প্রচ্ছদ স্বাস্থ্য

ঘুমের ঔষধ খেয়ে যেভাবে ধ্বংস করছেন নিজের জীবন

49
ঘুমের ঔষধ খেয়ে যেভাবে ধ্বংস করছেন নিজের জীবন
পড়া যাবে: 2 মিনিটে

ঘু’ম আমা’দের জীবনের অত্যন্ত গু’রুত্বপূর্ণ একটি অংশ। অনেকে বেশি ঘু’মতে ভালবাসেন, অনেকে অল্প সময়ের গভীর ঘু’মেই সন্তুষ্ট।

অনেকে আছেন বিছানায় শুলেই ঘু’মিয়ে পড়তে পারেন, কেউ আবার ঘু’মতে সময় নেন। সাধারনত একজন মানুষের ৭ থেকে ৮ ঘন্টা ঘু’মানো উচিৎ। যখন আপনার ঘু’ম ক্রমাগত ভাবে কম হবে আপনি তখন হয়তো ঘু’মের ঔষধ থাওয়া শুরু করবেন। কিন্তু আপনি জানেন কি এই ঘু’মের ঔষধের ক্ষ’তিকারক দিক গু’লো?

ঘু’মের ঔষধ সেবন করতে হলে অবশ্যই চিকিৎসকের পরামর’্শ গ্রহণ করতে হবে। কিন্তু নিয়মিত ভাবে রোজ ঘু’মের ওষুধ সেবন করলে অনেক রকম সমস্যা ’হতে পারে। যেমন-

তন্দ্রাচ্ছন্নতা

যদি ভুল সময়ে আপনি ঘু’মের ওষুধ খান তাহলে আপনার শরীরে তা প্রভাব ফেলতে পারে। যদি আগের দিন রাতে আপনি ঘু’মের ওষুধ খাওয়ার পরেও ভাল ঘু’ম না হয়, তার প্রভাব পরেরদিন বেলা অবধি থাকতে পারে। কিংবা অনেক রাতে ওষুধ খেলেও পরের দিন সকাল পর্যন্ত তার প্রভাব থাকতে পারে।

আরও পড়ুন:  এই ৬টি খাবার না জেনেই দিনের ভুল সময়ে খেয়ে শ’রী’রে’র মা*রা*ত্ম*ক ক্ষতি করছেন, জেনে নিন বিস্তারিতঃ

হ্যালোসিনেশন

ঘু’মের ঔষধ একটি নে’শা দ্রব্য মতই কাজ করে। ঘু’মের ঔষধ গ্রহণকারীর হ্যালোসিনেশন সমস্যাগু’লো দেখা দেয়। ঘু’মের ওষুধের তালিকায় রয়েছে বহুল প্রচলিত নে’শা দ্রব্যগু’লো যা আমা’দের শরীরের জন্য মা’রাত্বক ক্ষ’তিকর।

ব্যবহারে পরিবর্তন

অনেক সময় ঘু’মের ওষুধের নিয়মিত সেবন মানুষের আচার-ব্যবহারে পার্থক্য তৈরি করতে পারে। মুড সুইং, খিটখিটে মেজাজ প্রভৃতি নানারকমের লক্ষণ দেখা দিতে পারে।

নির্ভরশীলতা

নিয়মিত ঘু’মের ওষুধ খেতে খেতে ওই ধরনের ওষুধে শরীর অভ্যস্ত হয়ে যায়, ফলে একটা সময়ের পর ওষুধ শরীরে কাজ করা বন্ধ হয়ে যায়। তখন ওষুধের মাত্রা বাড়াতে হয়। দীর্ঘ সময় ধরে এমনটা চলতে থাকলে তা সত্যিই শরীরের পক্ষে ভ’য়’ঙ্কর হয়ে উঠতে পারে।

অ’ঙ্গপ্রত্য’ঙ্গকে খারাপ করে

দীর্ঘদিন ধরে নিয়মিত ঘু’মের ওষুধ খেতে থাকলে তা শরীরের অন্যান্য অ’ঙ্গপ্রত্য’ঙ্গকেও খারাপ করতে থাকে। শরীরের বর্জ্যও বিনা বাধায় শরীর থেকে বেরতে পারে না। ফলে দীর্ঘমেয়াদে তা শরীরকে অসুস্থই করে।

আরও পড়ুন:  আর অ’ব’হে’লা নয়, জেনে নিন সা’ধা’রন পে’ট’ব্য’থা’ও যেসব মা*রা*ত্ম*ক রো*গের ল*ক্ষ*ণ হতে পারে

নে’শা

নিয়মিত ঘু’মের ওষুধ খেতে খেতে ওষুধের প্রতি একটা আসক্তি তৈরি হয়। ওষুধ ছাড়া ঘু’মই ’হতে চায় না। তাই ডাক্তারের প্রেসক্রিপশন ছাড়া কখনওই ঘু’মের ওষুধ খাওয়াটা বু’দ্ধিমানের কাজ নয়।

মৃ’ত্যু

অতিরিক্ত ঘু’মের ওষুধ সেবন করলে মানুষের মৃ’ত্যু ’হতে পারে। ঘু’মের ঔষধ মানুষের হার্ট ও ব্রেনের র’ক্তনালীর র’ক্ত চলাচল বন্ধ করে দেয়। আবার অনেকসময় অতিরিক্তি ঘু’মের ওষুধ খেলে প্যারালাইসিস হয়ে যেতে পারে। এমনকি অনেকে কোমায় চলে যেতে পারে সেই সাথে স্মৃ’তিশক্তি হারিয়ে যাওয়ার আশংকা থাকে।

অবসাদ

ঘু’মের ওষুধের কারণে, কারও কারও ক্ষেত্রে, মানসিক রোগের সমস্যা, চণ্ডালে রাগ, ’হতাশার মতো সমস্যা বাড়তে পারে।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 5
    Shares