প্রচ্ছদ রাজনীতি আওয়ামী লীগ

৩ জন মন্ত্রী সহ আওয়ামী লীগের ৬৭ জন এবং অঙ্গসংগঠনের ৯৩ জনের বিরুদ্ধে ব্যবস্থা

1003
পড়া যাবে: 6 মিনিটে

*প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে যে শুদ্ধি অভিযান চলছে সেখানে আওয়ামী লীগের ৬৭ নেতা টার্গেটে রয়েছে। এদের বি*রুদ্ধে সুনির্দিষ্ট দু*র্নীতি, অ*নিয়ম, স্বে*চ্ছাচারিতাসহ নানা অ*পকর্মের অ*ভিযোগ রয়েছে। এদের মধ্যে অন্তত ৩ জন মন্ত্রী এবং ২৭ জন এমপি রয়েছেন।

*এছাড়াও সাবেক মন্ত্রী এবং এ*মপি রয়েছেন ৩০ জন। ৭ জন রয়েছেন প্র*ভাবশালী স্থানীয় নেতাকর্মী। এই ৬৭ জ*নের যে তালিকা তার মধ্যে অঙ্গ সহযোগি এবং ভ্রাতৃপ্রতীম সংগঠনগুলোকে রাখা হয়নি। গো*য়েন্দা সংস্থাগুলো বলছে, আওয়ামী লীগের অ*ঙ্গ সহযোগি এবং ভ্রাতৃপ্রতীম সংগঠনের আরো ৯৩ জ*নের বিরুদ্ধে ক্রাশ প্রগ্রাম ই*তিমধ্যে শুরু হয়েছে। তা*দের মধ্যে অর্ধেকের বেশি নজরদারীতে আছেন। তা*দের বিরুদ্ধে অভিযোগগুলো তদন্ত করা হচ্ছে।

*একাধিক দায়িত্বশীল সূত্রগুলো ব*লছে, আওয়ামী লীগের যে ৬৭ জ*নের বিরুদ্ধে অ*ভিযোগ রয়েছে তা*দের মধ্যে ২০০৯ এবং ২০১৪ সালের মন্ত্রিসভার সদস্য রয়েছেন। তা*দের বিরুদ্ধে টে*ন্ডার বাণিজ্যে ম*দদ ও সহায়তা করা ছাড়াও বিভিন্ন অভিযোগ রয়েছে। এছাড়াও একজন প্র*ভাবশালী নে*তার বিরুদ্ধে রয়েছে ঢাকার বিভিন্ন থানার ও*সি নিয়োগ বাণিজ্যের অভিযোগ।

*বর্তমান ম*ন্ত্রিসভার ৩ জন ম*ন্ত্রীর বিরুদ্ধে সুনির্দিষ্ট অ*ভিযোগ রয়েছে। এদের মধ্যে একজন প্র*তিমন্ত্রীর বিরুদ্ধে রয়েছে ভূমি দখলের অভিযোগ। এ*কজন মন্ত্রীর বিরুদ্ধে রয়েছে টে*ন্ডারকা*জে সহায়তা করার অ*ভিযোগ। অন্য একজন মন্ত্রীর বিরুদ্ধেও এমন অভিযোগ রয়েছে বলে দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছেন।

*এছাড়াও আ*ওয়া*মী লীগের ২৭ জন এ*মপির বি*রুদ্ধে স*ন্ত্রাসী ত*ৎপরতা, স*ন্ত্রাসে ম*দদ দেওয়া, টে*ন্ডারবা*জদের স*হায়তা করা এবং বিভিন্ন পেশী শক্তির মাধ্যমে জমি দ*খল এবং সম্পদ দখলের ত*থ্যপ্রমাণাদি গো*য়েন্দাদের হাতে রয়েছে। অন্য নেতারা স্থানীয় পর্যায়ে প্র*ভাবশালী, যারা নিজেদের এলাকায় আধিপত্য বিস্তার করেছে।

আরও পড়ুন:  বিচার না পে‌লে আত্মহত্যা কর‌বেন ছাত্রলীগের সাবেক নেতা

*টে*ন্ডার, স*ন্ত্রাস এবং স্থা*নীয় উন্নয়ন কর্মকাণ্ডগুলোকে নিয়ন্ত্রণ করছে। জানা গেছে যে, প্রত্যেকের বিরুদ্ধে সুর্নির্দিষ্ট অভিযোগের তালিকা প্রধানমন্ত্রীর কাছে দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রীর অনুমোদন সাপেক্ষে এদের প্রত্যেকের বি*রুদ্ধেই তদন্ত হবে। তদন্তে অ*ভিযোগ প্রমাণিত হলে তাদের বিরুদ্ধে যেকোনো ব্যবস্থা নিতে সরকার একটুকু কার্পণ্যও করবে না।

