Bangla News

ফোন গরম হচ্ছে! এই উপায়ে মিলবে বিপদ থেকে রেহাই

লাইফস্টাইল ডেস্ক : মোবাইল থেকে শুরু করে ল্যাপটপ, একটু কাজ করার পরেই দেখা যাচ্ছে সেটিতে হাত দেওয়ার উপায় নেই। কিন্তু ল্যাপটপের তুলনায় মোবাইল অনেকাংশে বেশি গরম হয়ে যাচ্ছে।

সব থেকে বেশি যে সমস্যাটি হয় তা হলো, গাড়িতে বসে থাকার সময় ফোন অত্যাধিক হারে গরম হয়ে যাচ্ছে। আর তার উপায় খুঁজে না পেয়ে অধিকাংশ মানুষই চিন্তিত।

কিন্তু এই টিপস গুলি মানে আপনি ফোনকে অযাচিত গরম হওয়া থেকে বাঁচাতে পারবেন।

ফোনটি পার্ক করা গাড়ির ভিতরে রাখবেন না:

রোদে বাইরে পার্ক করা গাড়ির ভিতরে আপনার ফোন রাখবেন না। অ্যাপলের মতে, আইফোনগুলিকে ৩৫ ডিগ্রি সেলসিয়াসের বেশি তাপমাত্রায় রাখলে তাদের ব্যাটারির ক্ষতি হতে পারে। তবে অ্যান্ড্রয়েড ফোনে এমন কোনও রিপোর্ট নেই।

ফোনটি ড্যাশবোর্ডে রাখবেন না:

গাড়ি চালানোর সময় ফোন ড্যাশবোর্ডে রাখবেন না। তাতে ফোন খুব সহজেই গরম হয়ে যাবে। কারণ গ্লাস/উইন্ডশিল্ডে সূর্যের আলো খুব বেশি পড়ে। তাই সেখানে ফোনটিকে না রাখাই ভাল। অতিরিক্ত সূর্যালোকের কারণে স্মার্টফোন খুব দ্রুত গরম হয়ে যায়। এত গেল গাড়ির ভিতরে ফোনকে কীভাবে ঠান্ডা রাখবেন তার উপায়। বাড়িতে বসে ফোন ঘাঁটলেও খুব দ্রুত গরম হয়ে যাচ্ছে, তা থেকে কীভাবে মুক্তি পারেন, সেই সব উপায়।

ব্যাক-কভার ব্যবহার করা এড়িয়ে চলুন:

একটি ব্যাক-কভার সহ স্মার্টফোন ব্যবহার করা ভাল অভ্যাস। এতে হাত থেকে পড়ে গেলেও ফোনের কোনওরকম ক্ষতি হয় না। কিন্তু যখনই দেখবেন ফোনটি গরম হয়ে যাচ্ছে, সঙ্গে সঙ্গে ব্যাক-কভারটি খুলে ফেলুন। পারলে গরমে ব্যাক-কভার ছাড়াই স্মার্টফোন ব্যবহার করুন।

বেশি গেম খেলা থেকে বিরত থাকুন:

গরমে ফোনে বেশি গেম না খেলাই শ্রেয়। এবার আপনার মনে হতে পারে, তাহলে কী কোনও গেমই খেলা যাবে না? অবশ্য়ই যাবে। তবে ফোনের উপর বেশি লোড পড়ে এমন গেম খেলা থেকে বিরত থাকুন। ভারী গেম স্মার্টফোনের ব্যাটারিতে খারাপ প্রভাব ফেলে। এতে স্মার্টফোন গরম হয়ে যায়।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button