প্রচ্ছদ অপরাধ

আরও এক খু’ন রোহিঙ্গা ক্যাম্পে, আ’তঙ্ক

29
আরও এক খু’ন রোহিঙ্গা ক্যাম্পে, আ’তঙ্ক
পড়া যাবে: < 1 minute

কক্সবাজারের উখিয়ার কুতুপালং ক্যাম্পে মোহাম্মদ ইয়াছিন (২৪) নামে আরও এক রোহিঙ্গা যুবক খু’ন হয়েছেন। রোববার রাত থেকে সোমবার পর্যন্ত আনাস ও মুন্না গ্রুপের মধ্যে আবারও দফায় দফায় হা’ম’লার ঘটনায় এ ঘটনা ঘটে।

এ নিয়ে গত ৫ দিনে ক্যাম্পে ৪ জন খুন হলো।এতে আ’ত’ঙ্কে আছে সাধারণ রোহিঙ্গারা।

নিহত মোহাম্মদ ইয়াছিন কুতুপালং ডি-৪, ২ ওয়েস্ট ক্যাম্পের মোহাম্মদ নাসিমের ছেলে বলে জানিয়েছেন ওই ক্যাম্পের হেড মাঝি মো. ওসমান। সোমবার বিকাল সাড়ে ৪টার দিকে ওই যুবকের লা’শ উ’দ্ধা’র করে পুলিশ।

হেড মাঝি মো. ওসমান বলেন, ক্যাম্প ২ ওয়েস্ট ডি-ব্লকে রোববার রাতে মুন্না গ্রুপের ৪-৫ শত রোহিঙ্গা স’ন্ত্রা’সীরা দা-লা’ঠি’সোটা নিয়ে ক্যাম্পের শতাধিক ঝুপড়ী ঘর ও ৫০টি দোকান ভাং’চু’র করেছে।

কুতুপালং রেজিস্টার্ড ক্যাম্পের চেয়ারম্যান হাফেজ জালাল আহমদ জানান, আনাস গ্রুপ ও মুন্না গ্রুপের মধ্যে সং’ঘ’টিত ঘটনায় প্রাণ বাঁচাতে কয়েক’শ রোহিঙ্গা নারী-পুরুষ ও শিশু কুতুপালং ক্যাম্প ছেড়ে অন্য ক্যাম্পে নিরাপদ স্থানে আশ্রয় নিয়েছে।

আরও পড়ুন:  এমপি পাপুলের স্ত্রী ও শ্যালিকাকে জিজ্ঞাসাবাদ করছে দুদক

বর্তমানে ক্যাম্পের অভ্যন্তরে দোকানপাট বন্ধ রয়েছে। রোহিঙ্গা শিবিরে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা টহল দিচ্ছে বলে রোহিঙ্গা নেতারা জানিয়েছেন।

এদিকে গত ৫ দিনের ঘটনায় ক্যাম্পে ১ নারীসহ ৪ জন খু’ন হয়েছে। আ’হ’ত হয়েছে ২৫ জনের বেশি রোহিঙ্গা নারী, পুরুষ ও শিশু। এ নিয়ে ক্যাম্পে চরম উ’ত্তে’জনা বিরাজ করছে।

আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে দীর্ঘদিন ধরে দুই গ্রুপের মধ্যে হা’ম’লা, ভাং’চু’র, গোলাগুলির ঘটনা ঘটছে বলে রোহিঙ্গা মাঝি মো. আয়ুব খান জানিয়েছেন।

রোহিঙ্গারা খুন, ধ’র্ষ’ণ, মা’দ’ক পা’চা’র, অ’স্ত্র ও স্বর্ণ ব্যবসার মতো অসংখ্য অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িয়ে পড়েছে বলে প্রশাসন সূত্রে জানা গেছে। বিশেষ করে মা’দ’ক ও অ’স্ত্র ও স্বর্ণ ব্যবসা নিয়ে অভ্যন্তরীণ বিরোধ চরম আকার ধারণ করেছে। প্রতিরাতে ক্যাম্পগুলোতে শোনা যায় গু’লি’র শব্দ।

আরও পড়ুন:  স্ত্রীকে বন্ধুকে দিয়ে ধ’র্ষ’ণ, স্বামী আ’ট’ক

রোহিঙ্গা ক্যাম্পে নিয়োজিত ১৪ এপিবিএনের উপ-পরিদর্শক ইয়াসিন ফারুক জানান, নতুন এবং পুরাতন রোহিঙ্গাদের মধ্যে বিরোধের জের ধরে খু’নে’র ঘটনাগুলো ঘটছে।

এ ব্যাপারে উখিয়া থানার ওসি আহমেদ সঞ্জুর মোরশেদের বলেন, রোহিঙ্গা ক্যাম্প থেকে আরও এক রোহিঙ্গা যুবকের লা’শ উ’দ্ধা’র করা হয়েছে। এ নিয়ে থানায় মা’ম’লার প্রস্তুতি চলছে।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।