প্রচ্ছদ বিজ্ঞান ও প্রযুক্তি

প্রযুক্তি জায়ান্টদের দণ্ড দিতে আরও ক্ষমতা চায় ইইউ

10
প্রযুক্তি জায়ান্টদের দণ্ড দিতে আরও ক্ষমতা চায় ইইউ
পড়া যাবে: < 1 minute

বড় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোকে দণ্ড দিতে আরও ক্ষমতা চায় ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ)।

রোববার এক প্রতিবেদনে ফিনান্সিয়াল টাইমস বলেছে, বড় প্রযুক্তি প্রতিষ্ঠানের আধিপত্যের কারণে যদি গ্রাহক এবং ছোট প্রতিযোগিদের স্বার্থ ঝুঁকিতে পড়ে তাহলে প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানগুলোকে ভেঙ্গে দেওয়া বা তাদের ইউরোপীয় কার্যক্রমের কিছু অংশ বিক্রির জন্য বাধ্য করতে পারবে, এমন ক্ষমতার জন্য পরিকল্পনা করছে ইইউ।

চলতি বছরের শেষ নাগাদ ‘ডিজিটাল সার্ভিসেস অ্যাক্ট’ নামে নতুন আইন প্রস্তাব করতে যাচ্ছে কমিশন। এর ফলে প্ল্যাটফর্মে কনটেন্টের জন্য সামাজিক মাধ্যমগুলোর ওপর দায়িত্ব এবং বাধ্যবাধ্যকতাও বাড়বে।

আরও পড়ুন:  স্যামসাংয়ের ‘মহাশক্তিশালী’ ফোন বাজারে

ফিনান্সিয়াল টাইমস-এর সঙ্গে এক সাক্ষাৎকারে ইইউয়ের ইন্টার্নাল মার্কেট কমিশনার থিয়েরি ব্রেটন বলেছেন, শুধু অত্যন্ত জটিল পরিস্থিতেই প্রস্তাবিত এই ব্যবস্থাগুলো ব্যবহার করা হবে। বড় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো যাতে একাই বাজারের দখল না নিতে পারে সে জন্যও এই আইন কার্যকর করা হবে।

প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর কর পরিশোধের মতো বিষয়গুলোতে সাধারণ জনগণ এবং শেয়ারধারীদের জন্য রেটিং ব্যবস্থা চালু করারও পরিকল্পনা করছে ব্রাসেলস।

ব্রেটন আরও বলেছেন, প্রতিষ্ঠানগুলো যদি গ্রাহককে অন্য প্ল্যাটফর্মে যেতে বাধা দেয় বা একটি সেবা ব্যবহার করতে বাধ্য করে তাহলে আরও কঠোর নীতিমালা আসতে পারে।

আরও পড়ুন:  জুমকে টেক্কা দিতে এবার মুকেশ আম্বানির জিওমিট

 

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 5
    Shares