প্রচ্ছদ বিজ্ঞান ও প্রযুক্তি

জিরো আওয়ার: বাংলাদেশকে ডিজিটাল করার এক অনন্য ধাপ

11
জিরো আওয়ার: বাংলাদেশকে ডিজিটাল করার এক অনন্য ধাপ
পড়া যাবে: 2 মিনিটে

জিরো আওয়ার হলো বাংলাদেশের সর্বশেষ ভিডিও গেইম। হ্যাঁ, সম্পূর্ণ বাংলাদেশের ডেভেলপারদের বানানো এই গেইমটি খুব কম সময়েই বেশ জনপ্রিয়তা লাভ করে। আর এটি শুধু সর্বশেষই নয় বরং বাংলাদেশের প্রথম অনলাইন এফপিএস ক্যাটাগরির গেইম।

বিশ্বে আরও অনেক জনপ্রিয় এফপিএস গেইম আছে যেমন পাবজি বা পাবজি মোবাইল এর মধ্যে অন্যতম। আপনি হয়ত ভাবছেন যে এটি বাংলাদেশি গেইম জন্যে বাংলাদেশেই এর জনপ্রিয়তা আছে আর কোথাও নেই। তাহলে আপনি হয়ত ভুল ভাবছেন। ভারত, পাকিস্তান, ইন্দোনেশিয়া, ফিলিপাইন, আমেরিকা এমনকি মধ্যপ্রাচ্যেও পৌছে গেছে এই গেইম।

এই গেইমে দুইটি দল থাকবে একটির নাম হবে আলফা আরেকটি হলো চার্লি আর প্রতিটি টিমে ৫ জন করে সদস্য থাকবে। এখানে জানা দরকার যে এই গেইমে বেশ কয়েকটা রাউন্ড হবে আর যারা সবচেয়ে বেশিবার জিতবে তারাই পুরো ম্যাচের বিজয়ী দল হিসেবে ঘোষিত হবে। তবে এই গেইম কিসের উপর ভিত্তি করা বানানো হয়েছে জানেন কি?এই গেইম বানানো হয়েছে হলি আর্টিজানের হামলার ঘটনার উপর ভিত্তি করে। আর এইখানে এই চার্লি টিম হলো টেররিস্ট আর আলফা টিম হলো স্পেশাল ফোর্স জাতীয় কিছু আর প্রত্যেক দলকেই আলফা এবং চার্লি হিসেবে খেলতে হবে। এখানে চার্লির কাজ হবে হস্টেজকে রক্ষা করা অর্থাৎ হস্টেজ যাতে পালিয়ে না যায় বা স্পেশাল ফোর্স যাতে একে বাঁচাতে না পারে সেই দিকে খেয়াল রাখা আর স্পেশাল ফোর্সের কাজ হলো টেররিস্টদের থেকে হস্টেজকে রক্ষা করা আর এই কাজের জন্য একটি নির্দিষ্ট সময় সীমা থাকবে।

আরও পড়ুন:  চার হাজারের বেশি চীনা গেম সরিয়েছে অ্যাপল

এই গেইমে টেররিস্টদের একটা স্পেশাল ক্ষমতা আছে যার দ্বারা তারা যেকোন সময় যেকোন ঘরের সিসিটিভি ক্যামেরায় অ্যাক্সেস নিতে পারবে।তবে স্পেশাল ফোর্সের কোন ক্ষমতা নেই তাও নয়।যারা আলফা টিমে থাকবে তারা গেইম শুরু করার আগে কিছু সময় পাবে আর সেখানে সেই বিল্ডিং এর থ্রিডি অর্থাৎ ত্রিমাত্রিক ম্যাপ থাকবে যেখানে তারা সহজেই প্ল্যান করতে পারে যে তারা কিভাবে অ্যাটাক করবে।এই গেইমে আরও অনেক মজার বিষয় আছে যা আপনারা গেইমটি খেললে দেখতে পারবেন।

এইবার আসা যাক আসল অংশে।এই গেইমটি খেলতে হলে কি কি লাগবে আর কোথায় পাব এটি?তাদের বলছি আপনি যদি এটি খেলতে চান তাহলে আপনাকে আগেই কিছু টাকা খরচ করে এই গেইমটি কিনতে হবে।যেহেতু বেশ উন্নতমানের কম্পিউটার গেইম আর স্টিম যেখানে কম্পিউটারের সবথেকে ভাল ভাল গেইম পাওয়া যায় সেইখানে প্রকাশ পেয়ছে তাই কিছু তো খরচ করতেই হয় আর সেই খরচের পরিমাণ হলো ৮.৯৯ মার্কিন ডলার।আর এই গেইম খেলতে আপনার প্রসেসর হতে ৬৪ বিটের আর অপারেটিং সিস্টেম হতে হবে উইন্ডোজ ৭/৮/১০ ৬৪ বিটের।র‍্যাম হতে হবে ৬ জিবি, আর জিপিইউ হতে হবে ২ জিবি।প্রসেস্র হতে হবে কোর আই থ্রি ৭১০০ অথবা রাইজেন থ্রি ১২০০ আর ডিরেক্ট এক্স হতে হবে ১১ ভার্সনের।আর সাথে ৮ জিবি স্টোরেজ আর ডিরেক্ট এক্স ৯.০ সাউন্ডকার্ড আর সাথে জরুরি ড্রাইভার সফটওয়্যার।আর এগুলো হলো প্রাথমিক মানে এগুলো লাগবেই আর যদি আরও উন্নতমানের কম্পোনেন্ট থাকে তাহলে গেমিং এক্সপেরিয়েন্স আরও ভাল দেবে।আর আগেই বলেছি এটি একটি অনলাইন গেইম তাই সর্বক্ষণ ইন্টারনেট কানেকশন থাকতে হবে।

আরও পড়ুন:  বাংলাদেশে প্রথম করোনার ভ্যাকসিন আবিষ্কারের দাবি!

যাই হোক, এটি বাংলাদেশের গেইম বাংলাদেশের গর্ব।খেলতে না পারলেও এই কথাগুলো অন্যকে জানানোর মাধ্যমে এই গেইমকে আরও সমৃদ্ধ করুন আর বাংলাদেশকে ডিজিটাল বাংলাদেশ হিসেবে পৃথিবীতে উঁচু হিয়ে দাড়াতে সাহায্য করুন।

লিখেছেনঃ সাকীফ মুশফিক([email protected])

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 4
    Shares