প্রচ্ছদ বিজ্ঞান ও প্রযুক্তি

শেষ হচ্ছে বিনামূল্যের ‘সীমাহীন’ গুগল মিট

12
শেষ হচ্ছে বিনামূল্যের ‘সীমাহীন’ গুগল মিট
পড়া যাবে: < 1 minute

চলতি মাসেই শেষ হচ্ছে গুগল মিটের বিনামূল্যের সংস্করণে ‘সীমাহীন’ মিটিং সেবা। সম্ভবত এরপর বিনামূল্যের সংস্করণটিতে একটানা ৬০ মিনিটের বেশি সভা চালাতে পারবেন না গ্রাহক।

এপ্রিল মাসেই গুগল জানিয়েছিলো, ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সব গ্রাহকের জন্য সীমাহীন মিটিং সেবা উন্মুক্ত রাখা হবে। সম্ভবত সে পরিকল্পনামাফিকই এগোচ্ছে গুগল।

প্রযুক্তি সাইট ভার্জকে অবশ্য গুগলের এক মুখপাত্র গোপনীয়তার কৌশলমাফিক কোনো তথ্য প্রকাশ না করেই বলেছেন, “প্রচারে পরিবর্তন বা উন্নত ফিচারের মেয়াদ শেষ হওয়া নিয়ে আমাদের বলার কিছু নেই। যদি পরিবর্তন হয়, আমরা অবশ্যই জানাবো।”

আরও পড়ুন:  ছাত্র-ছাত্রীদের জন্য ডিজিটাল ডিভাইস ও ইন্টারনেট অত্যাবশ্যক: মোস্তাফা জব্বার

বর্তমানে মিটে বিনামূল্যে ১০০ জন নিয়ে মিটিং শুরু করতে পারেন গুগল অ্যাকাউন্টধারী যে কোনো গ্রাহক। সময়সীমার ক্ষেত্রেও কোনো বাধ্যবাধ্যকতা নেই।

জি স্যুট এবং জি স্যুট ফর এডুকেশন গ্রাহকদের জন্যও উন্নত কিছু ফিচারের ইতি ঘটছে ৩০ সেপ্টেম্বর। মিটিংয়ে অংশগ্রহণকারীর সর্বোচ্চ সংখ্যা আড়াইশ’ জন, একটি ডোমেইনে এক লাখ গ্রাহকের সঙ্গে লাইভ স্ট্রিমিং এবং মিটিংয়ের রেকর্ড গুগল ড্রাইভে মজুদ করার মতো ফিচারগুলো আর জি স্যুট এবং জি স্যুট ফর এডুকেশন গ্রাহকদের জন্য।

সাধারণত এই ফিচারগুলো জি সুইটের ‘এন্টারপ্রাইজ’ গ্রাহকদের জন্য প্রযোজ্য। এই সেবার জন্য গ্রাহক প্রতি মাসিক ফি ২৫ মার্কিন ডলার।

আরও পড়ুন:  প্রতিরক্ষা সচিব ও মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রীর সহধর্মিনী মৃত্যুতে আইসিটি প্রতিমন্ত্রীর শোক

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 5
    Shares