প্রচ্ছদ রাজনীতি আওয়ামী লীগ

কমিটি নেই বলে দায় এড়ানো আর কতদিন?

13
কমিটি নেই বলে দায় এড়ানো আর কতদিন?
পড়া যাবে: 4 মিনিটে

বিতর্ক যেন পিছু ছাড়ছে না ছাত্রলীগের। কিছুদিন পরপরই অনাকাঙ্ক্ষিত কর্মকাণ্ডে জড়াচ্ছেন সংগঠনটির নেতাকর্মীরা। সর্বশেষ সিলেট এমসি কলেজের হোস্টেলে স্বামীকে আটকে রেখে গৃহবধূকে ধর্ষণের ঘটনায় তোলপাড় দেশজুড়ে। এক বছর আগে বিতর্কিত কর্মকাণ্ডের দায়ে দুই শীর্ষ পদে নেতৃত্বের পরিবর্তন ঘটিয়েও শৃঙ্খলা ফেরেনি ঐতিহ্যবাহী ছাত্র-সংগঠনটিতে। বরাবরের মতোই উচ্ছৃঙ্খল সংগঠনটির উল্লেখযোগ্য সংখ্যক নেতাকর্মী। এসব ঘটনায় বেশিরভাগ ক্ষেত্রেই কমিটি নেই বলে দায় সারার চেষ্টা ছাত্রলীগের শীর্ষ নেতৃত্বের। তারা বিতর্কিত কর্মকাণ্ডের জন্য ব্যক্তিকে দোষ দিচ্ছেন। সর্বোচ্চ শাস্তি নিশ্চিতে আইনশৃঙ্খলা বাহিনীর প্রতি আহ্বানও জানিয়েছেন।

কিন্তু প্রশ্ন হলো- কমিটি নেই বলে কি দায় এড়ানোর কোনো সুযোগ আছে কেন্দ্রীয় ছাত্রলীগের? সংগঠনটির নেতাকর্মীরা মনে করেন কমিটি না থাকার কারণে অপরাধে জড়াচ্ছে নেতাকর্মীরা। কিন্তু এ নিয়ে সংগঠনটির কেন্দ্রীয় নেতৃত্বের তেমন কোনো মাথাব্যথা নেই। গঠনতান্ত্রিকভাবে সংগঠন চলছে না বলে একের পর এক বিতর্কিত কর্মকাণ্ড ঘটিয়ে চলছেন নেতাকর্মীরা। ছাত্রলীগের সহ-সভাপতি সৈয়দ আরিফ হোসেন বলেন, দীর্ঘদিন যাবৎ কমিটি না থাকায় অপকর্মে জড়াচ্ছে নেতাকর্মীরা। গঠনতন্ত্রের সঠিক চর্চা হলে এসব কর্মকাণ্ড অনেকাংশে কমে আসতো বলে তিনি মনে করেন। যদিও কেন্দ্রীয় সভাপতি আল নাহিয়ান খান জয় মানবজমিনকে বলেন, ছাত্রলীগ একটি বৃহৎ সংগঠন। লাখ লাখ নেতাকর্মী এ সংগঠনের। এ সংগঠনের কেউ কেউ অপরাধে জড়াচ্ছে এটা সত্য। কিন্তু আমরা অপরাধীদের প্রশ্রয় দিচ্ছি না। আমরা প্রত্যেক ঘটনায় সঙ্গে সঙ্গে সাংগঠনিক ব্যবস্থা নিচ্ছি। বাংলাদেশ ছাত্রলীগে কোনো অপরাধীর ঠাঁই নেই। সিলেটের ঘটনায় তিনি বলেন, সিলেট এমসি কলেজে গত ১২ বছর আমাদের কমিটি নেই। যারা ধর্ষক তাদের কোনো দল নেই। তারা সমাজের নিকৃষ্টতম প্রাণী। আমরা ধর্ষকের সর্বোচ্চ শাস্তি চাই। যারা ঘটনার সঙ্গে সম্পৃক্ত তাদের অবিলম্বে আইনের আওতায় আনা হোক। কমিটি নেই বলে দায় এড়ানোর সুযোগ আছে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এ ঘটনায় ছাত্রলীগের পদধারী কেউ জড়িত থাকলে আমরা অবশ্যই তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতাম। আমাদের দায় এড়ানোর সুযোগ ছিল না। আমরা মনে করি ধর্ষক ধর্ষকই। তার কোনো দল নেই। রাজনৈতিক পরিচয় নেই। অপরাধীকে অপরাধীর মতো বিবেচনা নেয়া উচিত। আমরা এখন আইনশৃঙ্খলা বাহিনীর কাছে আহ্বান জানাবো যেন ধর্ষক ও সহযোগীদের অবিলম্বে গ্রেপ্তার করে আইনের আওতায় এনে সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করা হয়।

