প্রচ্ছদ বিজ্ঞান ও প্রযুক্তি

সাড়ে সাতশ’ কোটি ডলারে ‘ডুম’ নির্মাতাকে কিনছে মাইক্রোসফট

11
সাড়ে সাতশ’ কোটি ডলারে ‘ডুম’ নির্মাতাকে কিনছে মাইক্রোসফট
পড়া যাবে: < 1 minute

নগদ সাতশ’ ৫০ কোটি ডলারের বিনিময়ে বেথেসডা সফটওয়ার্কের মালিক প্রতিষ্ঠান জেনিম্যাক্স মিডিয়াকে কিনে নিচ্ছে মাইক্রোসফট। বিগত বছরগুলোতে ফলআউট, ডুমের মতো গেইমগুলো গেইমারদেরকে উপহার দিয়েছে বেথেসডা।

মাইক্রোসফটের এতো মূল্যে কোনো গেইমিং প্রতিষ্ঠান কেনার ঘটনা এবারই প্রথম। ধরেই নেওয়া হয়েছে, সনির প্লেস্টেশনের সঙ্গে প্রতিদ্বন্দ্বীতা আরও জোরদার করার লক্ষ্যেই কাজটি করছে এক্সবক্স নির্মাতা।

রয়টার্স জানিয়েছে, এ বছরের নভেম্বরে পরবর্তী প্রজন্মের গেইমিং ডিভাইস নিয়ে হাজির হবে সনি ও মাইক্রোসফট। আর এই মঙ্গলবার থেকেই শুরু হচ্ছে এক্সবক্সের প্রি-অর্ডার।

জেনিম্যাক্স মিডিয়াকে কেনার মধ্য দিয়ে রাতারাতি ২৩টি ‘ক্রিয়েটিভ স্টুডিও টিমের’ মালিক হবে মাইক্রোসফট। ২০১৬ সালের মে মাসেও জেনিম্যাক্সের বাজার মূল্য ছিল আড়াইশ’ কোটি ডলার। বিনিয়োগকারীদের কাছ থেকে ৬০ কোটি ডলারও সংগ্রহ করেছিল প্রতিষ্ঠানটি।

আরও পড়ুন:  ক্রেতাদের জন্য স্যামসাংয়ের ‘মিট দ্য গ্যালাক্সি নোট ২০ আল্ট্রা ফাইভজি ফ্রম হোম’

নিজেদের মাসিক ‘এক্সবক্স গেইম পাস’ সাবস্ক্রিপশন সেবার অদীনে বেথেসডার ভবিষ্যত গেইমগুলো আনার পরিকল্পনা করেছে মাইক্রোসফট। বর্তমানে গেইম পাস সাবস্ক্রাইবার সংখ্যা দেড় কোটিরও বেশি। এপ্রিলে সাবস্ক্রাইবার সংখ্যা ছিল এক কোটির ঘরে।

করোনাভাইরাস মহামারীর এ সময়টিতে গেইমিংয়ের দিকে ঝুঁকেছে মানুষ, ফুলে-ফেঁপে উঠেছে গেইমিং শিল্প। বেথেসডার বর্তমান কাঠামো ও নেতৃত্ব আগের মতোই থাকবে বলে জানিয়েছেন মাইক্রোসফট।

রয়টার্স মন্তব্য করেছে, মালিকানা হাতবদলটি মাইক্রোসফটকে নিজ গেইমিং লাইব্রেরিতে আরও বেশি জনপ্রিয় টাইটেল নিয়ে আসতে সাহায্য করবে।

“মাইক্রোসফট নিজেদের ভোক্তা ভিত্তিক আয় বিকাশের গুরুত্ব বুঝে, আমাদের বিশ্বাস, চুক্তিটি সরাসরি এ কাজে সাহায্য করতে পারবে।” – বলেছে ব্রোকারেজ প্রতিষ্ঠানে ওয়েডবুশ সিকিউরিটিস।

আরও পড়ুন:  চীনের বাজারে আইফোন বিক্রি নিয়ে চিন্তায় পড়েছে অ্যাপল

মাইক্রোসফট-জেনিম্যাক্স চুক্তি ২০২১ অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকে শেষ হবে, এবং ২০২১ ও ২০২২ অর্থবছরের নিয়মিত পরিচালনা আয়ে সামান্য প্রভাব ফেলবে।

জেনিম্যাক্সের একক পরামর্শদাতা হিসেবে দায়িত্ব পালন করেছে মার্কিন আর্থিক প্রতিষ্ঠান গোল্ডম্যান স্যাকস।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 4
    Shares