প্রচ্ছদ বিজ্ঞান ও প্রযুক্তি

ফ্রিল্যান্সার বা উদ্যোক্তা হওয়ার ৮ টি জনপ্রিয় কারণ

10
ফ্রিল্যান্সার বা উদ্যোক্তা হওয়ার ৮ টি জনপ্রিয় কারণ
পড়া যাবে: 3 মিনিটে

আপনি ফ্রিল্যান্সার বা উদ্যোক্তা হিসেবে নিজের পেশা বেছে নিতে পারেন। এই বিভাগটি সর্বাধিক জনপ্রিয় কারণগুলির ১২ টির একটি সংক্ষিপ্ত বিবরণ প্রদান করে যে লোকেরা নিরাপদে, সুরক্ষিত এবং কখনও কখনও আরও সীমাবদ্ধ কর্মসংস্থানের ক্ষেত্রে থাকার চেয়ে নিজেরাই ব্যবসা শুরু করে আপনি যদি বেশ কয়েকটি কারণে শনাক্ত করতে পারেন তবে সম্ভাবনা হলো আপনি একজন ফ্রিল্যান্সার বা উদ্যোক্তা হিসাবে আপনার নিজের ব্যবসা শুরু করতে পছন্দ করবেন।

লোকেরা তাদের নিজস্ব ব্যবসা শুরু করার জন্য এতগুলি কারণ থেকে চয়ন করতে পারে যে সেগুলির সমস্ত তালিকাবদ্ধ করা অসম্ভব। এখানে আপনি সর্বাধিক জনপ্রিয় কারণগুলির একটি পাবেন যা আপনাকে প্রতিফলিত করতে এবং ফ্রিল্যান্সিং বা উদ্যোক্তা আপনার জন্য প্রযোজ্য কিনা তা স্থির করতে সহায়তা করবে।

আপনি নিজেই নিজের মালিক হোন
ফ্রিল্যান্সার বা উদ্যোক্তা হিসাবে শুরু করার সর্বাধিক সাধারণ কারণ হলো আপনার নিজেই নিজের মালিক। আর পরিচালনা নিয়ে আর কাজ করবেন না, অফিসে আর বাইরে পড়বেন না, দেরি হওয়ার জন্য আর কোনও কথা বলা হচ্ছে না — আপনি নিজের জাহাজের মাস্টার এবং এটি অনুভব করার দুর্দান্ত উপায়। আপনার নিজের মালিক হওয়াই আপনার নিজের ব্যবসা শুরু করার শীর্ষ কারণ। এর অর্থ স্ব-সংযুক্ত এক ব্যক্তি সংস্থার হয়ে উঠতে পারে। সুখের বিষয় আপনি এই নতুন নিয়মের অধীনে যে কাজটি করেন তা এমন দক্ষতা গ্রহণ করবে যা আপনার প্রকৃতির এত কাছাকাছি যে আপনি কাজ এবং সম্পূর্ণ নতুন উপায়ে বস হিসাবে দেখবেন।

আপনি নিয়ন্ত্রণে আছেন
ফ্রিল্যান্সার এবং উদ্যোক্তারা তাদের নিজস্ব সিদ্ধান্ত নেন। কোনও ওয়েবসাইটের কোন সংস্করণ ব্যবহার করা উচিত বা অফিসের ড্রেস কোডটি কী হওয়া উচিত তা নিয়ে কোনও বিতর্ক নেই এটা সম্পূর্ণ তোমার উপর নির্ভর করছে. আপনি যদি নিজের বসার ঘরে নগ্ন হয়ে কাজ করতে চান বা আপনি যদি স্যুট পরতে চান এবং আপনার ল্যাপটপের সাথে বসতে চান তবে আপনি এটি করতে পারেন। লোক গায়ক এবং প্রভাবশালী শিল্পী যেমন বলেছিলেন, “একজন নায়ক এমন ব্যক্তি যিনি নিজের স্বাধীনতার সাথে যে দায়িত্ব আসে তা বোঝে।

