প্রচ্ছদ আওয়ামী লীগ নতুনদের হাতে আওয়ামী লীগের নেতৃত্ব তুলে দেওয়াই হবে এবারের কাউন্সিলের প্রধান লক্ষ্য

নতুনদের হাতে আওয়ামী লীগের নেতৃত্ব তুলে দেওয়াই হবে এবারের কাউন্সিলের প্রধান লক্ষ্য

2857
পড়া যাবে: 5 মিনিটে
advertisement

আ’গামী ২০ এবং ২১শে ডিসেম্বর আওয়ামী লীগ জাতীয় কাউন্সিলের ঘো’ষণা করেছে। আওয়ামী লীগের সম্মেলন নি’য়ে না’নারকম প্রস্তুতি চলছে। আওয়ামী লীগের এ’কাধিক দায়িত্বশীল সূত্র বলছে, দুই রকমের প্রস্তুতি চলছে। একটি হলো, তৃণমূলের সম্মেলনগুলো আয়োজনের জন্য প্রস্তুতি হচ্ছে। তাঁদেরকে সম্মেলনের তারিখ ঘোষণা করা এবং সম্মেলনের প্রস্তুতি ঘোষণা করার জন্য কেন্দ্রের সঙ্গে করতে বলা হয়েছে।

advertisement

অ’ন্যদিকে সম্মেলনের কেন্দ্রীয় যে কমিটি হবে, সেটার অবয়ব, প্রকৃতি এবং কেন্দ্রীয় কমিটিতে কারা থাকবে না থাকবে ইত্যাদি নিয়ে নানারকম জল্পনা ক’ল্পনা চলছে।দা’য়িত্বশীল সূত্রগু’লো বলছে এবারের সম্মেলনে নতুনদের ন’বযাত্রা হবে বলে ধারণা করা হচ্ছে এবং এই সম্মেলনেও গতবারের মতই প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভাপতির দায়িত্ব ছাড়ার ঘোষণা দিবেন বলে আওয়ামী লীগ সভাপতির ঘ’নিষ্ঠ সূত্রগুলো নিশ্চিত করেছে।

ত’বে যেহেতু এবছর মুজিব বর্ষ রয়েছে সেই বি’বেচনায় আওয়ামী লীগের নে’তৃত্বে শেখ হাসিনাই থাকবেন বলে একাধিক দা’য়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে। তবে এ’বার দলের প্রে’সিডিয়াম এবং সম্পাদকমন্ডলীতে ব’ড় ধরণের পরিবর্তনের ই’ঙ্গিত পাওয়া যাচ্ছে। আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা প্রা’য় প্রতিদিনই দ’লের বিভিন্ন পর্যায়ের নেতাদের সঙ্গে অনানুষ্ঠানিক আলাপ আলোচনা করছেন এবং এর মধ্যে থেকে তিনি দলের ক্লিন ইমেজের যারা আছেন তাদের তালিকা করছেন।

আরও পড়ুন:  দলীয় কোন্দলের পেছনে রয়েছে দলের হেভিওয়েট ও গুরুত্বপূর্ণ নেতারা

শু’ধু ক্লিন ই’মেজই নয় বরং তরুণদেরকে জায়গা করে দেয়ার বি’ষয়টি এবার আওয়ামী লীগের জাতীয় কাউন্সিলের অ’ন্যতম বড় বিবেচ্য বি’ষয় হবে বলে একাধিক মহল ধারণা করছে। আওয়ামী লীগের এ’কজন নেতা বলেছেন যাদের বিরুদ্ধে কোন সুনির্দিষ্ট দু’র্নীতি বা অ’ভিযোগ নেই এবং যারা তরুণ তাদেরকেই এবার দলে প্রাধান্য দে’ওয়া হবে।

উল্লেখ্য যে, এ’কাধিক প্রে’সিডিয়াম স’দস্য এবার জাতীয় কাউন্সিলে বা’দ পড়বেন এবং মধ্যস্তরের যা’রা নেতা রয়েছেন যেমন আওয়ামী লীগের যা’রা যুগ্ম সাধারণ সম্পাদক, যুগ্ম সম্পাদক বা অন্যান্য সম্পাদকমণ্ডলীতে আ’ছেন তাদের একটা বড় অংশ এবার আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য হবেন বলে জানা গেছে।

এ’বার আওয়ামী লীগে অনেকগুলো চ’মক আসবে। অ’নেকের পদোন্নতি হবে এবং তরুণ নির্ভর ক’মিটি হবে বলে আওয়ামী লীগের এ’কাধিক নেতা নিশ্চিত করেছে এবং তারা বলছেন যে, প্র’ধানমন্ত্রী এব্যাপারটিতে বা’রবার জোর দিচ্ছেন। এ’ক্ষেত্রে আওয়ামী লীগের ব’র্তমান সাংগঠনিক স’ম্পাদকদের ম’ধ্যে খালিদ মাহমুদ চৌধুরী, মহিবুল হাসান চৌধুরী নওফেল, আ. ফ. ম. বাহাউদ্দিন নাছিমদের যে পদোন্নতি হবে এটা মোটামুটি নিশ্চিত।

আরও পড়ুন:  ২২০ আসনে আওয়ামী লীগের প্রার্থী চূড়ান্ত , ঘোষণা হতে পারে বুধবার

এ’ছাড়া আওয়ামী লীগের কেন্দ্রীয় ক’মিটিতে ভা’লো জায়গা করে করে নি’তে পা’রেন সুভাষ সিংহ রায়, ইকবালুর রহিমসহ আরও যারা তরুণ আছেন, ক্লিন ইমেজ নিয়ে কাজ করছেন তারা নেতৃত্বের সামনের সারিতে আসবেন বলে ধারণা করা হচ্ছে।

আওয়ামী লীগের এ’কাধিক দায়িত্বশীল সূত্র নিশ্চিত করছে যে, এবারের আওয়ামী লীগে যা’রা প্রেসিডিয়ামে আছেন এদের মধ্যে যারা বয়োপ্রবীণ আছেন তাদেরকে উপদেষ্টা প’রিষদে দেওয়া হ’বে এবং একটা কার্যকর প্রেসিডিয়াম তৈরি করা হবে।

সংশ্লি’ষ্ট সূত্রগুলো বলছে, আওয়ামী লীগ স’ভাপতি বা’রবার বলছেন আ’মাদের চলে যাওয়ার সময় হয়েছে, নতুনদের হাতে আওয়ামী লীগের নে’তৃত্ব তুলে দেওয়াই হবে এবারের কাউন্সিলের প্রধান লক্ষ্য।

বাংলা ম্যাগাজিন /এসপি

বাংলা ম্যাগাজিন /এসপি

সর্বশেষ আপডেট

  • 43.7K
    Shares
advertisement