প্রচ্ছদ আইন-আদালত

আন্তর্জাতিক প্রো বোনো অ্যাওয়ার্ডে মনোনীত বাংলাদেশের আইনজীবী

19
আন্তর্জাতিক প্রো বোনো অ্যাওয়ার্ডে মনোনীত বাংলাদেশের আইনজীবী
পড়া যাবে: < 1 minute

বাংলা ম্যাগাজিন ডেস্ক  :     জনস্বার্থে দায়ের করা মামলায় অবদানের জন্য আন্তর্জাতিক প্রো বোনো অ্যাওয়ার্ড-২০২০ এ দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট ইশরাত হাসান মনোনয়ন পেয়েছেন। বাংলাদেশ থেকে এবারই প্রথম কোনো আইনজীবী প্রো বোনো ক্যাটাগরিতে মনোনীত হলেন।

বৃহস্পতিবার (১ অক্টোবর) আন্তর্জাতিক বার অ্যাসোসিয়েশনের ওয়েবসাইটে এই তথ্য প্রকাশ করা হয়।

আন্তর্জাতিক বার এসোসিয়েশনের ওয়েবসাইটে আন্তর্জাতিক প্রো বোনো অ্যাওয়ার্ড-২০২০ ক্যাটারিতে বিশ্বের বিভিন্ন দেশ থেকে মোট ৭ জন আইনজীবীকে চূড়ান্তভাবে মনোনীত করা হয়েছে। তারা হলেন- বাংলাদেশ থেকে আইনজীবী ইশরাত হাসান, যুক্তরাষ্ট্র থেকে এঙ্গেলা জিল, ইংল্যান্ড থেকে ফেলিসিটি গেরি কিউসি ও জিমরান স্যামুয়েল, পাকিস্তান থেকে মুহাম্মাদ আহমেদ, ভারত থেকে সুখভিন্দার সিং নারা এবং ইকুয়েডর থেকে রবার্থ পরটেস।

আরও পড়ুন:  জনি হত্যা : এসআই জাহিদসহ পাঁচজনের রায় ৯ সেপ্টেম্বর

ওয়েবসাইটে আইনজীবী ইশরাত হাসান সম্পর্কে বলা হয়েছে, তিনি একজন মানবতাবাদী আইনজীবী, যিনি তার দেশে প্রো বোনো ক্রিয়াকলাপের মাধ্যমে গভীর এবং অনন্য ইতিবাচক প্রভাব তৈরি করেছেন। মামলা পরিচালনার মাধ্যমে আইনজীবী ইশরাত হাসান তার প্রো বোনো উদ্যোগের জন্য স্বীকৃত হয়েছেন।

এর মধ্যে উল্লেখযোগ্য কাজ হিসেবে বাংলাদেশের পাবলিক প্লেসগুলোতে ব্রেস্টফিডিং রুম স্থাপন এবং গর্ভের সন্তানের লিঙ্গ পরিচয় প্রকাশে নিষেধাজ্ঞা নিয়ে কাজ করে স্বীকৃতি পেয়েছেন তিনি। এভাবে বাংলাদেশে নারীর ক্ষমতায়ন এবং সমাজিক পরিবর্তনের ক্ষেত্রে ইশরাত হাসান এক অনন্য উদাহরণ হয়ে আছেন।

আগামী নভেম্বরে আনুষ্ঠানিকভাবে মনোনীতদের মধ্য থেকে একজন বিজয়ীর হাতে পুরস্কার তুলে দেয়া হবে। ইন্টারন্যাশনাল বার অ্যাসোসিয়েশন হলো বিশ্বের আইনজীবীদের আন্তর্জাতিক সংগঠন। আন্তর্জাতিক এই সংগঠনের অধীনে রয়েছে ৮০ হাজারের অধীক আইনজীবী ও ১৯০টি বার অ্যাসোসিয়েশন। যার কেন্দ্রীয় কার্যালয় লন্ডনে।

আরও পড়ুন:  সগিরা মোর্শেদ হত্যা মামলা : হাইকোর্টে মারুফ রেজার জামিন আবেদন

সংগঠনটি প্রতিবছর সারাদেশের আইনজীবীদের মধ্য থেকে প্রো বোনো ক্যাটাগরিতে উল্লেখযোগ্য অবদানের জন্য আইনজীবী, ল’ ফার্ম এবং আইনজীবীদের সংগঠনকে পুরস্কারের জন্য মনোনয়ন দিয়ে থাকে। তবে আনুষ্ঠানিকভাবে মনোনিতদের মধ্য থেকে একজনের হাতে বিজয়ীর পুরস্কার তুলে দেয়া হয়।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 4
    Shares