প্রচ্ছদ বাংলাদেশ জেলা

করোনা ভাইরাস শনাক্তে খুবিতে আরটি-পিসিআর মেশিন সরবরাহের চুক্তি স্বাক্ষরিত

16
করোনা ভাইরাস শনাক্তে খুবিতে আরটি-পিসিআর মেশিন সরবরাহের চুক্তি স্বাক্ষরিত
পড়া যাবে: < 1 minute

 
 

 
স্টাফ রিপোর্টার
 
আজ ০৪ অক্টোবর ২০২০ খ্রি. তারিখ রোববার খুলনা বিশ্ববিদ্যালয়ের শহিদ তাজউদ্দীন আহমদ প্রশাসন ভবনে ট্রেজারারের অফিস কক্ষে বেলা ১২ টায় করোনা ভাইরাস শনাক্তে রিয়েল টাইম আরটি-পিসিআর মেশিন সরবরাহের চুক্তি স্বাক্ষরিত হয়। বিশ্ববিদ্যালয়ের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর সাধন রঞ্জন ঘোষ। সরবরাহকারী প্রতিষ্ঠান ওভারসিজ মার্কেটিং কের্পোরেশন লিমিটেডের পক্ষে স্বাক্ষর করেন লাইফ সায়েন্স ডিভিশনের সিনিয়র এক্সিকিউটিভ মোঃ মতিয়ার রহমান। এসময় সংশ্লিষ্ট ক্রয় কমিটির সদস্য প্রফেসর ড. আশিষ কুমার দাস, পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের পরিচালক (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. উত্তম কুমার মজুমদারসহ পরিকল্পনা বিভাগের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
 
করোনা মহামারী পরিস্থিতি শুরু হলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান খুলনায় এই ভাইরাস শনাক্তকরণে প্রয়োজনীয় আরটি-পিসিআর মেশিনের স্বল্পতার বিষয়টি অনুধাবন করে খুলনা বিশ্ববিদ্যালয়ে স্বতন্ত্র্য ল্যাব স্থাপনের সবিশেষ উদ্যোগ নেন। এব্যপারে প্রয়োজনীয় সরকারি ক্রয়নীতি অনুসরণ করে টেন্ডার আহবান এবং পরবর্তীতে তা মূল্যায়ন করে কার্যাদেশ প্রদান করা হয়। এ পরিপ্রেক্ষিতে আজ চুক্তি স্বাক্ষরিত হলো। চুক্তির আওতায় নির্ধারিত সময়ের মধ্যেই আরটি-পিসিআর মেশিন সরবরাহ পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে। অপরদিকে ল্যাব স্থাপনে প্রয়োজনীয় ভৌত কাজ শুরু হয়েছে এবং উক্ত মেশিন পরিচালনার জন্য জনবল নিয়োগের উদ্যোগ নেওয়া হয়েছে। খুলনা বিশ্ববিদ্যালয়ে করোনা ভাইরাস নমুনা শনাক্তকরণ যতো দ্রুত সম্ভব শুরু করা যায় সে ব্যাপারে পদক্ষেপ নেওয়া হচ্ছে। অত্যাধুনিক এই আরটি-পিসিআর মেশিনে করোনা ভাইরাস ছাড়াও অন্যান্য ভাইরাস শনাক্তকরণ এবং বিশ্ববিদ্যালয়ের গবেষণার ক্ষেত্রে বড় ধরণের সাপোর্ট হবে বলেও আশাবাদ।
 
 

আরও পড়ুন:  যশোর কিশোর উন্নয়ন কেন্দ্রে খুনের ঘটনায় আট কিশোরকে শ্যোন অ্যারেস্ট

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।