প্রচ্ছদ বাংলাদেশ

কাল থেকে বুয়েটে তালা

62
পড়া যাবে: 5 মিনিটে

আ’জ শুক্রবার বেলা ২টার মধ্যে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) উপাচার্য অধ্যাপক সা’ইফুল ইসলাম যদি আন্দোলনকারী শিক্ষার্থীদের মধ্যে উপস্থিত হয়ে তাদের ১০ দফা দাবি মেনে নেওয়ার ঘোষণা না দেন, তা হলে আগামীকাল শনিবার থেকে প্রতিষ্ঠানটির সব ভবনে তালা লাগিয়ে দেওয়া হবে-গতকাল এ ঘোষণা দিয়েছেন আন্দোলনকারীরা।

এ হু’মকির প্রেক্ষাপটে আজ বিকাল ৫টায় আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে বুয়েট উপাচার্য অধ্যাপক সাইফুল ইসলাম বৈঠকে বসবেন বলে জানিয়েছেন উপাচার্যের ব্যক্তিগত সচিব কামরুল হাসান।

পি’টিয়ে হ’ত্যা করা বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদ স্মরণে আগামী রবিবার ঢাকায় নাগরিক শোক শোভাযাত্রা আয়োজনের ঘোষণা দিয়েছে জাতীয় ঐক্যফ্রন্ট। এ ছাড়া কেন্দ্রীয় নেতাদের অংশগ্রহণে গতকাল ফাহাদ হ’ত্যার প্র’তিবা’দে শো’কর‌্যালি করেছে ছাত্রলীগ। হ’ত্যাকা’রীদের শা’স্তি দাবিতে গতকাল মানববন্ধন ও গণস্বাক্ষর কর্মসূচি পালন করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষক-শিক্ষার্থীরা।

সহপাঠী ফাহাদকে হ’ত্যার প্র’তিবাদে গতকাল চতুর্থ দিনের মতো চলেছে বুয়েটের সাধারণ শিক্ষার্থীদের আন্দোলন; সারা দিন স্লোগানে স্লোগানে বুয়েট ক্যাম্পাস ছিল উত্তাল। ১০ দফা দাবি আদায়ে গতকাল আন্দোলন কর্মসূচি শুরু হয় বেলা ১১টা থেকে। ১৫ মিনিট পর তারা সাংবাদিকদের ব্রিফ করেন। এর পর শুরু হয় বিক্ষোভ মিছিল। মিছিলটি বিভিন্ন হল প্রদক্ষিণের পর বুয়েটের শহীদ মিনার চত্বরে এসে থামে। এ সময় ‘আমার ভাইয়ের র’ক্ত/বৃথা যেতে দেব না’; ‘এক আবরার ক’বরে/লক্ষ আবরার বাহিরে’; ‘শিক্ষা স’ন্ত্রাস/একসঙ্গে চলে না’; ‘অ’ত্যাচারীর ঠিকানা/এই বুয়েটে হবে না’; ‘ফাঁ’সি চাই, ফাঁ’সি চাই/হ’ত্যাকা’রীর ফাঁ’সি চাই’ ইত্যাদি স্লোগানে চারপাশ প্রকম্পিত হয়ে ওঠে।

আরও পড়ুন:  আবরার হ*ত্যার বিচারের দাবিতে রাবিতে আন্দোলনকারীদের সাথে পুলিশের হাতাহাতি

শহীদ মিনারের সমাবেশে শিক্ষার্থীরা ক্ষো’ভের সঙ্গে বলেন, আমরা আন্দোলন করলেও বুয়েট কর্তৃপক্ষ এতে ক’র্ণপাত করছে না। তার আনুষ্ঠানিকভাবে আমাদের এখনো কিছু বলেননি। আবরারের বাড়িতে বুয়েটের ভিসির সঙ্গে ঘটে যাওয়া অপ্রীতিকর ঘটনারও নিন্দা জানান তারা।