গণমাধ্যমে আসা সংবাদের বিশ্লেষণ করে দেখা গেছে, শুধু চলতি বছরই দু’ডজনের অধিক সংগঠনবিরোধী কর্মকাণ্ডে জড়িয়েছেন সংগঠনটির নেতাকর্মীরা। যেগুলো দেশব্যাপী বেশ আলোচিত ছিল। সর্বশেষ গত ২৫শে সেপ্টেম্বর স্বামীর সঙ্গে ঘুরতে এসে গণধর্ষণের শিকার হয়েছেন এক গৃহবধূ। এ ঘটনায় অভিযুক্তরা ছাত্রলীগের নেতাকর্মী বলে গণমাধ্যমে প্রকাশ হয়। যদিও ছাত্রলীগ বলছে গত ১২ বছর ধরে কলেজটিতে ছাত্রলীগের কমিটি নেই। এ ঘটনার মূল অভিযুক্ত সাইফুর রহমানসহ দুইজনকে ইতিমধ্যে আটক করেছে পুলিশ। এ ছাড়াও সাইফুরের কক্ষ থেকে পুলিশ একটি আগ্নেয়াস্ত্রসহ বিপুল পরিমাণ দেশীয় অস্ত্র উদ্ধার করে।

আরও পড়ুন:  ‘খালেদা জিয়াকে মুক্ত করাই বিএনপির একমাত্র লক্ষ্য’: মির্জা ফখরুল

১৬ই সেপ্টেম্বর সাতক্ষীরায় চায়ের দোকানে ছাত্রলীগ নেতাদের খাওয়ার বিল পরিশোধ করা নিয়ে দ্বন্দ্বের জেরে মুজাহিদুর রহমান অন্তু নামের এক যুবলীগ নেতার হাতের চারটি আঙ্গুল কেটে নিয়েছে ছাত্রলীগ নেতারা। গুরুতর আহত অবস্থায় ওই যুবলীগ নেতাকে ঢাকা পঙ্গু হাসপাতালে ভর্তি করা হয়। এ ঘটনায় অভিযুক্ত ছাত্রলীগ নেতাদের বিরুদ্ধে সদর থানায় মামলা করেছেন যুবলীগ নেতার বাবা। অভিযুক্ত দুই ছাত্রলীগ নেতা নাহিদ হোসেন ও জাহিদ হোসেন ৭ নম্বর ওয়ার্ড ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক।

১২ই সেপ্টেম্বর পিরোজপুরে আওয়ামী লীগ নেতার বাড়িতে গিয়ে বিয়ের আসর থেকে তার মেয়েকে অপহরণের চেষ্টা চালিয়েছেন ছাত্রলীগ নেতা ও তার সহযোগীরা। এ ঘটনায় জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক অনিরুজ্জামান অনিক, আব্দুল আলীম ও শাওনসহ অজ্ঞাত ২০-২৫ জনের বিরুদ্ধে সদর থানায় লিখিত অভিযোগ দিয়েছেন কনের বাবা পিরোজপুর পৌরসভার ৫ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি দেলোয়ার হোসেন।৮ই সেপ্টেম্বর গাজীপুর মহানগরীর পূবাইল থানা ছাত্রলীগের সভাপতি গোলজার হোসেন টুটুল মৃধা ও গাজীপুর মহানগর শাখা ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি আশফাকুজ্জামান দুদুলের ফেনসিডিল সেবনের ভিডিও ফেসবুকে ভাইরাল হয়েছে।