যদিও আ*ওয়ামী লীগের শুদ্ধি অভিযানের প্রথম পর্যায়ে ছা*ত্রলীগ এবং যুবলীগই আক্রান্ত হচ্ছে, কিন্তু আইন প্রয়োগকারী সংস্থার নী*তিনির্ধারকেরা বলছেন যে ছাত্রলীগ যুবলীগ দিয়ে শুরু হলেও এই অভিযান শুধু ছাত্রলীগ বা যুবলীগের ভাতৃপ্রতিম সংগঠনগুলোর মধ্যেই সীমাবদ্ধ থাকবে না। একটি সুর্নির্দিষ্ট তা*লিকার মাধ্যমে অভিযোগগুলো যাচাই বাছাই করা হচ্ছে। যেখানেই অভিযোগের সত্যতা পাওয়া যাচ্ছে, তার বিরুদ্ধেই ব্যবস্থা নেওয়া হচ্ছে।

*জানা গেছে যে, আ*ওয়ামী লীগ এবং তার অঙ্গসহযোগী সংগঠনের ৫ শতাধিক ব্যক্তির নানা অভিযোগ প্র*ধানমন্ত্রীর কাছে উত্থাপন করা হয়েছিল। তার মধ্যে প্রথম প*র্যায়ে আওয়ামী লীগের ৬৭ জন এবং অঙ্গসংগঠনের ৯৩ জনের বি*রুদ্ধে প্রাথমিক তদন্ত শেষ হয়েছে। তাদের বি*রুদ্ধে পর্যায়ক্রমে ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

*তবে আইন প্র*য়োগকারী সংস্থা বলছে যে, শুধুমাত্র রা*জনৈতিক ব্যক্তিদের বিরুদ্ধেই অ*ভিযান পরিচালিত হবে না, রাজনৈতিক ব্যক্তিদের যারা ম*দদ দিয়েছেন, যারা তাদের এসব অ*নিয়ম, অ*পকর্মে পৃ*ষ্ঠপোষকতা করেছে, প্*রশাসন এবং আ*ইন প্রয়োগকারী সংস্থার যারা স*হযোগিতা করেছেন বা জ*ড়িত ছিলেন তাদেরকেও আ*ইনের আওতায় আনা হচ্ছে। তবে এই অ*ভিযান কতদিন চলবে সে বিষয়েও এখন পর্যন্ত কোনো সুর্নির্দিষ্ট তথ্য পাওয়া যায়নি।

আরও পড়ুন:  যেকোনো পরিস্থিতির মধ্যেই আওয়ামী লীগের ৫৪ আসন নিশ্চিত

*ধারণা করা হচ্ছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে ফেরার পর এই শু*দ্ধি অভিযানের একটি সু*র্নির্দিষ্ট রূ*পরেখা পাওয়া যাবে। আগামী বিজয় দিবসের আ*গেই এই শুদ্ধি অভিযানের ই*তিবাচক ফ*লাফলগুলো মানুষ পেতে করবে। দেশের মানুষের মধ্যে এই শু*দ্ধি অভিযান নিয়ে একটি ই*তিবাচক ধারণা তৈরি হবে।

*আইন প্র*য়োগকারী সংস্থার এ*কাধিক সূত্র থেকে জানা গেছে, প্র*ধানমন্ত্রীর অভিপ্রায় হলো দু*র্নীতির বিরুদ্ধে শূন্য স*হিষ্ণুতা নী*তিতে এগিয়ে চলা। নিজের দ*লের আগাছা প*রিস্কার করে সবার কাছে তিনি একটি বা*র্তা দিতে চান যে, দু*র্নীতিবা*জ যেই হোক না কেন তার ব্যাপারে কোনো ছাড় নয়। আগামী মু*জিববর্ষের আগেই একটি নতুন ই*মেজের আওয়ামী লীগ যেমন দাঁ*ড় করাতে চান, তেমনি বাংলাদেশের দু*র্নীতির বিরুদ্ধে দৃ*ঢ় অবস্থানের বার্তাটি দেশে এবং বিদেশে প্রতিষ্ঠিত করতে চান। সেই লক্ষ্যেই কারো প্রতি কোনো সহানুভূতি না দেখানোর নির্দেশ দিয়েছেন স্বয়ং প্রধানমন্ত্রী।

বাংলা ম্যাগাজিন /এসপি

বাংলা ম্যাগাজিন /এসপি

সর্বশেষ আপডেট

  • 6.7K
    Shares