প্রচ্ছদ স্বাস্থ্য খাবার থেকে ফ্যাট কমিয়ে ফেলুন এই কৌশলে

খাবার থেকে ফ্যাট কমিয়ে ফেলুন এই কৌশলে

21
পড়া যাবে: 2 মিনিটে

সবাই স্বাস্থ্য ভালো রাখতে চান। আবার ফা*স্টফুড আর চর্বিযুক্ত খাবারগুলোও পছন্দের তালিকা রাখতে চান। আজকের লেখাটি তাদের জন্যই। পছন্দের খাবারগুলো খেয়েও স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করবে কিছু কৌশল।

এতে খাবার থাকবে আগের মতোই সুস্বাদু, অ*থচ তা থেকে অনেকটা কমে যাবে ক্ষতিকর ফ্যাট। এর জন্য আপনাকে খাওয়া কমাতে হবে না, মাংস খাওয়াও বাদ দিতে হবে না। চলুন তবে জেনে নেয়া যাক সুস্থ থাকার জন্য খাবার থেকে ফ্যাট কমানোর কৌশলগুলো-

ফ্যাট ও প্রোটিনের সঙ্গে খান হোল গ্রেইন
ইয়েল ই*উনিভার্সিটির এক গবেষণায় দেখা যায়, যারা উচ্চমাত্রায় চর্বিযুক্ত খাবারের সঙ্গে ওট অথবা গমের সিরিয়াল খেয়ে থাকেন, তাদের আর্টারি তেমন একটা ব্লক হয় না। এসব স্বাস্থ্যকর খাদ্যশস্য শরীরে বেশি পরিমাণে চর্বি জমতে দেয় না।

ব্যবহার করুন অ্যাভোকাডো
হ্যামবার্গারের মতো ফ্যাটি খাবার খাওয়ার ঘন্টা দু*ইয়ের মাঝে তাদের আর্টারিতে ক্ষতিকর প্রতিক্রিয়া হতে দেখা যায়। কিন্তু এই বার্গারের ওপরে এক টুকরো অ্যাভোকাডো দিয়ে দিলে এই ক্ষতি প্রায় উধাও হয়ে যায়।

আরও পড়ুন:  ভিডিওটি দেখার পর আপনি আর কোল্ড ড্রিংকস খাবেন না

এছাড়াও খা*বারে ডেইরি বা দুগ্ধজাত উপাদানের পরিবর্তে ব্যবহার করতে পারেন অ্যাভোকাডো। মাখনের পরিবর্তে সমপরিমাণ পিউরি করা অ্যাভোকাডো ব্যবহার করুন।

ম্যারিনেট করুন
উচ্চ তা*পে মাংস রান্না করলে অ্যাডভান্সড গ্লাইকেশন এন্ড প্রোডাক্ট তৈরি হয়। এটা ইনফ্ল্যামেশন বাড়ায় এবং ডায়েবেটিসের ঝুঁকি বাড়ায়। AGE এক্সপোজার ক*মানোর জন্য মাংস ম্যারিনেট করে রাখুন লেবুর রস এবং ভিনেগারে। এটাকে কম আঁচে গ্রিল করে নিন এবং পোড়া অংশগুলো বাদ দিয়ে দিন।

চকলেটের সঙ্গে রাখুন ফল
অল্প করে চকলেট খা*ওয়াটা স্বাস্থ্যকর। কিন্তু অনেকেই অল্প করে খেতে পারেন না। এক বসায় অনেকটা চকলেট খেয়ে ফেলেন। এই সমস্যা এড়াতে চকলেটের সঙ্গে রাখুন ফল। অল্প কিছুটা চকলেট গলিয়ে নিয়ে এটাকে ফলের ওপর ছড়িয়ে দিন। এবার উপভোগ করুন চকলেট।

আরও পড়ুন:  এমন ৫টি খাবার, যা বাড়াবে আপনার কা*মশ*ক্তি

একটু হেঁটে আসুন
খাওয়ার পর ত্রিশ মিনিট বা তার বেশি হাঁটা আমাদের রক্তে চর্বির ঘনত্ব বাড়ার ঝুঁকি কমাতে পারে ১০ থেকে ২৫ শতাংশ।
এছাড়াও দেখে নিতে পারেন আরো কিছু টিপস যা খাবার থেকে ফ্যাট কম রাখতে সাহায্য করবে-

– তেল ছাড়া প্রস্তুত করুন ডিম। সেদ্ধ করতে পারেন অথবা পানিতে পোচ করে নিতে পারেন।

– ফ্রাই করার বদলে ওভেনে বেক করে নিন ফ্রেঞ্চ ফ্রাই।

– মাংসের দৃশ্যমান চর্বি কেটে বাদ দিয়ে দিন।

– সালাদে মেয়োনিজ দেবেন না, এটা ভীষণ ফ্যাটি একটি খাবার।

– পান করতে পারেন লো ফ্যাট দুধ।

বাংলা ম্যাগাজিন /এসপি

সর্বশেষ আপডেট: