প্রচ্ছদ বিজ্ঞান ও প্রযুক্তি

বেসিক ইন্টারনেট অব থিংস নিয়ে প্রশিক্ষণ অনুষ্ঠিত

12
বেসিক ইন্টারনেট অব থিংস নিয়ে প্রশিক্ষণ অনুষ্ঠিত
পড়া যাবে: 2 মিনিটে

বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের আয়োজনে ইন্টারনেট অব থিংসের উপর হাতে –কলমে প্রশিক্ষণ অনুষ্ঠিত হল। এই কর্মশালার মূল লক্ষ্য হল ইন্টারনেট অব থিংসের উপর অভিজ্ঞতা অর্জন করা। দুটি পৃথক বিভাগের মোট ৬০ জন শিক্ষার্থী গত জুনের ১৩ তারিখ থেকে জুলাইয়ের ৪ তারিখ পর্যন্ত ইন্টারনেট অব থিংসের অনলাইন কোর্সের আয়োজন করা হয়।

এ প্রশিক্ষণে আইওটি আর্কিটেকচার এবং আইওটি বাস্তবায়নের পদ্ধতি,আইওটি বিজনেস প্ল্যান,রাস্পবেরি পাই এবং কোয়েন ব্যবহার করে ইন্টারনেটে ঘরের সরঞ্জামগুলো নিয়ন্ত্রণ করা,আইওটির জন্য জেটসন ন্যানো আজুরি /এডাব্লুএস / অন্যান্য ক্লাউড পরিসেবাদির পরিচিতি,আইওটি ক্লাউড সিকিউরিটির পরিচিতি,ক্লাউড সিকিউরিটি চ্যালেঞ্জ এবং ক্লাউড সিকিউরিটির সরবরাহকারী প্রযুক্তি ও অ্যানালগ সেন্সর ক্যালিব্রেশন সহ বেসিক প্রোগ্রামিং এর উপর বেশ কিছু প্রজেক্ট নিয়ে ধারনা দেওয়া হয়।

পরবর্তীতে গত সেপ্টেম্বরের ২৮ তারিখ থেকে ৩০ তারিখ পর্যন্ত ইন্টারনেট অফ থিংসের উপর ২৭ জন শিক্ষার্থীকে নিয়ে মোট ৩ দিনের হাতে-কলমে প্রশিক্ষণ করানো হয়। রাজধানীর মহাখালিতে অবস্থিত আইটি প্রতিষ্ঠান কম্পিউটার সার্ভিসেস লিমিটেডে এ প্রশিক্ষণের আয়োজন করা হয়।

আরও পড়ুন:  দেশেই তৈরি হচ্ছে ফাইভ-জি ফোন, রফতানির জন্য খোঁজা হচ্ছে বাজার

উক্ত প্রশক্ষণে তারা আরডুইনো স্টার্টার কিটের উপর বিভিন্ন প্রজেক্ট যেমন ডিজিটাল ইনপুট এবং আউটপুট সহ বেসিক প্রোগ্রামিং,অ্যানালগ ইনপুট এবং সিরিয়াল মনিটর, এনালগ আউটপুট, এনালগ সেন্সর ক্যালিব্রেশন,অ্যানালগ সেন্সর ক্যালিব্রেশন এবং ম্যাপিং,টিল্ট সেন্সর ব্যবহার করে টাইমার তৈরি করা, এলসিডি ডিসপ্লে, স্যুইচ,কেস, বাইনারি কাউন্টার,সারভো মোটর, ট্রানজিস্টর ব্যবহার করে মোটর ইন্টারফেসিং, এইচ ব্রিজ ব্যবহার করে মোটর ইন্টারফেসিং, সেন্সর হিসাবে পাইজো, টাচ সেন্সর তৈরি,থার্ড পার্টি লাইব্রেরি ইন্সটল করা, একটি কম্পিউটার প্রোগ্রাম এর সাথে সিরিয়াল যোগাযোগ,অপ্টোকাপলার,অন্যান্য উপাদানগুলোর সাথে সংযোগ স্থাপন, ইন্টারনেট ব্যবহার করে ঘরের সরঞ্জামগুলো নিয়ন্ত্রণ করা এর উপর বেশ কিছু প্রজেক্ট করা হয়।

যার উদ্দেশ্য হল শিক্ষার্থীদের আরডুইনো অফিসিয়াল সারটিফিকেশন পরীক্ষার অংশগ্রহণের জন্য প্রস্তুত করা। কোর্স শেষে, বিশেষ পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের জন্য আরডুইনো অফিসিয়াল সারটিফিকেশন পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ সহ বিভিন্ন দেশি-বিদেশি শিল্পে ইন্টার্নশিপ এবং প্রশিক্ষণের সুযোগ থাকবে। এ সময় মোট বিয়াল্লিশ ঘন্টা কোর্সে ত্রিশ ঘন্টা অনলাইন ক্লাস এবং বারো ঘন্টা হ্যান্ড-অন প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

আরও পড়ুন:  পাবজি মোবাইলের ইরাঙ্গেল ২.০ ভার্সনে নতুন ও রোমাঞ্চকর যা থাকছে

উল্লেখ্য,কোভিড -১৯ মহামারীর কারণে অনলাইনেই এ কোর্সের উদ্বোধন করা হয়।

এ আয়োজনে বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম,প্রকল্প পরিচালক শফিকুল আলম,প্রশিক্ষণ ব্যবস্থাপক সাথী শারমিন,অস্ট্রেলিয়া ভিত্তিক আইটি প্রতিষ্ঠান কোড নাইন্টিনের বিজনেস ডেভলপমেন্ট ডিরেক্টর ইমতিয়াজ ফারহান বিন হাবিব, আইওটি ফর বাংলাদেশের প্রতিষ্ঠাতা ইমরান আমিন, বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) এর সাধারণ সম্পাদক মুনির হাসান,কম্পিউটার সার্ভিসেস লিমিটেডের জুনিয়র ইঞ্জিনিয়ার (আইওটি) মাহেরুল আজম কোরেশী সহ আরো অনেকেই উপস্থিত ছিলেন।

বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের আয়োজনে এ প্রশিক্ষণ কর্মসূচীর পরিচালনায় ছিল বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন)। সহযোগীতায় অস্ট্রেলিয়া ভিত্তিক আইটি প্রতিষ্ঠান কোড নাইন্টিন এবং কম্পিউটার সার্ভিসেস লিমিটেড।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 4
    Shares