প্রচ্ছদ বিজ্ঞান ও প্রযুক্তি

মেসেঞ্জারকে আইফোনের ডিফল্ট অ্যাপ হতে দেয়নি অ্যাপল

14
এক হচ্ছে মেসেঞ্জার ও হোয়াটসঅ্যাপ!
পড়া যাবে: < 1 minute

মেসেঞ্জারকে আইফোনের আইওএসে ‘ডিফল্ট মেসেজিং অ্যাপ’ হিসেবে দিতে চাইছে ফেসবুক। কিন্তু এতে রাজি নয় অ্যাপল।

ফেসবুকের মেসেঞ্জার প্রধান স্ট্যান চাডনোভস্কি জানিয়েছেন, একবার নয়, বেশ কয়েকবার অ্যাপলকে এই ব্যাপারটি বিবেচনা করার অনুরোধ জানিয়েছে ফেসবুক। কিন্তু অ্যাপল প্রতিবারই মানা করেছে। প্রযুক্তিবিষয়ক সাইট গিজমোডোর মন্তব্য, বিষয়টি নিয়ে ‘অ্যাপলের উপর ফের খেপেছে ফেইসবুক’।

“আমাদের মনে হয় মানুষকে ফোনে ভিন্ন ভিন্ন মেসেজিং অ্যাপ থেকে বেছে নেওয়া, এবং ডিফল্ট হিসেবে মেসেজিং অ্যাপ ব্যবহার করতে দেওয়া উচিত। গতানুগতিক হিসেবে, সেদিকেই কিন্তু সব এগোচ্ছে।” – বলেছেন চাডনোভস্কি।

গিজমোডো লিখেছে, অনেকে ফোনের সঙ্গে আসা মেসেজিং অ্যাপ ব্যবহার করতে চান, অনেকে আবার মেসেঞ্জার বা অন্য কোনো সেবা ব্যবহার করতে চান। দুটোই ঠিক আছে। অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মও সেভাবেই চলে। অ্যাপলের সুরক্ষা ও গোপনতার দেওয়ালে সাজানো বাগানে ভোক্তাদের পছন্দকে সীমিত করে ফেলছে।

আরও পড়ুন:  ঈদে অর্ধেক দামে মিলছে মিনিস্টারের পণ্য

চাডনোভস্কির ভাষ্যে, অ্যাপল যদি আরেকটু অ্যান্ড্রয়েডের মতো হয়, তাহলে মেসেজিং অ্যাপের বেলায় ফেসবুক আরও ন্যায্যভাবে প্রতিযোগিতা করতে পারে।

অবশ্য ফেসবুক অ্যাপলের ওপর ছোট একটা জয় পেয়েছে সম্প্রতি। অ্যাপল সম্প্রতি জানিয়েছে, সাময়িকভাবে ফেসবুক ইভেন্ট থেকে ৩০ শতাংশ করে চার্জ রাখবে না তারা। ফেসবুকের দীর্ঘদিনে দাবি ছিল এটি। কোভিড-১৯ বাস্তবতায় অনেকেই নতুন করে নিজেদের ক্ষতি পুষিয়ে ব্যবসা করার চেষ্টা করছের ফেসবুক ইভেন্টের মাধ্যমে।

তবে, ফেসবুক গেইমিংয়ের মাধ্যমে আইফোন ব্যবহারকারীদেরকে গেইম খেলতে দেবে না অ্যাপল। এ ব্যাপারে নিজেদের অ্যাপ স্টোরের ক্লাউড স্ট্রিমিং সংক্রান্ত নীতিমালা মেনে চলবে সাইটটি। অ্যাপ স্টোরের অনুমোদন পেতে গেইম অংশ বাদ দিয়ে আইওএসে নিজেদের অ্যাপ ছাড়তে হয়েছে ফেসবুককে।

আরও পড়ুন:  ইউটিউব-ফেসবুক ভিডিও তৈরির সেরা যত ক্যামেরা

 

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।