প্রচ্ছদ স্বাস্থ্য

ওজ’ন কমি’য়ে ফেলুন হাতের জা’দুতে

21
ওজ’ন কমি’য়ে ফেলুন হাতের জা’দুতে
পড়া যাবে: 2 মিনিটে

অতিরিক্ত খাওয়ার ফলে ওজন বেড়ে যাওয়া, বদহজম হওয়া, স্থুলতাসহ নানাবিধ সমস্যার মুখে পড়ে যাই আমর’া। যার হাত থেকে বাঁচতে মেনে চলতে হয় কম খাওয়া, ব্যায়াম (Excercise) আর আরো অনেক কষ্টকর প’দ্ধতি। তাতে আমা’দের শরীর আর মনের ওপর প্রচন্ড চাপ তো পড়েই,

সেইসাথে মনে রাখতে হয় অনেক অনেক নিয়ম। তবে ওজন কমানোর এসব প’দ্ধতি ছাড়াও ছোট প্লেটে খাওয়া, ছোট চামচে খাওয়ার মতন ব্যাপারগু’লোও যদি চেষ্টা করে থাকেন আপনি, আর তাতেও যদি ওজন কমানোর খুব একটা ভালো ফল না পেয়ে থাকেন, তাহলে এই চমত্কার, সহজ আর একদম অন্যরকম প’দ্ধতিটি আপনারই জন্যে। জানতে চান কী এমন প’দ্ধতি সেটা?

ওজন কমানোর টিপস

ওজন কমানোর টিপসতেমন কিছুই না। ওজন কমাতে এই প’দ্ধতিতে আপনাকে কেবল একটি কাজই করতে হবে। আর সেটি হচ্ছে আপনি যে হাতে খেতে অভ্যস্ত নন, সেই হাতটি ব্যবহার করে খেতে হবে। যদি আপনি ডানহাতি হন তাহলে আপনাকে বাম হাতে খেতে হবে। আর বামহাতি হলে খেতে হবে ডান হাতে। পুরো বি’ষয়টি আর কিছুই নয়, বরং ছোট্ট একটি খেলা। আর এই খেলাটি আপনাকে খেলতে হবে আপনার মস্তিষ্ক আর অভ্যাসের সাথে।

আরও পড়ুন:  ভু’লেও স্ত্রী’র সাথে এই কাজ করবেন না, করলেই ম*হা*বি*প*দ।

সাধারনত, যে হাতে আমর’া খাবার গ্রহনে অভ্যস্ত সেটি দিয়ে খাওয়া-দাওয়া করলে অবশ্যই দরকারের বেশি খেয়ে ফেলব।

আর ওজন বাড়াড় প্রধান কারণ স্বাভাবিকভাবেই খাদ্য খাবার। কারণ, এক্ষেত্রে খাবার খাওয়া হয় খুব দ্রুত। ফলে মস্তিষ্ক খুব

কম সময় পায় এটা বোঝার জন্যে যে আমা’দের ক্ষুধাবোধ মিটে গিয়েছে কিনা। তাই না বুঝতে পেরেই দরকারের বেশি খেয়ে ফেলি আমর’া। এছাড়াও অভ্যাসের কারণেই খাবারটা বেশি হয়ে যায় এক্ষেত্রে। তবে অন্য হাত দিয়ে খাবার গ্রহন করলে আপনার খাবার খাওয়ার গতি হবে স্বাভাবিকের চাইতে ধীর আর খাওয়া হবেও কম।

এছাড়াও এভাবে মস্তিষ্ক যথেষ্ট সময় পাবে আপনার পেট যে ভরে হিয়েছে সেটা বোঝার এবং আপনাকে সংকেত দেওয়ার। সম্প্রতি একটি গবেষণায় দেখা যায় যে, খাবার খাওয়ার পরিমাণ কমানোর ক্ষেত্রে এ প’দ্ধতিটি অত্যন্ত কার্যকর। এ গবেষণায় কিছু মানুষকে দুটো দলে ভাগ করা হয়। তাদেরকে মুভি দেখতে দেওয়া হয় আর সেসময় দু দলকেই দেওয়া হয় একই পরিমাণ পপকর্ণ। অবশ্য খাওয়ার আগে তাদের একটি দলকে বলা হয় তারা যে হাতে খেতে অভ্যস্ত সেটি নয়, বরং অ’পর হাতটি দিয়ে খাবার খেতে।

আরও পড়ুন:  টানা ৩০ দিন আ’দা খে’লে কী হয়, জান’লে অ’বাক হয়ে যাবে’ন!

গবেষণা শেষে দেখা যায় যে, এই দুই দলের ভেতরে অন্য হাত দিয়ে খাবার খাওয়া দলটি অ’পর দলের চাইতে ৩০ শতাংশ কম খাবার

গ্রহন করেছে। তাই আর সব প’দ্ধতির পাশাপাশি কোনরকম কষ্ট ছাড়াই এই কৌশলটি অবলম্বন করুন আর কমিয়ে ফেলুন নিজের ওজন।

আরো কিছু সার্চ শব্দঃ ওজন কমানোর ওষুধ, দ্রুত ওজন কমানোর ঔষধ, দ্রুত মেদ কমানোর উপায়, পেটের মেদ কমানোর বেল্ট, পেটের মেদ কমানোর ঔষধ, পেটের চর্বি কমানোর ৯টি সহজ উপায়, মেয়েদের ওজন কমানোর উপায়, পেটের মেদ কমানোর সহজ ও কার্যকর ৬ টি উপায়, মেদ কমানোর সহজ উপায়

লিখেছেন-

সাদিয়া ইসলাম বৃষ্টি

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।