প্রচ্ছদ প্রবাস

সৌদি আরবের সিদ্ধান্ত জানা যাবে রোববারের পর: মন্ত্রী ইমরান

19
সৌদি আরবের সিদ্ধান্ত জানা যাবে রোববারের পর: মন্ত্রী ইমরান
পড়া যাবে: < 1 minute

ছুটিতে আটকে পড়া সৌদি আরব প্রবাসীদের আকামার মেয়াদ বাড়াতে বাংলাদেশ সরকারের দেয়া চিঠির বিষয়ে জানতে রোববার পর্যন্ত অপেক্ষা করতে বললেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ। তিনি বলেন, মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে দূতাবাসের মাধ্যমে সৌদি সরকারকে একটি চিঠি দেওয়া হয়েছে। তাতে বলা হয়েছে বাংলাদেশে আটকে পড়া সৌদি আরব প্রবাসীদের ভিসা ও আকামার মেয়াদ যাতে তিন মাস বাড়িয়ে দেয়া হয়।

বুধবার ( ২৩ সেপ্টেম্বর ) দুপুরে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সৌদি প্রবাসীদের পাঁচ সদস্যের প্রতিনিধি দলের সাথে আলাপকালে এ কথা বলেন মন্ত্রী। তিনি বলেন, প্রবাসীদের সৌদি আরবে ফিরে যাওয়ার বিষয়ে সব ধরনের চেষ্টা করছে সরকার। এ বিষয়ে দফায় দফায় আন্তঃমন্ত্রণালয় সভা করা হচ্ছে। প্রবাসী কল্যাণ মন্ত্রী বলেন, সৌদি এয়ারলাইন্স ইচ্ছে মত ফ্লাইট চালাতে পারবে। বাংলাদেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ থেকে সেই অনুমতি দেয়া হয়েছে তাদেরকে।

আরও পড়ুন:  বিদেশগামীরা ১৩ জেলা ও ঢাকায় যেখানে করোনা পরীক্ষা করাবেন

মন্ত্রীর সাথে বৈঠকের পর প্রতিনিধিদলকে নিয়ে বাইরে আসেন পুলিশ কর্মকর্তারা। মন্ত্রণালয়ের আশ্বাসের কথা তাদের জানানো হলে সড়ক অবরোধ তুলে নেন সৌদি আরব প্রবাসীরা। এর আগে সকাল সোয়া দশটা থেকে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের প্রধান ফটক ও সামনের সড়ক অবরুদ্ধ করে রাখে ছুটিতে আটকে পড়া প্রবাসী কর্মীরা।

এদিকে, প্রবাসী কর্মীদের আশঙ্কা, তাদের অধিকাংশের ভিসা এবং আকামার মেয়াদ চলতি মাসের শেষ হয়ে যাচ্ছে। সৌদি সরকার যদি আর মেয়াদ না বাড়ায় তাহলে তাদের প্রবাস জীবন অনিশ্চিত হয়ে পড়বে। এতে করে পথে বসার উপক্রম হবে কয়েক হাজার প্রবাসীর। তাই এখন ফ্লাইটের চেয়ে সৌদি সরকারের কাছে অনুরোধ করে ভিসা ও আকামার মেয়াদ বাড়ানোর জন্য বাংলাদেশ সরকারের আন্তরিক পদক্ষেপ চাচ্ছেন তারা।

আরও পড়ুন:  লেবাননে করোনা পরীক্ষা কেন্দ্রে প্রবাসীদের মারামারি !

উল্লেখ্য এর আগে তিন দফায় সাত মাস ভিসা ও আকামার মেয়াদ বাড়িয়েছে সৌদি সরকার। কোনরকম ফি বা জরিমানা ছাড়া এই মেয়াদ বাড়ানো হয়। সবশেষ আগস্টে ভিসার মেয়াদ শেষ হওয়াদের সেপ্টেম্বর ৩০ তারিখ পর্যন্ত বাড়ানো হয়। এরপর আর কোনো ঘোষণা আসেনি সৌদি সরকারের পক্ষ থেকে। যে কারণে শঙ্কা দেখা দিয়েছে ছুটিতে বাংলাদেশ আটকে পড়া হাজার হাজার প্রবাসী কর্মীর মধ্যে।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 17
    Shares