প্রচ্ছদ জীবন-যাপন

বৃষ্টি’তে শাড়ি

130
পড়া যাবে: < 1 minute

‘ঝুম বৃষ্টিতে শাড়ি পরে কখনো ভিজে’ছেন? বলতে পারেন, বৃষ্টিতে ভিজ’তে শাড়ি পরা লাগে না’কি? না, কোনো ধরাবাধা নিয়ম নেই। তবুও স্বভাবে কা’রণে কিংবা শখের বশে অনেকেই বর্ষায় শাড়ি পরেন।

আবার অনে’কে কাপড় নষ্ট হবার ভয়ে শাড়ি এড়িয়ে চলেন। কিন্তু ভয় নেই! বাজারে আজকাল বর্ষার আবহকে ঘিরে তৈরি করা শাড়ি পাওয়া যায়। নী’লাভ আভা বা শুভ্র আবহে’ বর্ষার শাড়িকে আরো বেশি প্রাণবন্ত করে তোলে। তাই তো ফ্যাশন হাউসগুলোতে বর্ষার শাড়িতে প্রাধান্য’ পেয়েছে বিভিন্ন রঙ।

নিউ মার্কে’টের শাড়ি বিক্রেতা মাসুম আহমে’দ জানান, বর্ষার সময়’টাতে ক্রেতারা জর্জেট কা’পড়ের শাড়িই বেশি কিনে থাকেন। কার’ণ, বৃষ্টি’তে ভিজলে জর্জেট কাপড় তাড়াতাড়ি শুকিয়ে যায়।

এসব কা’পড়ে কোনো ধরনের দাগ পড়ে না, যেটা অন্য শাড়িতে থাকতে পারে। আবার পরার’ আগে ইস্ত্রি করার ঝামেলা’ও নেই। রঙ নিলে বললে’, সবই তো চলছে। নীল, সাদা ও কালোর শাড়ি অন্য রঙের চেয়ে একটু বেশি চলছে, এটাই।

যাদে’র জর্জেট শাড়ি পছন্দ না তারা সিল্ক বা হাফ ‘সিল্ক বেছে নিতে পারেন। অ্যান্ডি কটন শাড়ি’ও সময়োপযোগী। এ ধরনের শাড়ি এমনিতেই পরিপাটি ‘আর সামলানো সহজ। কাদা পানি লাগ’লেও ধোয়া সহজ।

এই সম’য়ে মণিপুরী তাঁতের শা’ড়িও পরা যেতে পারে। বর্ষার উপ’যোগী শাড়িতে ব্যবহা’র করা হয়ে থাকে তাঁ’তের ডিজাইনের সঙ্গে মণিপুরী মোটি’ভের পাড়। এই পোশাকগু’লোতে ব্যবহার করা হয় মোটা সুতোর বুনন।

রঙে’র ক্ষেত্রে বর্ষার শাড়ির জন্য বেছে নিতে পারেন উজ্জ্ব’ল রঙগুলো। মেজেন্টা, বেগুনি, গাঢ় সবুজ বা কলাপাতা সবুজ, নীল, লাল, হলুদ রংগুলো দারুণ ‘লাগবে। অন্যান্য রঙে’র ক্ষেত্রে বেছে নিতে পারেন ব্রাউন, নেভি ব্লু, রেড, মেরুন, অলিভ।

বাংলা ম্যাগাজিন /এসপি

  • 20
    Shares