প্রচ্ছদ রাজনীতি আওয়ামী লীগ

মূলধারার আওয়ামী লীগেও ফ্রিডম পার্টির সঙ্গে সংশ্লিষ্ট বেশকিছু ব্যক্তির সন্ধান

83
পড়া যাবে: 6 মিনিটে

সা*ম্প্রতিক সময় আওয়ামী লীগের শুদ্ধি অ*ভিযান এবং সা*রাদেশে বিশ্ববিদ্যালয়গুলোর ক্যাম্পাসে অ*স্থিরতার প্রেক্ষাপটে ফ্রিডম পার্টির নাম সামনে চলে এসেছে। একাধিক গোয়েন্দা সংস্থার প্রতিবেদন অনুযায়ী এই স*মস্ত অস্থিরতার পেছনে ফ্রিডম পার্টি অ*ত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

উল্লেখ্য যে, পঁচাত্তরের ১৫ আগস্ট জা*তির পিতাকে সপরিবারে হ*ত্যা করে একটি খুনীদের দল। এই আত্মস্বীকৃত খুনী ফারুক-রশীদের নেতৃত্বেই ফ্রিডম পার্টি গঠিত হয়েছিল। জিয়াউর রহমান এই দল গঠনের জ*ন্য উৎসাহিত করেছিল। প*রবর্তীতে হুসেইন মোহাম্মদ এরশাদ এই ফ্রিডম পার্টিকে তার রাজনৈতিক লক্ষ্য পূরণের হাতিয়ার হিসাবে ব্যবহৃত করেছিলেন।

১৯৮৮ সালের নির্বাচনে ফ্রিডম পার্টিকে কি*ছু আসন দিয়ে জাতীয় সংসদকে কলংকিত করা হয়েছিল। বেগম খালেদা জিয়া ক্ষমতায় এসেও ফ্রিডম পার্টিকে পৃষ্টপোষকতা দিতে থাকেন। ১৯৯৬ সালে আ*ওয়ামী লীগ ক্ষমতায় এলে ফ্রিডম পার্টি বিলীন প্রায় হয়ে যায়। এই স*ময় ফ্রিডম পার্টির মূল নেতা খুনী ফারুক রহমান আ*টক হন। অন্যান্য নেতাদেরকেও বঙ্গবন্ধু হ*ত্যাসহ বিভিন্ন অভিযোগে গ্রে*প্তার করা হয়। এই সময় ফ্রিডম পার্টির কার্যক্রম বন্ধ হয়ে যায়।

কিন্তু ২০০১ সালে বিএনপি ক্ষমতায় এসে আবার ফ্রিডম পার্টিকে পনর্গঠনের জন্য ম*দদ দেয়। ফ্রিডম পার্টি নতুন করে পুনর্গঠিত হয়। এই সময় ফ্রিডম পার্টির বিভিন্ন নেতাকর্মীকে আওয়ামী লীগে প্রবেশ করিয়ে আওয়ামী লীগকে বিপথে পরিচালনা করার এক মিশন নেওয়া হয়। ২০০৯ সালে আওয়ামী লীগ ক্ষমতায় এলে ফ্রিডম পার্টি কার্যত বিলুপ্ত হয়ে যায়।

আরও পড়ুন:  আওয়ামী লীগকে চাপে রাখার জন্য ভারত তৃতীয় শক্তিকে পৃষ্ঠপোষকতা দিচ্ছে

তাদের সকল কার্যক্রম বাংলাদেশে বন্ধ হয়ে যায়। যদিও ওয়ান ইলেভেনের সময় সরকার আব্দুর রশীদের মেয়ে মেনহাজ রশীদকে দিয়ে ফ্রিডম পার্টি পুনর্গঠনের চেষ্টা করেছিলেন। যেন তারা আওয়ামী লীগের বিরুদ্ধে ব্যবহৃত হয়। এখনো ফ্রিডম পার্টি অস্ট্রেলিয়া থেকে পরিচালিত হয়। সেখানে খুনী ফারুকের পুত্র সৈয়দ তারিক রেহমান ফ্রিডম পার্টির মূল নেতা হিসাবে দল পরিচালনা করেন।

বাহ্যত ফ্রিডম পার্টি বিলুপ্তপ্রায় এবং বিলীনপ্রায় একটি সংগঠন হলেও ২০০১ সাল থেকেই ফ্রিডম পার্টি একটি আ*লাদা কৌশল মেনে চলে বলে তথ্য প্র*মাণ গো*য়েন্দাদের হাতে এসে পৌঁছেছে। তাতে দেখা যায় যে, ফ্রিডম পার্টি বুঝতে পেরেছিল যে ভবিষ্যতে আওয়ামী লীগ ক্ষমতায় এলে ফ্রিডম পার্টির অস্তিত্ব বিলীন হয়ে যাবে।