একই দিন স্ত্রীর মর্যাদা না পেয়ে রংপুর জেলা ছাত্রলীগ সভাপতি মেহেদী হাসান সিদ্দিকী রনির বিরুদ্ধে মামলা করেছেন এক স্কুল শিক্ষিকা। এ ঘটনায় ধর্ষণসহ বিভিন্ন অভিযোগে ওই স্কুল শিক্ষিকা রনিসহ আরো চারজনের নামে রংপুর মেট্রোপলিটন পুলিশের কোতোয়ালি থানায় মামলা করেছেন। এরপরই মামলা প্রত্যাহারের দাবিতে থানায় গিয়ে বিক্ষোভ করেছেন রনির সমর্থকরা। এমনকি ওই শিক্ষিকাকে থানার ভিকটিম সাপোর্ট সেন্টারে রাখা হলে সেখানে গিয়েও জেলা আওয়ামী লীগের এক শীর্ষ নেত্রী তাকে মামলা প্রত্যাহারে চাপ সৃষ্টি ও শাসিয়েছেন বলে অভিযোগ উঠেছে।

৬ই সেপ্টেম্বর নওগাঁর মহাদেবপুরে চাঁদার দাবিতে সোহেল রানা নামে এক ব্যবসায়ীকে মারধর করেন উপজেলা ছাত্রলীগের সভাপতি রাজু আহমেদসহ নেতাকর্মীরা। এ ঘটনায় তিনজনকে গ্রেপ্তার করে পুলিশ। এ ঘটনার ভিডিও ভাইরাল হলে ১৩ই সেপ্টেম্বর মহাদেবপুর উপজেলা ছাত্রলীগের সভাপতি রাজু আহমেদকে সংগঠন থেকে সাময়িক বহিষ্কার করে জেলা ছাত্রলীগ।

১লা সেপ্টেম্বর সিরাজগঞ্জ জেলা ছাত্রলীগের সহ-সম্পাদক এনামুল হক বিজয় হত্যা মামলার অন্যতম আসামি জেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক আল-আমিনকে গ্রেপ্তার করেছে গোয়েন্দা (ডিবি) পুলিশ।২১শে আগস্ট দুই হাজার কোটি টাকা পাচার মামলায় পুলিশের ক্রিমিনাল ইনভেস্টিগেশন ডিপার্টমেন্টের (সিআইডি) হাতে গ্রেপ্তার হন ফরিদপুর জেলা ছাত্রলীগের সভাপতি নিশান মাহমুদ শামীম। ঢাকার উত্তরা এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়। এ ঘটনায় ২৩শে আগস্ট তাকে সংগঠন থেকে বহিষ্কার করা হয়। পুলিশ জানায়, দুই হাজার কোটি টাকা পাচারের মামলায় শামীমের নাম আসায় তাকে গ্রেপ্তার করেছে সিআইডি। এ ছাড়া তার বিরুদ্ধে ফরিদপুরে চাঁদাবাজি ও হামলার মামলা রয়েছে।

১৯শে আগস্ট পাবনার সুজানগরে ছাত্রলীগ নেতা সোহাগ হোসেনের বাড়িতে বিয়ের দাবিতে অবস্থান করেন প্রেমিকা মীম খাতুন। তবে প্রেমিক সোহাগ পলাতক সে সময় পলাতক ছিলেন।১৮ই আগস্ট পিরোজপুরের মঠবাড়িয়ায় উপজেলার একটি ওয়ার্ডের সাধারণ সম্পাদক শুভ শীলের হাতের কব্জি কেটে নেয় প্রতিপক্ষের অনুসারীরা। ওইদিন রাত ৮টার দিকে স্থানীয় ওহাবিয়া দাখিল মাদ্রাসা এলাকায় এ ঘটনা ঘটে। ছাত্রলীগের একটি সূত্র জানিয়েছে, উপজেলা ছাত্রলীগের সভাপতি শরীফুল ইসলাম এবং ভাইস চেয়ারম্যান আরিফুর রহমান সিফাতের সঙ্গে বিরোধ রয়েছে। শুভ শীল সিফাতের অনুসারী।

