প্রচ্ছদ রাজনীতি আওয়ামী লীগ

প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হয়ে ভারতে গেলেন বঙ্গবন্ধুর খু*নির ঘ*ণিষ্ঠ আতাউল্লাহ খান

127
পড়া যাবে: 2 মিনিটে

কক্সবাজারের ম*হেশখালী দ্বীপের বাসিন্দা আতাউল্লাহ খান ছা*ত্রজীবনে প্*রথমে ফ্রিডম পার্টি ক*রতেন, প*রে ঢাকায় গিয়ে শিবিরের নেতা ব*নে যান। তা*র বাবা মৌলভী মকবুল আহমদ মুসলিম লীগ ক*রতেন। ভাইয়েরা জ*ড়িত জামায়াত-শিবিরের রাজনীতির স*ঙ্গে। বঙ্গবন্ধুর খু*নি ডালিম ও ফারুক মহেশখালীতে এসে এ*কাধিকবার তাদের গ্রামের বাড়িতে আ*তিথেয়তা নেন।ব*রাবরই মুক্তিযুদ্ধ বি*রোধী শক্তির পৃষ্ঠপোষক এ*ই পরিবারটির সদস্য হয়ে আতাউল্লাহ খান ভারতে প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হয়েছেন।

বি*তর্কিত নেতা আতাউল্লাহ খান প্*রধানমন্ত্রী শেখ হাসিনার স*ঙ্গে ভারত স*ফরে যাওয়ায় কক্সবাজারে আ*ওয়ামী লীগের নে*তাকর্মীরা ক্ষোভ প্রকাশ করেছেন। তাঁ*রা প্রশ্ন তু*লেছেন, স্বা*ধীনতার চে*তনাবিরোধী এ*কজন ব্যক্তি কিভাবে প্রধানমন্ত্রীর স*ফরসঙ্গী হওয়ার সুযোগ পেলেন! কো*ন ক্যাটগরিতে আর কিভাবে আতাউল্লাহ খান প্র*ধানমন্ত্রীর স*ঙ্গে ভারত সফরে গেলেন, তা কেউই বলতে পারছে না।

একসময় ফ্রিডম পার্টির স*ঙ্গে জ*ড়িত থাকা আতাউল্লাহ এখন ১৪ দ*লীয় জোটের অ*ন্যতম শরীক আজাদী লীগের সাধারণ সম্পাদক। অনেকের ধারণা, আ’লীগ নেতৃত্বাধীন জো*টের শরিক দলের প্রতিনিধি হি*সেবে তিনি প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হওয়ার সুযোগ পেয়েছেন।

মুক্তিযুদ্ধ ও স্বা*ধীনতাবি*রোধী পরিবারের এ রকম এ*কজন সদস্য কিভাবে প্রধানমন্ত্রী র সফরসঙ্গী হ*লেন, তা নিয়ে স্থা*নীয়দের মধ্যে নানা প্রশ্ন তৈরি হয়েছে। এ বিষ*য়ে ক্ষোভ প্রকাশ করে ম*হেশখালী উ*পজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ*জিজুর রহমান বলেন, এ*ত দিন শু*নেছি স্বা*ধীনতাবিরোধী চ*ক্র আ*মাদের দলে অ*নুপ্রবেশ করেছে। আর এখন দেখি ফ্রিডম-জামায়াতের ক্যাডাররা বঙ্গবন্ধু কন্যার স*ফরসঙ্গী হিসেবেই অ*নুপ্রবেশ করার সুযোগ পেয়েছে। আমাদের দুঃখ পা*ওয়া ছাড়া, আর ব*লার কী থাকে!

আরও পড়ুন:  নন্দীগ্রাম আওয়ামী লীগ সাধারণ সম্পাদকের তিন মিনিট আট সেকেন্ডের ভিডিও ভাইরাল

এ*লাকাবাসী জানায়, আ*শির দশকের মা*ঝামাঝিতে আতাউল্লাহ খানকে অল্পবয়সে স্থা*নীয়ভাবে ফ্রিডম পার্টির মিছিল মিটিংয়ে দেখা যেত।১৯৯৬ সালে আতাউল্লাহ র ভাই শফিক উল্লাহ খান ম*হেশখালী-কুতুবদিয়া আসনে ফ্রিডম পার্টির সংসদ স*দস্য প্রার্থী ছিলেন। তা*র হয়ে কুড়াল মার্কার প্রচারণা করেছেন আতাউল্লাহ। নব্বুই প*রবর্তী তাদের গ্রা*মের বাড়িতে এ*কাধিবার বেড়াতে আসেন বঙ্গবন্ধুর খু*নি মেজর ডালিম এবং কর্নেল ফারুক। ১৯৯৬ সালে আ*ওয়ামী লীগ সরকার গঠন করলে গ্রে*ফতার আ*তঙ্কে এলাকা ছেড়ে রা*জধানীর লালবাগে চলে যান এবং ছাত্রশিবিরের নেতা বনে যান।

ম*হেশখালী থানার ওসি প্রভাষ চন্দ্র ধর জানান, ১৯৯৩ সালে মহেশখালী উ*পজেলা পরিষদ চত্বরে শিবিরের এক সভায় আতাউল্লাহ খা*ন আওয়ামী লীগ এবং বঙ্গবন্ধু সম্পর্কে আ*পত্তিক*র ব*ক্তব্য দিয়েছিলেন। এ ছাড়া পাঞ্জেরী শিল্পগোষ্ঠীর প*রিবেশনায় আতাউল্লাহ খান রচিত একটি নাটিকায় মু*ক্তিযুদ্ধের শহীদ ও বী*রাঙ্গণাদের নিয়ে ক*টূক্তি করা হয়। স্বা*ধীনতা বি*রোধী পরিবার হিসেবে তা*দের পরিবার এলাকায় পরিচিত। সেই প*রিবারের সদস্য আতাউল্লাহ খা*ন যে প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হ*য়েছেন, সে বিষয়ে জে*লা ও পুলিশ প্রশাসনের কেউ কিছু জানতো না।

আরও পড়ুন:  ডিবি পরিচয়ে আ. লীগ নেতার চাঁদাবাজি, গণধোলাই দিয়ে পুলিশে সোপর্দ

মহেশখালী-কুতুবদিয়া আ*সনের সংসদ সদস্য আশেক উল্লাহ দাবি করেন, জামায়াত-শিবিরের সাংস্কৃতিক সংগঠন পাঞ্জেরী শিল্পগোষ্ঠীর কেন্দ্রীয় পরিচালক ছিলেন আতাউল্লাহ খান । তিনি বলেন,এই আতাউল্লাহ খান প্র*তিনিয়ত আওয়ামী লীগ, মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে অ*পপ্রচা*র চালিয়েছে। সে কিভাবে ভারতে প্রধানমন্ত্রীর সফর সঙ্গী হওয়ার সুযোগ পেল, তা আ*মাদের বোধগম্য নয়।দ*লীয়ভাবে বিষয়টি আমরা অ*নুসন্ধান করার সিদ্ধান্ত নিয়েছি। কে এই বহুরূপীকে মু*খোশ পা*ল্টানোর সুযোগ করে দিল, তাকে আগে খুজে বের করতে চা*ই। *

বাংলা ম্যাগাজিন /এসপি

বাংলা ম্যাগাজিন /এসপি

  • 334
    Shares