প্রচ্ছদ প্রবাস

ভিসা ও আকামার মেয়াদ কিভাবে বাড়বে, জানেন না সৌদি প্রবাসীরা

15
ভিসা ও আকামার মেয়াদ কিভাবে বাড়বে, জানেন না সৌদি প্রবাসীরা
পড়া যাবে: < 1 minute

ছুটিতে থাকা সৌদি আরব প্রবাসীদের আকামার মেয়াদ ২৪ দিন বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে বলে আগেই জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। কিন্তু  এটি কবে থেকে কার্যকর হবে এবং সেটি  স্বয়ংক্রিয়ভাবেই হবে কিনা- তা এখনো পরিস্কার নয়। পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এর আগে বিজ্ঞপ্তির মাধ্যমে বলা হয়েছে, ঢাকায় সৌদি দূতাবাসের মাধ্যমে ভিসার মেয়াদ বাড়ানো হবে। কিন্তু সেই পদ্ধতি পরিস্কার না। আবার সৌদি দূতাবাস থেকে বলা হয়েছে , তাদের স্বীকৃত অফিস থেকে ভিসা সংক্রান্ত সেবা দেয়া হবে। এবিষয়ে প্রবাসীদের সামনে ছয়টি প্রশ্ন দেখা দিয়েছে।

২. ছুটিতে যারা এসেছেন তাদের এক্সিট re-entry ভিসার মেয়াদ শেষ হয়ে যাচ্ছে। আকামার সাথে সাথে re-entry ভিসার মেয়াদও কি একইভাবে বাড়বে?

আরও পড়ুন:  জাতীয় শোক দিবস পালন করেছে দুবাই যুবলীগ

৩. যদি re-entry ভিসার মেয়াদ স্বয়ংক্রিয়ভাবে না বাড়ে, তাহলে সেটি কিভাবে বাড়াতে হবে?

৪. রি-এন্ট্রি ভিসা ও আকামার মেয়াদ স্বয়ংক্রিয়ভাবে না বাড়লে, এজন্য কফিল বা স্পন্সরের মাধ্যমে সৌদি জাওয়াজাত এর অনুমতি লাগার কথা। সেটি লাগবে কিনা?

৫. নাকি ঢাকায় দূতাবাসের মাধ্যমে এগুলো তারাই সম্পন্ন করবে? ( পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলেছে দূতাবাসে গিয়ে ভিসার মেয়াদ বাড়াতে হবে)

৬. আবার দূতাবাস তো সরাসরি কোন গ্রাহকের কাজ করে না। দূতাবাস তাদের অনুমোদিত এজেন্সি বা সার্ভিস সেন্টারের মাধ্যমে কাজ করে। তাহলে প্রবাসীরা কোথায় যাবে?

এদিকে, শনিবার পররাষ্ট্র প্রতিমন্ত্রী ফেসবুকে  সৌদি দূতাবাসের একটি বিজ্ঞপ্তি তুলে ধরে পোস্টে দিয়েছেন। সেই বিজ্ঞপ্তিতে বলা হয়, ” ২৭ সেপ্টেম্বর থেকে সৌদি দূতাবাসে কেবলমাত্র  স্বীকৃত অফিসগুলির মাধ্যমে ভিসার আবেদন, এক্সটেনশন এবং বাতিলকরণ গ্রহণ শুরু করবে।” এর অর্থ সৌদি দূতাবাসে সরাসরি কোন প্রবাসী বা বিদেশগামী যাত্রীর ভিসা সংক্রান্ত কাজ করা হয় না।

আরও পড়ুন:  আল্লামা আহমদ শফীর মৃত্যুতে প্রবাসী কল্যাণ মন্ত্রীর শোক

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 5
    Shares