প্রচ্ছদ ধর্ম ও জীবন

৪ অক্টোবর চালু হচ্ছে পবিত্র উমরাহ

19
৪ অক্টোবর চালু হচ্ছে পবিত্র উমরাহ
পড়া যাবে: < 1 minute

করোনাভাইরাস ম’হামা’রিতে দীর্ঘদিন ধরে পবিত্র উমরাহ পালন বন্ধ থাকার পর অবশেষে তা চালু হতে যাচ্ছে। সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে রাষ্ট্রীয় বার্তা সংস্থা সৌদি প্রেস এজেন্সি জানায়, ৪ অক্টোবর থেকে সৌদি আরবের স্থানীয়দের জন্য উমরাহ হজ চালু করা হবে।

তিনটি ধাপে এটি চালু হতে যাচ্ছে। করোনা পরিস্থিতি বিবেচনা করে আগামী ১ নভেম্বর থেকে স্থানীয় ও আন্তর্জাতিকভাবে সব মুসলমানের জন্য উমরাহ হজ উন্মুক্ত করে দেওয়া হবে।

প্রথম ধাপে শুধু সৌদি আরবে অবস্থান করা সৌদি নাগরিক ও অধিবাসীরা ৪ অক্টোবর (১৭ সফর) থেকে উমরাহ হজে অংশ নিতে পারবেন। প্রথম অবস্থায় উমরাহ হজের মোট ধারণ ক্ষমতার প্রায় ৩০ শতাংশ অর্থাৎ একদিনে ছয় হাজার জনকে পবিত্র মসজিদুল হারামে ঢোকার সুযোগ দেওয়া হবে। উমরাহ হজের সম্পূর্ণ সময়ে সর্বোচ্চ স্বাস্থ্যবিধি মেনে চলা বাধ্যতামূলক থাকবে।

আরও পড়ুন:  জুমআর দিনের ইবাদত ও বিশেষ আমল

দ্বিতীয় ধাপে ১৮ অক্টোবর থেকে একদিনে সর্বোচ্চ ১৫ হাজার জন উমরাহ করতে পারবে। এই সময়ে একসঙ্গে ৪০ হাজার মুসল্লি পবিত্র মসজিদুল হারামে ঢুকতে পারবেন। যা সম্মিলিতভাবে মোট ধারণক্ষমতার ৭৫ শতাংশ।

তৃতীয় ধাপে ১ নভেম্বর থেকে সৌদি আরবে অবস্থান করা এবং বাইরে থেকেও হজ ও ইবাদতের উদ্দেশে সব মুসলিমকে মসজিদুল হারামে ঢুকতে দেওয়া হবে। সে সময় প্রতিদিন ২০ হাজার জন উমরাহ হাজি এবং ৬০ হাজার ইবাদতকারীকে মসজিদুল হারামে ঢুকতে দেওয়া হবে, যা মোট ধারণক্ষমতার সমান।

সৌদি আরবে অবস্থানকারীরা আগামী ২৭ সেপ্টেম্বর থেকে উমরাহ হজের অনুমতির জন্য আবেদন করতে পারবেন। তবে আবেদন করার আগে করোনা নেগেটিভ রিপোর্ট জমা দিতে হবে।

আরও পড়ুন:  অবৈধ পথে আয়-উপার্জনের ক্ষতি ও অপকারিতা

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 7
    Shares