আবরার ফা’হাদ হ’ত্যাকাণ্ডের পর ১০ দফা দাবি আদায়ে পথে নামা বুয়েট শিক্ষার্থীরা গতকাল বিক্ষোভকালে বলেন, ফাহাদকে হ’ত্যা করার পর আমাদের বেঁধে দেওয়া ৩০ ঘণ্টা সময়ের মধ্যে উপাচার্য কেন ঘটনাস্থলে আসেননি, এর জবাবদিহিতা করতে হবে তার। বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে যেসব ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছিল, এ পর্যন্ত সেসবের কিছুই নেওয়া হয়নি জানিয়ে ক্ষোভ প্রকাশ করেন আন্দোলনকারীরা। তারা বলেন, অভিযুক্তদের এ পর্যন্ত বহিষ্কার না করায় আপাতদৃষ্টিতে প্রতীয়মান হয় যে, অভিযুক্তদের পক্ষেই বরং অবস্থান নিয়েছে প্রশাসন।

ফাহাদ হ’ত্যার বি’চারসহ ১০ দফা দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে বুয়েটের ভিসি অধ্যাপক ড. সাইফুল ইসলামের গতকালের বৈঠক শেষ পর্যন্ত স্থগিত হয়ে গেছে। দিনভর এ বৈঠক নিয়ে ভিসির ব্যক্তিগত কর্মকর্তার সঙ্গে চলে শিক্ষার্থীদের দরকষাকষি। জানা গেছে, গণমাধ্যমের উপস্থিতি ছাড়া বৈঠক অনুষ্ঠানে সম্মত হননি আন্দোলনকারী শিক্ষার্থীরা। তদুপরি তাদের আন্দোলনে একাত্মতা প্রকাশ করা শিক্ষক সমিতির নেতাদেরও ডাকা হয়নি বৈঠকে। কার্যত এ দুটি কারণে শেষ পর্যন্ত বিক্ষোভরত শিক্ষার্থীদের সঙ্গে ভিসির বৈঠক ভেস্তে যায়। পরে শিক্ষার্থীরা সব ভবনে তালা লাগিয়ে দেয়ার হু’মকি দেয়।

আরও পড়ুন:  ফাহাদ হ’ত্যায় আ’সামির পক্ষে বুয়েটছাত্রের স্ট্যাটাসে আবারও উত্তপ্ত বুয়েট ও সামাজিক মাধ্যম

এ হু’মিকর পর আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে আজ শুক্রবার বিকাল ৫টায় বুয়েট অডিটোরিয়ামে বৈঠকে বসার কথা জানিয়েছেন উপাচার্য অধ্যাপক সাইফুল ইসলাম। বিষয়টি নিশ্চিত করে উপাচার্যের ব্যক্তিগত সচিব কামরুল হাসান বলেন, নি’রাপত্তাজনিত কারণে শুধু জাতীয় গণমাধ্যমকেই সভায় প্রবেশের অ’নুমতি দেওয়া হবে। কারণ কিছু ফ্রিল্যান্স ইউটিউবার এবং অজানা অনলাইন পো’র্টাল প্রায়ই বিভ্রান্তিমূলক তথ্য ছড়িয়ে দেয়।

এদিকে উপাচার্যের সাথে বৈঠকের বিষয়ে নিয়ে আজ সকাল দশটার দিকে সংবাদ সম্মেলন করে বিস্তারিত জানাবেন বলে জানিয়েছেন আন্দোলনরত শিক্ষার্থী সৌমেন বুয়েটের ছাত্রকল্যাণ পরিচালক ড. মিজানুর রহমান জানান, আন্দোলনকারীদের ১০ দফা দাবির অন্যতম একটি হচ্ছে-বুয়েটে ছাত্ররাজনীতি বন্ধ করা। এ ইস্যুতে রাজনৈতিক দলগুলোর সঙ্গেও আলোচনা করতে হবে এবং সেভাবেই সিদ্ধান্ত নিতে হবে।

বাংলা ম্যাগাজিন /এসপি

বাংলা ম্যাগাজিন /এসপি

সর্বশেষ আপডেট

  • 603
    Shares