প্রচ্ছদ আইন-আদালত ডি*জিটাল নি*রাপত্তা আ*ইনে করা মা*মলায় সেফুদার বিরুদ্ধে গ্রে*প্তারি প*রোয়া*না

ডি*জিটাল নি*রাপত্তা আ*ইনে করা মা*মলায় সেফুদার বিরুদ্ধে গ্রে*প্তারি প*রোয়া*না

78
পড়া যাবে: 2 মিনিটে

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক লাইভে পবিত্র কোরআনকে অবমাননার অভিযোগে ডি*জিটাল নি*রাপত্তা আ*ইনের মা*মলায় সেফাত উল্লাহ সেফুদার বিরুদ্ধে গ্রে*প্তারি প*রোয়ানা জা*রি করেছেন বাংলাদেশ সাইবার ট্রাইব্যুনাল।

ট্রাইব্যুনালের বিচারক আস সামস জগলুল হোসেন প্রতিবেদন আমলে নিয়ে এ গ্রে*প্তারি প*রোয়া*না জা*রি করেন। গ্রে*প্তার-সংক্রান্ত তামিল প্রতিবেদন দাখিলের জন্য আগামী ১৯ নভেম্বর দিন ধার্য করেছেন আদালত।

আজ বুধবার সকালে ট্রাইব্যুনালের পেশকার শামীম আল মামুন বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘সেফুদার বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন দাখিল করেন তদন্তকারী কর্মকর্তা। আদালত প্রতিবেদনটি আমলে নিয়ে গত ২৯ সেপ্টেম্বর তার বিরুদ্ধে গ্রে*প্তারি প*রোয়া*না জারি করেছেন।

এর আগে ১০ সেপ্টেম্বর মা*মলার তদন্তকারী কর্মকর্তা কা*উন্টা*র টে*রোরিজ*ম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রা*ইম ই*উনিটের উপ-পরিদর্শক পার্থ প্রতিম ব্রহ্মচারী আ*সামি সেফাত উল্লাহর বিরুদ্ধে ডি*জিটাল নি*রাপত্তা আ*ইন ২০১৮ এর ২৫/২৯/৩১ ধা*রার অ*পরাধ প্র*মাণিত হওয়ায় প্রতিবেদন দাখিল করেন।

প্রতিবেদনে তদন্তকারী কর্মকর্তা উল্লেখ করেন,

আসামি সেফাত উল্লাহ সেফুদা অনলাইনে একাধিকবার বিভিন্নভাবে একাধিক ভিডিও আপলোড করেছে, যা ভাইরাল হয়েছে। তিনি এসব ভিডিওর মাধ্যমে ধ*র্মীয় অনুভূতিতে আ*ঘাত করেছেন।

এ ছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ অনেকের বিরুদ্ধে বিভিন্ন কু*রুচিপূ*র্ণ, অ*শ্লীল ও আ*ক্রমণা*ত্মক অকথ্য ভাষায় গা*লিগা*লাজ করেছেন, যা আ*ক্রমণা*ত্মক, মি*থ্যা বা ভী*তি প্র*দর্শ*ক, ত*থ্য-উ*পাত্ত প্রকাশ, মা*নহানিক*র তথ্য প্রকাশ এবং একাধিক গোষ্ঠীর মধ্যে মতবিরোধ সৃষ্টি করেছেন।

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক লাইভে পবিত্র কোরআনকে অবমাননা
সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক লাইভে পবিত্র কোরআনকে অবমাননা

ফলে দেশের আইনশৃঙ্খলার অ*বনতি হয়েছে। যা ডি*জিটাল নি*রাপত্তা আ*ইন ২০১৮ এর ২৫/২৯/৩১ ধারার অপরাধের শামিল। তাই তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য আদালতের নিকট প্রতিবেদন প্রেরণ করা হলো।

আরও পড়তে পারেন:

গত ২৩ এপ্রিল বাংলাদেশ সা*ইবার ট্রা*ইব্যুনাল আদালতে এ মা*মলাটি করেন ঢাকা বারের আইনজীবী আলীম আল রাজী (জীবন)। আদালত বা*দীর জ*বানব*ন্দি গ্রহণ করে পুলিশের কা*উন্টার টে*রোরি*জম ই*উনিটককে ত*দন্ত করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন।

মা*মলার অ*ভিযোগ থেকে জানা যায়, গত ৯ এপ্রিল বা*দী সা*মাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে দেখতে পান যে, অস্ট্রিয়ার ভিয়েনাপ্রবাসী সেফাতউল্লাহ সেফুদা তার ফেসবুক অ্যাকাউন্ট থেকে লাইভে এসে পবিত্র কোরআন সম্পর্কে বিভিন্ন ধরনের বাজে কথা বলছেন এবং কোরআনকে অ*বমাননা করছেন, যা সমগ্র ইসলামী বিশ্বকে মারাত্মকভাবে আ*হত করছে। লাইভটি ভাইরাল হওয়ায় প্রতিবাদের ঝড় উঠেছে।

বাংলা ম্যাগাজিন /এসপি

বাংলা ম্যাগাজিন /এসপি

সর্বশেষ আপডেট:

  • 65
    Shares