আরও পড়ুন:  আ. লীগের মনোনয়ন বোর্ডের সভা কাল

১৪ই আগস্ট চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের প্রধান ছাত্রাবাস দখল নিয়ে ছাত্রলীগের দুই পক্ষের বিরোধে প্রতিপক্ষের হামলায় ইন্টার্ন ডক্টরস এসোসিয়েশনের সভাপতি ডা. ওসমান ফরহাদ ও চমেক ছাত্র সংসদের (চমেকসু) সাহিত্য সম্পাদক সানি হাসনাইন প্রান্তিক গুরুতর আহত হয়েছেন। এ ঘটনার প্রতিবাদে হাসপাতালে অনির্দিষ্টকালের কর্মবিরতি পালন করেছেন ইন্টার্ন চিকিৎসকরা।

১১ই আগস্ট কুমিল্লা উত্তর জেলা ছাত্রলীগ সাধারণ সম্পাদক ও তিতাস উপজেলা ভাইস চেয়ারম্যান ফরহাদ হোসেন ফকিরের ইয়াবা সেবনের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভাইরাল হয়েছে। চান্দিনা উপজেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভিডিওটি আপলোড দেন। পরে নেতাকর্মীরা তার পদত্যাগ দাবি করলে তিনি এসব তার বিরুদ্ধে ষড়যন্ত্র বলে দাবি করেন। এরপর নিজ আবেদনের প্রেক্ষিতে তাকে সংগঠন থেকে অব্যাহতি দেয়া হয়।

গত ৩ই আগস্ট সুন্দরবনের শরণখোলা রেঞ্জে সুপতি ওয়ার্ল্ড হ্যারিটেজ সাইডে লঞ্চ নিয়ে অবৈধ অনুপ্রবেশের দায়ে ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের সভাপতি মো. ইব্রাহিম হোসেন ও মঠবাড়িয়া উপজেলা ছাত্রলীগের নেতাকর্মীসহ ৪৩ জনকে আটক করে বনবিভাগ। পরে অবৈধ অনুপ্রবেশের ঘটনায় বনমন্ত্রীর কাছে মোবাইল ফোনে ভুল স্বীকার ও জরিমানা দিয়ে ছাড়া পান তারা।

১০ই সেপ্টেম্বর শরীয়তপুরের নড়িয়া উপজেলার কেদারপুর ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি আলীম সিকারির মাদক সেবনের একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। ওই ভিডিওতে তাকে একটি টিনশেড ঘরে বসে ইয়াবা সেবন করতে দেখা যায়।

২৮শে জুলাই পাবনার সুজানগর উপজেলার ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক আলী রেজার বাড়িতে ৫ দিন ধরে অনশন করেন ১৭ বছরের এক তরুণী। ২৪শে জুলাই ওই তরুণীকে বিয়ের কথা বলে তাদের বাড়িতে ডেকে আনেন আলী।

২১শে জুলাই কুমিল্লার উত্তর জেলা ছাত্রলীগের সহ-সাধারণ সম্পাদক এবং দেবিদ্বার উপজেলার বরকামতা ইউনিয়ন ছাত্রলীগের আহ্বায়ক এমরান হোসেন সরকার (২৭) ফেনসিডিলসহ গোয়েন্দা পুলিশের হাতে আটক হওয়ার পর তাকে সংগঠন থেকে বহিষ্কার করা হয়েছে। এর আগে ১৯ই জুলাই রাতে তাকে মাদকসহ আটক করা হয়।
নিউজটি পড়া হয়েছে 10015 বার

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 4
    Shares