প্রচ্ছদ বাংলাদেশ জাতীয়

বাংলাদেশিদের আকামার মেয়াদ বাড়াল সৌদি

15
বাংলাদেশিদের আকামার মেয়াদ বাড়াল সৌদি
পড়া যাবে: 2 মিনিটে

বাংলাদেশি প্রবাসীদের আকামার মেয়াদ ২৪ দিন বাড়িয়েছে সৌদি আরব। আগামী রবিবার থেকে নতুন ভিসা ইস্যু করা যাবে। এ ছাড়া আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বিশেষ ফ্লাইটের অনুমতিও দেয়া হয়েছে।

বুধবার (২৩ সেপ্টেম্বর) রাতে এ তথ্য নিশ্চিত করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন। মন্ত্রী বলেন, আজকে আরবি সফর মাসের ৬ তারিখ। এই মাসে যারা যাবেন তাদের সবার আকামার মেয়াদ বাড়িয়ে দেবে তারা (সৌদি সরকার)।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, রবিবার থেকেই তারা (সৌদি) ভিসা এক্সটেনশন করে দেবে। আর চলতি আরবি মাস সফরের আরও ২৪ দিন বাকি আছে। তাই এ সময়ের জন্য আকামার মেয়াদও তারা বাড়াবে। এটা আমাদের জন্য খুবই ভালো সংবাদ।

ফলে আজকে (২৩ সেপ্টেম্বর) থেকে পরবর্তী ২৪ দিন অর্থাৎ আগামী ১৯ অক্টোবর পর্যন্ত আকামার মেয়াদ বর্ধিত করল সৌদি সরকার।

এর আগে দেশে আটকেপড়াদের জন্য মোট তিন দফায় বাংলাদেশিদের আকামার মেয়াদ বাড়িয়েছে সৌদি সরকার।

আরও পড়ুন:  আগস্টে সারা দেশে সড়কে ঝরলো ৩৭৯ প্রাণ

করোনার কারণে মার্চের শেষের দিকে বিশ্বের বিভিন্ন দেশের মতো সৌদির সঙ্গেও সব আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ হয়ে যায়। এতে ছুটিতে দেশে আসা অনেক প্রবাসী কর্মীরা ঠিক সময়ে আর ফিরতে পারেননি। এরমধ্যে হঠাৎ করেই সৌদি সরকার ঘোষণা দেয়, ৩০ সেপ্টেম্বরের মধ্যে সৌদি আরবে ফিরতে হবে কর্মীদের।

এ অবস্থায় গত কয়েকদিন ধরে বিমানের টিকিট এবং ভিসার মেয়াদ বাড়ানোর দাবিতে বিক্ষোভ করছেন দেশে আটকেপড়া প্রবাসীরা। বুধবার তারা প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সামনে বিক্ষোভ করেন। এর প্রেক্ষিতে বুধবার প্রবাসী কল্যাণ এবং পররাষ্ট্রসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলো বৈঠকে বসে।

বৈঠক শেষে সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন বলেন, এ ধরনের বিক্ষোভ বা আন্দোলন করলে সৌদি আরবের কাছে ভুল বার্তা যাবে। সৌদি আরবে ফিরে যেতে ইচ্ছুক প্রবাসী বাংলাদেশিদের বিশৃঙ্খলা না করে ধৈর্য ধরার আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী।

আরও পড়ুন:  সুস্থ না হওয়া রোগীর সংখ্যায় অষ্টম বাংলাদেশ

এদিকে করোনা মহামারী পরিস্থিতিতে দেশে ছুটিতে এসে আটকেপড়া বাংলাদেশিদের জন্য আকামা কিংবা ভিসার মেয়াদ আরও তিন মাস বাড়ানোর অনুরোধ জানিয়ে গেল মঙ্গলবার সৌদি সরকারকে চিঠি দেয় বাংলাদেশ। সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ে এই চিঠি দেয় দেশটিতে বাংলাদেশ দূতাবাস। চিঠিতে বাংলাদেশের নাগরিকদের আকামা কিংবা ভিসা- যার যেটা প্রয়োজন সেই অনুযায়ী মেয়াদ তিন মাস বাড়ানোর অনুরোধ জানানো হয়। বুধবার আকামার মেয়াদ ২৪ দিন বাড়ানোর কথা আনুষ্ঠানিকভাবে বাংলাদেশকে জানাল সৌদি সরকার।
নিউজটি পড়া হয়েছে 10035 বার

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।