প্রচ্ছদ বাংলাদেশ জাতীয়

ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সাথে জেসিসি বৈঠক আজ

21
ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সাথে জেসিসি বৈঠক আজ
পড়া যাবে: < 1 minute

বাংলাদেশ-ভারত পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের যৌথ পরামর্শক কমিশন-জেসিসি’র বৈঠক আজ মঙ্গলবার অনুষ্ঠিত হবে। বৈঠকে তিস্তাসহ অভিন্ন নদীর পানি বণ্টন, সীমান্ত হত্যা বন্ধ এবং পেঁয়াজসহ নিত্যপ্রয়োজনীয় খাদ্যপণ্যের সুষ্ঠু সরবরাহ নিশ্চিত করা অগ্রাধিকার পাবে। অন্যদিকে, লাইন অব ক্রেডিটের আওতায় বাংলাদেশে নেয়া প্রকল্পগুলোর দ্রুত বাস্তবায়ন, দুই দেশের মধ্যে কানেক্টিভিটি বৃদ্ধি এবং জ্বালানি সহযোগিতা ভারতের অগ্রাধিকারে রয়েছে।

ভার্চুয়ালি অনুষ্ঠেয় এ বৈঠকে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন পররাষ্ট্রমন্ত্রী ড. আব্দুল মোমেন এবং ভারতীয় প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। জেসিসি দ্বিপক্ষীয় ইস্যুতে নিয়মিত আলোচনার জন্য বাংলাদেশ ও ভারতের সর্বোচ্চ ফোরাম।

ভারতের প্রয়াত পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের উদ্যোগে গঠিত এ ফোরামের প্রথম বৈঠক ২০১২ সালের মে মাসে অনুষ্ঠিত হয়। সর্বশেষ জেসিসি বৈঠক (পঞ্চম) গত বছর ফেব্রুয়ারি মাসে দিল্লিতে অনুষ্ঠিত হয়।

আরও পড়ুন:  রাষ্ট্রপতির মেয়ে হয়েও নাম-পরিচয় গোপন রাখতে হয়েছে: প্রধানমন্ত্রী

বাংলাদেশের অগ্রাধিকারে থাকা তিস্তার পানি বণ্টন ইস্যুটি দীর্ঘদিন ধরে অনিষ্পন্ন রয়ে গেছে। ভারতের শীর্ষ পর্যায় থেকে বারবার প্রতিশ্রুতি দেয়া সত্ত্বেও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির বিরোধিতার কারণে এই চুক্তি সই হচ্ছে না। গত বছর প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিল্লি সফরের সময় ধরলা, দুধকুমার, গোমতী, খোয়াই, মনু ও মুহুরী নদীর পানিবণ্টন চুক্তি দ্রুততার সাথে সই করার জন্য পানিপ্রবাহের তথ্য-উপাত্ত হালনাগাদ করার সিদ্ধান্ত নেয়া হয়।

আজকের জেসিসি বৈঠকে যৌথ নদী কমিশনের সভা শিগগিরই অনুষ্ঠানের ওপর জোর দিতে পারে বাংলাদেশ। চলতি বছর সীমান্ত হত্যা হঠাৎ বেড়ে গেছে। ভারতের পররাষ্ট্রসচিব হর্ষ বর্ধন শ্রিংলার সাম্প্রতিক ঢাকা সফরের সময় বাংলাদেশ এ ব্যাপারে উদ্বেগ প্রকাশ করে। দুই দেশের সীমান্তরক্ষীদের মহাসচিব পর্যায়ের বৈঠকেও বিষয়টি আলোচনা হয়েছে। ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ সীমান্ত হত্যা শূন্যে নামিয়ে আনার প্রতিশ্রুতি বারবার দিলেও বাস্তবে তার প্রতিফলন ঘটছে না। জেসিসি বৈঠকে বাংলাদেশ এ ব্যাপারে বিএফএফের প্রতি ভারতের রাজনৈতিক দিকনির্দেশনা চাইতে পারে।
নিউজটি পড়া হয়েছে 10037 বার

আরও পড়ুন:  করোনায় আক্রান্ত বিরামপুরের ইউএনও

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 4
    Shares