প্রচ্ছদ স্বাস্থ্য

কে’ব’ল স্বা’দ নয়, হাজারো রো’গ থেকে মু’ক্তি দেবে কাঁ’চাম’রি’চ

18
কে’ব’ল স্বা’দ নয়, হাজারো রো’গ থেকে মু’ক্তি দেবে কাঁ’চাম’রি’চ
পড়া যাবে: < 1 minute

প্রতিদিনের রান্নায় কাঁচাম’রিচ ছাড়া তো চিন্তাই করা যায় না। গরম ভাত, আলু সি’দ্ধ আর ঘির স’ঙ্গে যদি কাঁচাম’রিচ থাকে, তবে তো কথাই নেই। কাঁচাম’রিচ শুধু যে খাবারের ঝাল করতে তা নয়, এ ম’রিচে রয়েছে অনেক পুষ্টিগু’ণ।

তবে কাঁচাম’রিচ তো খেয়েই যাচ্ছেন। তবে এই ম’রিচ কি শরীরের কোনো উপকারে আসে, নাকি ক্ষ’তি করে- ভেবে দেখেছেন কখনও। কাঁচাম’রিচ কেবল স্বাদ বাড়াবে না হাজারো রোগ থেকে মুক্তি দেবে। এতে রয়েছে বেশ কিছু স্বাস্থ্যকর দিকও।

তবে খুব বেশি কাঁচাম’রিচ খেতে নিষে’ধ করেছেন চিকিৎসকরা। বিশেষ করে শুকনো ম’রিচ। এতে খাদ্যনালির প্রাচীর ক্ষ’তিগ্রস্ত হয়। মাত্রাতিরিক্ত ঝাল খেলে একটা সময়ের পর খাবার আর হ’জম ’হতে চায় না।

আরও পড়ুন:  মাত্র একটি ফলে চিরতরে দূর করুন গ্যাসের সমস্যা…

তবে অধিক পরিমাণে খাওয়া যাব’ে না। পরিমাণে কম খেতে হবে। চিকিৎসকদের মতে, অনেক অ’সুখেরও দাওয়াই রয়েছে এই কাঁচাম’রিচ। কেন পাতে রাখবেন কাঁচাম’রিচ, আর কী’’ভাবেই বা তা খেলে উপকার পাবেন, জানেন?

আসুন জেনে নিই যেসব রোগ থেকে মুক্তি দেবে কাঁচাম’রিচ- হ’জমে ভালো কাজ করে

হ’জমের সমস্যায় খেতে পারেন কাঁচাম’রিচ। খুব তেল-মসলার রান্নায় ঝালের পরিমাণ কমিয়ে দিন। হালকা ঝাল হ’জমে সাহায্য করে।

ভিটামিন ‘এ’ কাঁচাম’রিচে পর্যা’প্ত পরিমাণে ভিটামিন ‘এ’ থাকায় হাড়, দাঁত ও মিউকাস মেমব্রেনকে ভালো রাখতে সাহায্য করে। এ ছাড়া ভিটামিন ‘সি’র পরিমাণও ম’রিচে বেশি থাকে। তাই ত্বক ও মুখে বলিরেখা পড়তে দেয় না।

অ্যান্টি-অক্সিড্যান্টসমৃ’’দ্ধ কাঁচাম’রিচ অ্যান্টি-অক্সিড্যান্টসমৃ’’দ্ধ, যা শরীরকে জ্বর, সর্দি-কাশি ইত্যাদি থেকে বাঁ’চায়। রোগ-প্রতিরোধ ক্ষমতাও বাড়ে কাঁচাম’রিচের হাত ধরে।

আরও পড়ুন:  ডিম এর যেই পুষ্টিগুণ জানে না অনেকেই, জেনে নিন নিন কেন ডিম খাওয়া উচিত!

প্রস্টেট ক্যান্সারে ঝুঁ’কি কমায় প্রস্টেট ক্যান্সারে ঝুঁ’কি কমায় কাঁচাম’রিচ। এ ছাড়া স্নায়ুরোগ নিরাময়, দীর্ঘমেয়াদি স্নায়ুবিক অ’সুখের পথ্য হিসেবে কাজে আসে কাঁচাম’রিচ।

খা’রাপ কোলেস্টেরলের মাত্রা কমায় কাঁচাম’রিচ শরীরে খা’রাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। ম’রিচের বীজ এ কাজে খুবই কার্যকর। তাই উচ্চর’ক্তচাপ ও কোলেস্টেরলে ভুগতে থাকা রোগীদের পাতে ম’রিচ রাখু’ন।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 11
    Shares