সেজন্য আওয়ামী লীগকে কলঙ্কিত করা, আওয়ামী লীগকে বি*তর্কিত করা এবং আওয়ামী লীগ যেন ক্ষ*মতায় গিয়ে হ*ত্যা, স*ন্ত্রাস এবং বিভিন্ন অ*পকর্মে অ*ভিযুক্ত হয় সেজন্য প*রিকল্পিতভাবে সারাদেশে ফ্রিডম পার্টির বেশকিছু নেতাকর্মীকে আওয়ামী লীগে প্র*বেশ করানো হয়। ফ্রিডম পার্টির একাধিক কাগজপত্রে দেখা যায়, ঢাকা শহরেই ১০০জন ফ্রিডম পার্টির স*ন্ত্রাসী এবং অ*পরাধীকে কৌ*শলে আওয়ামী লীগে প্রবেশ করানো হয়।

আজকে যখন আওয়ামী লীগ শু*দ্ধি অভিযান শুরু করেছে তখন দেখা যাচ্ছে যে, যাদেরকে গ্রে*প্তার করা হচ্ছে তাদের অনেকের সঙ্গেই ফ্রিডম পার্টির সম্পর্ক রয়েছে। বিশেষ করে, যারা স*ন্ত্রাস, চা*দাবা*জিসহ বিভিন্ন অ*পক*র্মের সঙ্গে জড়িত রয়েছে ফ্রিডম পার্টির সঙ্গে তাদের যোগসূত্র পাওয়া যায়। গোয়েন্দা সংস্থাগুলো বলছে যে, ঠিক কতজন ফ্রিডম পার্টির আওয়ামী লীগে প্রবেশ করেছে তা এখন নিশ্চিত নয়। তবে এখন পর্যন্ত যাদের গ্রে*প্তার করা হয়েছে তাদের দু একজন ছাড়া সবারই ফ্রিডম পার্টির সঙ্গে সংশ্লিষ্টতা ছিল বলে আইন প্রয়োগকারী সংস্থা মনে করছে।

আরও পড়ুন:  আ.লীগ নেতা ও ছাত্রদল নেতার ফোনালাপ ফাঁস

বিশেষ করে যুবলীগের একটা বিপুল অংশের নেতাকর্মী ফ্রিডম পার্টির সঙ্গে সংশ্লিষ্ট ছিল বলে আইন প্রয়োগকারী সংস্থা ইতিমধ্যেই শনাক্ত করেছে। তাদের মধ্যে ঢাকা দক্ষিণ যুবলীগের সাংগঠনিক সম্পাদক খালিদ, আরমান সহ আরও অন্তত ২০ থেকে ২১জন মহানগর পর্যায়ের নেতা রয়েছেন যারা ফ্রিডম পার্টির সঙ্গে সম্পৃক্ত ছিল।

ধারণা করা হচ্ছে, ছাত্রলীগে যে*মন ছাত্র শিবিরের অ*নুপ্রবেশ ঘটিয়ে ছাত্রলীগকে ক*লুষিত করা হয়েছে যুবলীগেও সেরকম ফ্রিডম পার্টির অ*নুপ্রবেশ ঘটিয়ে যুবলীগকে বি*তর্কিত করা হয়েছে। তবে শুধু যুবলীগ নয়, মূলধারার আওয়ামী লীগেও ফ্রিডম পার্টির সঙ্গে সংশ্লিষ্ট বেশকিছু ব্যক্তি রয়েছে বলে একাধিক দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে।

স*রকারের উচ্চ পর্যায়ে এই বিষয়টি অবহিত করা হয়েছে বলে গোয়েন্দা সূত্রে জানা গেছে এবং ফ্রিডম পার্টি থেকে যা*রা আওয়ামী লীগে এসেছে তাঁদেরকে চিহ্নিত করার কাজ ইতিমধ্যেই চূড়ান্তপ্রায় বলেও জানা গেছে। যেই সংগঠনটি জাতির পিতা বঙ্গবন্ধু হ*ত্যাকা*ণ্ডের মূল সংগঠন হিসেবে চিহ্নিত, যেই সংগঠনের নেতাকর্মীরা আওয়ামী লীগে কীভাবে প্রবেশ করে সে নিয়ে আওয়ামী লীগের নীতিনির্ধারণী মহলেও এক ধরণের তোলপাড় চলছে।

বাংলা ম্যাগাজিন /এসপি

সর্বশেষ আপডেট

  • 83
    Shares