প্রচ্ছদ বিজ্ঞান ও প্রযুক্তি

ব্লগ সাইটের জন্য কিছু গুরুত্বপূর্ণ পেইজ

9
ব্লগ সাইটের জন্য কিছু গুরুত্বপূর্ণ পেইজ
পড়া যাবে: 2 মিনিটে

মনে করুন আপনার একটি ব্লগ সাইট রয়েছে। ব্লগে সুন্দর সুন্দর কন্টেন্ট রয়েছে। আপনার ওয়েবসাইটটি গুগল অ্যাডসেন্স ভেরিফাই করার জন্য সম্পূর্ণ প্রস্তুত।আর সেই কারণে আপনার আকাঙ্ক্ষা ও অনেক বেশি। কিন্তু তারপরও আপনি অ্যাডসেন্স পেলেন না। এর মূল কারণ হচ্ছে আপনার প্রাইভেসি পলিসি, অ্যাবাউট আস’, ডিসক্লেইমার এ ধরনের পেজ গুলো উপস্থিত না থাকা।

শুধু গুগল অ্যাডসেন্স নয়। ভিজিটর সাথে আপনার সম্পর্ক আরো দৃঢ় করার জন্য এ ধরনের পেজ গুলো খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে৷ এমনকি এধরণের পেজ গুলো অনেক সময় আপনাকে আইনত জটিলতা থেকে বাঁচাবে৷ এই আর্টিকেলে আপনাদেরকে দেখানো হবে কোন ধরনের পেজ গুলো আপনার ব্লগ সাইটটিতে রাখা খুবই গুরুত্বপূর্ণ।

১.ডিসক্লেইমার:
ডিসক্লেইমার কে বাংলায় বলা হয় অস্বীকৃতি। এটির মাধ্যমে আপনি আপনার ভিজিটরদের জানিয়ে দেন যে আপনার সাইটে যে তথ্য আপনি দিয়েছেন সেগুলো আপনি কোন তথ্য সূত্র থেকে সংগ্রহ করেননি। তার পাশাপাশি আপনার ব্লগটি যদি পেইড ব্লগ হয় অর্থাৎ আপনি যদি আপনার লেখকদের পে করে থাকেন তাহলে আপনি স্পষ্ট জানিয়ে দেবেন যে লেখকদের লেখা পোস্টের দায় ভার আপনার থাকবে না৷
এটা খুবই গুরুত্বপূর্ণ।

আপনাকে একটি উদাহরণ দিয়ে আমি ব্যাপারটি স্পষ্ট করার চেষ্টা করি। মনে করুন আপনার ব্লগে একজন কাস্টোমার তার পণ্যের অ্যাডভার্টাইজমেন্ট এর জন্য পোস্ট করেছে। একজন ভিজিটর সেই পোষ্টটি দেখল এবং সেই পণ্যটি ক্রয় করল। ক্রয় করে সেই ব্যক্তি যদি কোন ভাবে ক্ষতিগ্রস্থ হয় তাহলে তার দায়ভার আপনার থাকবে না বলে আপনি জানাবেন।

আরও পড়ুন:  ১০ জুলাই বাজারে আসছে ওয়ানপ্লাস এর সবচেয়ে সস্তা স্মার্টফোন

২.কন্টাক্ট ফর্ম বা কন্টাক্ট:
এটি আরেকটি গুরুত্বপূর্ণ একটি পেজ। এই পেজের মাধ্যমে আপনার ভিজিটর দের সাথে আপনার সাইটের সম্পর্ক আরো দৃঢ় হয় । এবং তার পাশাপাশি এটি সাইটের একটি বিশ্বস্ততার প্রতীক মনে করা হয়।

আপনার সাইটটি একটি আর্নিং। সাইট এখন আদৌ আপনি আপনার মেম্বারদের এই আর্নিং সাইট থেকে পেমেন্ট করবেন কিনা সেটা বোঝার জন্য অবশ্যই অবশ্যই একটি কন্টাক্ট ফর্ম থাকতে হবে। যাতে আপনি কোন কারণে আপনার মেম্বারদেরকে ধোকা যেন, তাহলে যেন আপনার মেম্বাররা আপনার বিরুদ্ধে কোনো ধরনের পদক্ষেপ গ্রহণ করতে পারেন। গুগল অ্যাডসেন্স এর ক্ষেত্রে কন্টাক্ট ফর্ম টি খুবই গুরুত্বপূর্ণ । কারণ একজন ব্যক্তি ইচ্ছে করলে তার ব্লগের মাধ্যমে কোন ধরনের দেশবিরোধী, সন্ত্রাসবাদ মূলক তথ্য প্রচার করতে পারে । এবং সে কারণেই একটি কন্টাক্ট ফর্ম খুবই গুরুত্বপূর্ণ।

৩.প্রাইভেসি এন্ড পলিসি:
গুগল অ্যাডসেন্স প্রাইভেসি এন্ড পলিসি পেজ আরেকটি গুরুত্বপূর্ণ বিষয়।এই পেজের মাধ্যমে আপনি ওয়েবসাইটে কোন ধরনের কার্যকলাপ সমর্থন করেন এবং কোন ধরনের কার্যকলাপ সমর্থন করেন না সেটি সম্পর্কে বর্ণনা দেন । তার পাশাপাশি আপনার ভিজিটররা সাইট থেকে কোন ধরনের সুযোগ-সুবিধা গ্রহণ করতে পারবে সেটি সম্পর্কেও বর্ননা দেয়া হয়৷ আপনি যদি আপনার সাইটে গুগল অ্যাডসেন্স এপ্লাই করতে চান তাহলে অবশ্যই মনে রাখবেন প্রাইভেসি এন্ড পলিসির অংশটুকু ইংরেজিতে হতে হবে। বাংলায় হলে অ্যাডসেন্স পাওয়ার সম্ভাবনা খুব কম।

আরও পড়ুন:  কোয়ালকমের নয়া প্রযুক্তিতে ৫ মিনিটে মোবাইলে চার্জ ৫০%

৪. অ্যাবাউট
গুগোল অ্যাডসেন্স এপ্লাই করার জন্য এবাউট পেজটি আপনারা বাংলাতেও লিখতে পারেন।
সমস্যা নেই!

এবাউট পেজের মাধ্যমে আপনি আপনার সাইট এর উদ্দেশ্য অর্থাৎ আপনার সাইট টি নিসের উপর কেন্দ্র করে তৈরি সেটি বর্ণনা করেন।

এছাড়াও ব্লগটিতে যদি আপনি নিজে নিজেই লেখালেখি করেন তাহলে সেই ক্ষেত্রে আপনার সম্পর্কে বিবরণ দিতে পারবেন। এবং পেজটি বাংলাতে রাখলে কোন সমস্যা নেই তবে ইংরেজিতে রাখলে ভালো।

পরিশেষে এই টুকুই বলবো উক্ত পেজগুলো আপনার সাইটে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কেবল মাত্র অ্যাডসেন্স পাওয়ার জন্য নয় তার পাশাপাশি ভবিষ্যতে যেকোনো ধরনের জটিলতার সাক্ষ্য দেবে আপনার উক্ত পেজগুলি।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 4
    Shares