আরও পড়ুন:  বিপদের মুখে ব্লুটুথ ডিভাইস

আপনার সময় আপনার নিজস্ব

আপনি সেখানে থাকতে না চাইলে ৯ টা থেকে ৫ টা কোনো হিসাব নেই। আপনি যদি সকাল ২ টা থেকে সন্ধা ৬ টা অবধি সর্বাধিক উৎপাদনশীল বোধ করেন তবে আপনি তখন কাজ করতে পারেন। যদি চান আপনি সকাল ৯ টা থেকে বিকাল ৫ টা সেখানে উপস্থিত হন, আপনি সর্বদা অনুপস্থিতির অজুহাত রাখতে পারেন – আপনার ইচ্ছা মতো কাজ করতে পারেন

আপনি যে কোনও জায়গায় কাজ করতে মুক্ত – স্বাধীন
লেখক হোটেলের ঘর,কফির দোকানের পাশে এবং কিছু সত্যই অদ্ভুত জায়গায় কাজ করেছেন। আপনি একজন ব্যবসায়ের মালিক — আপনি যতক্ষণ কাজ করবেন ততক্ষণ আপনি যেখানে কাজ করেন তা নির্দেশ দেন। আপনার কাজের জন্য অর্থ প্রদান করে এবং আপনি কোথায় কাজ করবেন তা তাদের সিদ্ধান্ত নয়।

আপনার ১০০% কাজের সুরক্ষা আছে
আপনি যখন মালিক হবেন তখন কেউ আপনাকে বরখাস্ত করতে পারে না। অবশ্যই ফ্রিল্যান্সিং এবং উদ্যোক্তাটির উত্থান-পতন রয়েছে তবে দীর্ঘমেয়াদে আপনি যতক্ষণ না এটি রাখেন আপনার ভবিষ্যত এবং আপনার উপার্জনের উপর আপনার সম্পূর্ণ নিয়ন্ত্রণ থাকবে। যে কারও পক্ষে কাজ করার চেয়ে এটি অনেক ভাল যে কোনও মুহুর্তে আপনাকে বলতে পারে যে সংস্থাটি — সেই একই যাকে আপনি এতটা দিয়েছিলেন — হঠাৎ আপনার আর দরকার নেই।

আরও পড়ুন:  জানা গেল নকিয়া ৩.৪ এর ফিচার

আপনি যতটা সম্ভব চিন্তা করেছিলেন তার চেয়ে বেশি শিখবেন
ফ্রিল্যান্স এবং উদ্যোক্তা জীবনে প্রতিদিন নতুন চ্যালেঞ্জ নিয়ে আসে এবং আপনি তাদের প্রত্যেকের কাছ থেকে শিখবেন। আপনি ডিজাইনার বা লেখক বা বিকাশকারীর চেয়ে বেশি হয়ে উঠবেন আপনি একজন ব্যবসায়ী হবেন এবং আপনি প্রতি একদিন ব্যবসায়ের সমস্যাগুলি সমাধান করতে শিখবেন।

আপনি আত্মবিশ্বাস অর্জন করবেন
আপনি যখন মালিক হন তখন বিশ্বের আলাদা লোকেরা আপনাকে আলাদাভাবে দেখে এবং অন্যরকম আচরণ করে। এছাড়াও, আপনি সহকর্মী, পরিচালকদের ইত্যাদির সংস্থান ছাড়াই বিক্রয়, সভা ইত্যাদি নিজের দ্বারা পরিচালনা করবেন। আপনি যখন ফ্রিল্যান্সার হন তখন আপনার আত্মবিশ্বাস লাফিয়ে ওঠে।

আপনি যে কাজটি পছন্দ করেন তা করুন
স্বীকারযোগ্যভাবে, সমস্ত সফল ফ্রিল্যান্সার বা উদ্যোক্তারা তাদের আবেগকে অনুসরণ করে না, তবে বেশিরভাগই করে এবং এমনকী যারা নিজেরাই নিজের কাজকে ভালোবাসতে আসে না। ফ্রিল্যান্সিং এবং উদ্যোক্তা আপনাকে ভালভাবে কাজ করাতে গর্ব দেয়। আপনার গ্রাহকদের খুশি করা একটি রোমাঞ্চ। আরও কাজের জন্য তাদের বারবার ফিরে আসতে দেখে অবিশ্বাস্যরূপে পরিপূর্ণ। আপনি ব্যবসায়ের মালিক হিসাবে জিনিসগুলি ঘটান এবং প্রতিটি ব্যবসায়ের মালিক সেই অনুভূতিটি পছন্দ করে

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 4
    Shares