প্রচ্ছদ রেসিপি *ডিম ছাড়া চকলেট কেক*

*ডিম ছাড়া চকলেট কেক*

20
পড়া যাবে: < 1 minute
advertisement

*ডেজার্ট হিসেবে কেক সারা বিশ্বে দারুণ জনপ্রিয়।* *স্পঞ্জি এবং সুস্বাদু কেক তৈরি করতে যে ডিম লাগে তা সবারই জানা। তবে ডিমের গন্ধ অনেকেই সহ্য করতে পারেন না*, আবার অনেকে ভেজিটেরিয়ান বলে ডিম খান না। অথবা অনেক সময় ঘরে ডিম না থাকায় কেক তৈরির বাসনা পূরণ হয় না।* তখন কি কেক তৈরি হবে না? অবশ্যই হবে*। ডিমের তৈরি কেকের চাইতেও মজাদার খেতে এই কেক। রইল রেসিপি-*

advertisement

উপকরণ: *ময়দা দেড় কাপ, কোকো পাউডার ৩ টেবিল চামচ, বেকিং পাউডার দেড় চা চামচ, কন্ডেন্সড মিল্ক পৌনে ১ কাপ, তেল পৌনে ১ কাপ, পানি/তরল দুধ ১ কাপ, ভ্যানিলা/চকলেট এসেন্স ১ চা চামচ*।

আরও পড়ুন:  চুলাতে*ই তৈরি করুন রেস্টুরে*ন্ট স্বাদের ‘তন্দুরি চিকে*ন’

প্রণালী: *প্রথমেই ওভেন ১৮০ ডিগ্রি সেন্টিগ্রেডে ১৫ মিনিট প্রি হিট করে নিন। ওভেন প্রি হিট করতে করতেই বাকি কাজগুলো করে নিন*। *কেক বেক করার জন্য বেকিং মোল্ড বাটার দিয়ে গ্রিজ করে তার উপর ময়দা ডাস্ট করে দিন এবং একপাশে সরিয়ে রাখুন*। *এরপর একটি বড় বাটিতে সব শুকনো উপকরণ ময়দা, বেকিং পাউডার, কোকো পাউডার এবং বেকিং সোডা একসঙ্গে ভালো করে মিশিয়ে নিন*। *এবার আরেকটি বড় বাটিতে প্রথমে কন্ডেন্সড মিল্ক এবং তেল ভালোভাবে মিশিয়ে নিন*। *পানি, ভ্যানিলা এসেন্স দিয়ে আবারও ভালো করে মিশ্রণটি মিশিয়ে নিন*।

*এরপর গ্রিজ ও ডাস্ট করে রাখা বেকিং মোল্ডে কেকের ব্যাটার ঢেলে দিন। একটু ট্যাপ করে নিন এতে করে ব্যাটারের মধ্যে কোনো বাতাস থাকলে বের হয়ে যাবে*। *এখন কেকের মোল্ড ওভেনে দিন। ৩০ মিনিট বেক করুন। একটি কাঠি ঢুকিয়ে দেখুন কেক হয়েছে কিনা*। *কাঠি পরিষ্কার আসলে বুঝতে হবে কেক হয়ে গেছে*। যদি না হয় তাহলে আরও ১০ মিনিট বেক করুন। কেক হয়ে গেলে বের করে ৫ থেকে ৭ মিনিট রেখে ঠান্ডা হতে দিন এভাবেই। *তারপর পছন্দমত ক্রিম, চকলেট দিয়ে সাজিয়ে অথবা এমনিতেই খেতে পারেন এই মজাদার কেকটি*।

আরও পড়ুন:  ফ্রাইড রাইসে*র স্বাদ বদলা*ন প্রন দিয়ে

টিপস: *কোকো পাউডাড় ছাড়াও এই কেকটি তৈরি করা যাবে*।

বাংলা ম্যাগাজিন /এসপি

0/5 (0 Reviews)

সর্বশেষ আপডেট

advertisement