায়েনে শীর্ষ অবস্থানে রয়েছে বাংলাদেশ। সংঘাত কবলিত দেশগুলোতে শান্তি সমুন্নত রাখতে বাংলাদেশের দেড় শতাধিক শান্তিরক্ষী জীবন উৎসর্গ করেছেন।

করোনা পরিস্থিতির বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলার কথা উল্লেখ করে তিনি বলেন, ‘মহামারিসহ বর্তমান সময়ের নানা সংকট ভিশন ২০৩০ অর্জনকে আরও বেশি চ্যালেঞ্জিং করে তুলেছে। এছাড়া এই মহামারি আন্তর্জাতিক পরিমণ্ডলের সংকট সামনে এনেছে। একই সঙ্গে এই মহামারি দেখিয়েছে যে, উন্নত ও উন্নয়নশীল দেশগুলোর অন্য যে কোনও সময়ের চেয়ে এই মুহূর্তে জাতিসংঘকে বেশি প্রয়োজন। প্রমাণ হয়েছে বহুপাক্ষিকতাই সামনে এগিয়ে যাওয়ার একমাত্র পথ।

আরও পড়ুন:  কারাগারে বাড়তি নিরাপত্তা ‘উড়ো চিঠিতে নয়’: স্বরাষ্ট্রমন্ত্রী

শেখ হাসিনা বলেন, ইতিহাসে নানা সময় মানব সভ্যতার পথ পরিবর্তনের মুহূর্ত হিসেবে এসেছে। জাতিসংঘের ৭৫ বছরপূর্তি সেই রকম আরেকটি মূহূর্ত হিসেবে উপস্থিত হয়েছে।
নিউজটি পড়া হয়েছে 10023 বার

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 6
    Shares