প্রচ্ছদ বিজ্ঞান ও প্রযুক্তি

হ্যকাররা যেভাবে আপনার ফোন হ্যাক করতে পারে

14
হ্যকাররা যেভাবে আপনার ফোন হ্যাক করতে পারে
পড়া যাবে: 2 মিনিটে

স্মার্ট ফোন আমরা কমবেশি সবাই ব্যবহার করে থাকি আর আমরা হয়ত আমাদের এই ফোনকে অনেক বেশি নিরাপদ মনে করি আমাদের গোপন তথ্যের নিরাপত্তার ক্ষেত্রে। কিন্তু আসলে ব্যাপারটি একটু আলাদা। আপনি যদি মনে করেন যে আপনার ফোন কেউ হ্যাক করতে পারবে না তাহলে বশ ভুল ভাবছেন। পৃথিবীতে এমন কোন ডিজিটাল যন্ত্রাংশ এখনো বানানো হয়নি যাকে হ্যাক করা সম্ভব না। তাই সবাই হ্যাকিং এর ঝুকিতে আছে।কিন্তু সবার ঝুকি একরকম না। কারোর স্মার্ট ফোন হ্যাক করা সহজ তো কারোরটা কঠিন কিন্তু হ্যাঁ করা সম্ভব। আর এই নিরাপত্তা ঝুকি কমাতে জেনে নিন হ্যাকিং করার কিছু প্রচলিত উপায়। তবে হ্যাঁ, এটা শুধুই সচেতনতার জন্য। যদি আপনি এইভাবে কারোর স্মার্ট ফোন বা অন্যকিছু ব্যবহারকারীর অনুমতি না নিয়ে হ্যাকিং করলে আপনার বেশ বড় রকম শাস্তি হবে এই সাইবার অপরাধ করার জন্য। যেহেতু সচেতনতার জন্য জানাচ্ছি তাই আপনি যদি এই লেখার অপব্যবহার করে থাকেন তাহলে তার দায়ভার আমি নিতে পারব না।

আরও পড়ুন:  লন্ডনের রাস্তায় আবার ফেরার রায় পেল উবার

চলুন জেনে নেই স্মার্ট ফোন হ্যাক করার কয়েকটি প্রচলিত পদ্ধতি সম্পর্কে।

হ্যাকাররা প্রধাণত দুইটি পদ্ধতিতে আপনার স্মার্ট ফোন হ্যাক করতে পারে। একটি হলো ম্যালওয়্যার আর আরেকটি হলো ফিশিং।

ম্যালওয়্যার হলো আপনার কম্পিউটারের জন্য ক্ষতিকর প্রোগ্রাম। সকল ভাইরাস, ট্রোজান, স্পাইওয়্যার ইত্যাদি এই ম্যালওয়্যারের বংশধর।হ্যাকাররা কোন ফাইল বা ওয়েবসাইট এর মাধ্যমে এই ম্যালওয়্যার পাঠাতে পারে। আর এই ম্যালওয়্যার আপনার ফোনে সচল হলেই আপনার ফোনের নিয়ন্ত্রন চলে যাবে সেই হ্যাকারের কাছে।

আরেকটা পদ্ধতি হলো ফিশিং। এর নামের মধ্যেই কাজের কিছু ছাপ আছে। মানে এটি আপনার তথ্য মাছ ধরার মত ধরে নেয়।এই পদ্ধতিতে আপনাকে তারা আপনাকে গেম বা অন্য এমন কিছু যাতে আপনার আগ্রু আছে সেইরকম একতা ওয়েবসাইট দেবে আর সেই ওয়েবসাইট এ যেতে হলে আপনাকে তারা ফেসবুক বা ই-মেইল দিয়ে লগ-ইন করতে বলবে।আপনি যদি লগ-ইন করেন তাহলে সেই তথ্য সরাসরি সেই হ্যাকার দলের কাছে চলে যাবে। আবার সেই ওয়েবসাইট এ গিয়ে আপনি প্রতারিতও হতে পারেন। আর যদি আপনার লগ-ইন করার তথ্য ভুল দিয়েও সেই জায়গায় প্রবেশ করেন তাহলে তারা তাদের ওয়েবসাইট থেকে ভাইরাস বা ম্যলওয়্যার আপনার ব্রাউজারের ফাইলে ছেড়ে দিবে আর সেই ম্যালওয়্যারই করবে বাদ বাকি কাজ।

আরও পড়ুন:  ঢাকার রাস্তায় চালু ’উবার রেন্টাল’, এক গাড়িতেই ১০ ঘন্টা ঘোরাঘুরি

যদি আপনি না জেনে থাকেন যে ম্যালওয়্যার কিভাবে কাজ করে আর এর থেকে বাঁচার উপায় কী তাহলে এই লেখাটি পড়তে পারেন। সাইবার অপরাধ থেকে দূরে থাকুন হ্যাকারদের থেকে নিরাপদে থাকার চেষ্টা করুন।

 

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 4
    Shares