প্রচ্ছদ শিক্ষাঙ্গন চারটি পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে সরিয়ে দেওয়া হচ্ছে

চারটি পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে সরিয়ে দেওয়া হচ্ছে

2578
পড়া যাবে: 3 মিনিটে
advertisement

চারটি পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে সরিয়ে দেওয়ার প্রক্রিয়া শুরু করেছে শিক্ষা মন্ত্রণালয়। তবে শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বশীল সূত্রগুলো বলছে, এটা নির্ভর করবে প্রধানমন্ত্রীর অনুমোদন এবং সম্মতির ওপর। সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, শিক্ষা মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তারা চারটি বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ পদ উপাচার্যের কার্যক্রম পর্যালোচনা করেছে।

advertisement

এই উপাচার্যদের শিক্ষাঙ্গনে শান্তিপূর্ণ পরিবেশ এবং শিক্ষার পরিবেশ ফিরিয়ে আনার স্বার্থে তাদেরকে উপাচার্যের পদ থেকে সরিয়ে দেওয়ার চিন্তাভাবনা করছে। এই আলোকেই তারা একটি প্রক্রিয়া শুরু করছে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মতি দিলেই এই এই প্রক্রিয়া কার্যকর হবে বলে শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বশীল সূত্রগুলো নিশ্চিত করেছে। এই চারটি বিশ্ববিদ্যালয়ের একটি গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য খোন্দকার নাসিরউদ্দিন চাপের মুখে নিজেই পদত্যাগ করেছেন।

আরও পড়ুন:  এবার ফাঁস হলো প্রক্টর-ছাত্রলীগ নেতার ফোনালাপ

জানা গেছে যে, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় অনেকদিন ধরেই অশান্ত। সেখানের উপাচার্য ফারজানা ইসলামের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ উঠেছে। তাকে নিয়ে দীর্ঘদিনের সমস্যা সমাধানের জন্য তাকে অপসারণ বা ছুটিতে পাঠানোর জন্য একটি প্রস্তাবনা শিক্ষা মন্ত্রণালয় বিবেচনা করছে বলে জানা গেছে।

আবরার হত্যাকাণ্ডে বুয়েট উপাচার্যের ভূমিকা নিয়ে প্রশ্ন ওঠার কারণে পরিস্থিতি সামাল দিতে এবং ভর্তি পরীক্ষার পরে যদি আবার নতুন করে আন্দোলন হয়- তাহলে বুয়েটের উপাচার্যকে সরিয়ে দেওয়ার বিষয়টি বিবেচনা করছে শিক্ষা মন্ত্রণালয়। এছাড়াও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. নাজমুল আহসান কলিমউল্লাহ’র বিরুদ্ধে কিছু অভিযোগও শিক্ষা মন্ত্রণালয়ের কাছে রয়েছে। সেই প্রেক্ষিতে তাকেও সরিয়ে দেওয়ার একটি পরিকল্পনা শিক্ষা মন্ত্রণালয়ের রয়েছে।

তবে শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, কবে কি প্রক্রিয়ায় তাদেরকে সরিয়ে দেওয়া হবে সেটা এখনো চূড়ান্ত হয়নি।

আরও পড়ুন:  জাবি উপাচার্যের দু’র্নীতি প্রমাণে ব্যর্থ হলে অভিযোগকারীদের বিরুদ্ধে ব্যবস্থা

বাংলা ম্যাগাজিন /এসপি

বাংলা ম্যাগাজিন /এসপি

সর্বশেষ আপডেট

  • 13.5K
    Shares
advertisement