প্রচ্ছদ অপরাধ

গ্রে’প্তারের ১০ দিনের মাথায় জা’মিনে মুক্ত শী’র্ষ স’ন্ত্রাসী জিসান

741
পড়া যাবে: 2 মিনিটে

দুবাইয়ে গ্রে’প্তার বাংলাদেশের শীর্ষ স’ন্ত্রাসী জিসান আহমেদ মন্টি জা’মিনে মুক্তি পেয়েছেন। গত বৃহস্পতিবার স্থানীয় আদালত তাকে স্থায়ী জা’মিন দেন বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে। দুবাইয়ের একটি সূত্র বলছে, সংযুক্ত আরব আমিরাতের রাজপরিবারের প্রভাবশালী এক সদস্য তার জামিনদার ছিলেন। জা’মিনে মুক্ত হলেও আদালতের আদেশ অনুযায়ী আপাতত দুবাই ত্যাগ করতে পারবেন না জিসান। গত ১ অক্টোবর গ্রে’প্তার হওয়ার ১০ দিনের মাথায় মুক্তি মিলল তার।

এদিকে এ জা’মিনপ্রা’প্তিতে তাকে দেশে ফিরিয়ে আনার উদ্যোগ আপাতত ভেস্তে গেছে বলেই মনে করছেন সংশ্লিষ্টরা। নির্ভরযোগ্য সূত্র জানিয়েছে, দুবাইয়ের আদালতে ইন্টারপোলের দাগি আ’সামি জিসানের বিরুদ্ধে আনিত অভিযোগের সত্যতা প্রমাণ করতে পারেনি বাংলাদেশ। অন্যদিকে এই শী’র্ষ স’ন্ত্রাসী দুবাই শহরে প্রতিষ্ঠিত একজন ব্যবসায়ী হিসেবে পরিচিত। তাই তার জা’মিন মঞ্জুর করেন আদালত।

সাম্প্রতিক অভিযানে অ’বৈধ ক্যা’সিনো কা’রবারের সঙ্গে জড়িতদের গ্রে’প্তারের পর জিজ্ঞাসাবাদকালে জিসান সম্পর্কে একদিকে যখন একের পর এক চা’ঞ্চল্যকর তথ্য উঠে আসতে থাকে, অন্যদিকে তখন এ শীর্ষ সন্ত্রাসীকে দুবাইয়ে গ্রে’প্তারে’র খবর পাওয়া যায়। জিসানকে গ্রে’প্তারে’র বিষয়টি নিশ্চিত করে ঢাকা মহানগর পুলিশের (ডিবি) অতিরিক্ত কমিশনার আবদুল বাতেন তখন বলেন, ইন্টারপোলের মাধ্যমে আনঅফিসিয়ালি তিনি জিসানের গ্রে’প্তারের বিষয়ে জানতে পেরেছেন।

পুলিশ সদর দপ্তর গ্রে’প্তারের খবর নিশ্চিত করার পর স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল ও আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী সাংবাদিকদের জানান, জিসানকে ফিরিয়ে আনতে প্রক্রিয়া শুরু করা হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে বাংলাদেশের ব’ন্দি প্রত্যর্পণ চুক্তি নেই। তাকে দেশে ফেরানোর ব্যাপারে বড় অন্তরায় হিসেবে কাজ করেছে এ বিষয়টি। তবে বাংলাদেশ সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে এ বিষয়ে একটি চুক্তি করতে চায়। এরই অংশ হিসেবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা শাখা এবং পুলিশ সদর দপ্তরের এনসিবি শাখা এ ব্যাপারে কাগজপত্র তৈরির কাজ শুরু করেছে। আগামী ১৫ অক্টোবর চিলিতে ইন্টারপোলের সম্মেলন হবে।

বাংলাদেশ পুলিশের এক অতিরিক্ত আইজির নেতৃতে একটি প্রতিনিধি দল ওই সম্মেলনে যোগ দিচ্ছে। সম্মেলনের ফাঁকে পুলিশ সদর দপ্তরের এনসিবি শাখার কর্মকর্তারা সংযুক্ত আরব আমিরাতের এনসিবি শাখার কর্মকর্তাদের সঙ্গে এ বিষয়ে আলোচনা করবেন বলে জানা গেছে।

জানা গেছে, পাসপোর্টসূত্রে ভারতের নাগরিক হলেও ওই পাসপোর্টের মেয়াদ শেষ হয় চলতি বছরের জুন মাসে। এখন জিসান উত্তর আমেরিকার একটি দ্বীপরাষ্ট্রের নাগরিক হিসেবে দুবাইয়ে আছেন। পৃথিবীর বিভিন্ন দেশের বড় অংকের বিনিয়োগকারীরা সহজেই দ্বীপদেশটির নাগরিকত্ব পেয়ে থাকেন।

জানা গেছে, বাংলাদেশের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ‘শী’র্ষ স’ন্ত্রাসী’ জিসান হিসেবে যাকে দাবি করেছিলেন, দুবাইয়ের আদালতের চোখে তিনি সেই ব্যক্তি নন। জিসানের আইনজীবীর দাখিলকৃত নথিপত্র অনুযায়ী, তিনি দুবাইয়ের প্রতিষ্ঠিত ব্যবসায়ী। ১৪ বছর ধরে সে দেশে ব্যবসা করছেন। তিনি নিয়মিত সরকারকে কর দিচ্ছেন এবং দুবাইয়ে কোনো অ’পরা’ধমূলক কর্মকা-ের সঙ্গে সম্পৃক্ত নন। এসব বিষয় আমলে নিয়েছেন সংশ্লিষ্ট আদালত। তাই ইন্টারপোলের মাধ্যমে জিসান গ্রে’প্তার হলেও সহজেই জা’মিন মিলেছে তার।

ঢাকা মহানগর পুলিশের একটি সূত্র জানায়, জিসান ইন্টারপোলের দা’গি আ’সামি। বাংলাদেশে পুরস্কার ঘোষিত শী’র্ষ স’ন্ত্রাসী। তাকে গ্রে’প্তারে কয়েক বছর আগে ইন্টাপোলের সহযোগিতা চেয়েছিল বাংলাদেশ পুলিশ।

বাংলা ম্যাগাজিন /এসপি

বাংলা ম্যাগাজিন /এসপি

  • 15.3K
    Shares