প্রচ্ছদ ধর্ম ও জীবন

পবিত্র ওমরাহ শুরু আজ থেকে

15
পবিত্র ওমরাহ শুরু আজ থেকে
পড়া যাবে: < 1 minute

নভেল করোনাভাইরাসজনিত মহামারির কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর অবশেষে আজ রোববার থেকে ওমরাহ হজ পালনের জন্য খুলে দেওয়া হয়েছে পবিত্র মক্কা ও মদিনা। সৌদি সরকার সীমিত পরিসরে ওমরাহ পালনের আবেদন করার জন্য যে অ্যাপ চালু করেছে, তাতে আবেদন করে পাঁচ দিনে এক লাখ আট হাজার ৪১ জন চূড়ান্ত অনুমতি পেয়েছেন।

এর আগে গত শুক্রবার সৌদি আরবের হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রণালয় এ তথ্য জানায়। আরব নিউজের প্রতিবেদন অনুযায়ী মন্ত্রণালয় জানিয়েছে, অনুমতি পাওয়া ব্যক্তিদের মধ্যে ৪২ হাজার ৮৭৩ জন সৌদি আরবের এবং বাকি ৬৫ হাজার ১২৮ জন সৌদি আরবে অবস্থান করা বিশ্বের বিভিন্ন দেশের নাগরিক।

সৌদি সরকার সম্প্রতি সীমিত পরিসরে ওমরাহ হজ শুরুর সিদ্ধান্তের কথা জানায়। এরপর গত ২৭ সেপ্টেম্বর থেকে শুরু হয় মোবাইল অ্যাপ্লিকেশন ‘আই-টামারনা’র মাধ্যমে ওমরাহ হজ পালনের নিবন্ধন কার্যক্রম। নিবন্ধন শুরুর প্রথম কয়েক ঘণ্টার মধ্যে প্রথম ১০ দিনের ওমরাহ পালনের নির্ধারিত কোটা পূর্ণ হয়ে যায়।

আরও পড়ুন:  মিজানের পাল্লা ভারি করার চমৎকার ১০ আমল

প্রথম এক ঘণ্টায় ওমরাহ পালনের জন্য ১৬ হাজার আবেদন জমা পড়ে, সপ্তাহের শেষে যা তিন লাখ ৯ হাজার ৬৮৬ জনে পৌঁছায়। এর মধ্যে অনুমতি দেওয়া হয় এক লাখ আট হাজার ৪১ জনকে। ওমরাহ হজ পালনের জন্য আবেদনকারীদের মধ্যে ৩৫ শতাংশেরই বয়স ৬০ বছরের বেশি।

এ ছাড়া ৩১ থেকে ৪০ বছর বয়সী রয়েছেন ২৬ শতাংশ, ২০ থেকে ৩০ বছর বয়সী ১৭ শতাংশ এবং ৪১ থেকে ৫০ বছর বয়সী ১৪ শতাংশ। সবচেয়ে কম আবেদন করেছেন ৫১ থেকে ৬০ বছরের মধ্যে, ৮ শতাংশ।

পূর্বঘোষিত সিদ্ধান্ত ও নিয়ম অনুযায়ী আজ রোববার থেকে ওমরাহ শুরু হবে। প্রথম ধাপে সৌদি আরবে অবস্থানকারী স্থানীয় ও প্রবাসীরা নির্ধারিত নিয়ম ও শর্ত পালন সাপেক্ষে ওমরাহ পালনের সুযোগ পাবেন। প্রথম ধাপে প্রতিদিন ওমরাহ পালনের সুযোগ পাবেন ছয় হাজার মানুষ।

আরও পড়ুন:  ইলম অনুযায়ী আমল না করার শাস্তি

চব্বিশ ঘণ্টায় ১২টি গ্রুপে বিভক্ত হয়ে ওমরাহ ও জিয়ারত সম্পন্ন করতে হবে। প্রতি গ্রুপে ৫০০ ব্যক্তি অংশগ্রহণ করতে পারবেন বলে সিদ্ধান্তের কথা জানায় দেশটির কর্তৃপক্ষ। ওমরাহ চলাকালে মক্কার মসজিদুল হারাম তথা কাবা শরিফের পুরো আঙিনা প্রতিদিন ১০ বার জীবাণুনাশক কার্যক্রম চালাবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।